অর্থ উত্তোলনের উপায়সমূহ

online-payment-methods

কাজ সম্পন্ন হবার পর আপনার পাওনা টাকা ফ্রিল্যান্সিং সাইটে [upwork.com, freelancer.com peopleperhour.com, guru.com, 99designs.com, graphicriver.net, themeforest.net] আপনার একাউন্টে জমা থাকে। মাসের শেষে বা মাসের মাঝামাঝি বা যেকোন সময়ে আপনি সর্বমোট টাকা বিভিন্ন উপায়ে দেশে নিয়ে আসতে পারেন। এখানে টাকা উত্তোলনের কয়েকটি কার্যকর পদ্ধতি নিয়ে বিস্তারিত আলোচনা করা হল:

১) সরাসরি ব্যাংকে টাকা নিয়ে আসা (Bank to Bank Wire Transfer)
টাকা উত্তোলনের একটি নির্ভরযোগ্য ও নিরাপদ উপায় হচ্ছে ওয়্যার ট্রান্সফার। এই পদ্ধতিতে ৩ থেকে ৫ দিনের মধ্যে সম্পূর্ণ টাকা বাংলাদেশে আপনার ব্যাংক একাউন্টে সরাসরি এসে জমা হয়ে যাবে। প্রতিবার টাকা উত্তোলনে ৪ থেকে ৮ ডলার খরচ পড়বে। এই পদ্ধতিতে টাকা উত্তোলন করতে হলে আপনাকে নিম্নে উল্লেখিত তথ্যগুলো ফ্রিল্যান্সিং সাইটে প্রদান করতে হবে:

* আপনার ব্যাংক একাউন্ট নাম্বার, ব্যাংক এর ঠিকানা, ব্যাংক এর SWIFT Code (https://www.swift-code.com/bangladesh/ http://www.theswiftcodes.com/bangladesh/ http://www.theswiftcodes.com/bangladesh/page/2/ )

* আপনার ব্যাংকটিত ইন্টারনেট ব্যাংকিং এর সুবিধা থাকতে হবে। বাংলাদেশে বর্তমানে বেশিরভাগ ব্যাংকই [Bank Asia, DBBL, Brac Bank, Isami Bank etc.] ইন্টারনেট ব্যাংকিং সুবিধা আছে।
* ফ্রিল্যান্সিং সাইটি যে দেশে অবস্থিত সেই দেশের একটি ব্যাংক এর নাম যা মধ্যবর্তী হিসেবে কাজ করবে। এজন্য আপনি আপনার ব্যাংক এ গিয়ে জেনে নিন তারা ওই দেশের কোন কোন ব্যাংক এর মাধ্যমে টাকা আদান-প্রদান করে থাকে।
* এরপর মধ্যবর্তী ওই ব্যংক এর Routing নাম্বার আপনাকে সংগ্রহ করতে হবে যা আপনি ব্যাংকটির ওয়েবসাইট এ পেয়ে যেতে পারেন। ব্যাংক এর সাইটে না পেলে Google এ সার্চ করে দেখতে পারেন অথবা আপনার ব্যাংক থেকেও সংগ্রহ করতে পারেন। যুক্তরাষ্ট্রের ক্ষেত্রে এই নাম্বারকে বলা হয় ABA Routing Number ।

২) পেওনার ডেবিট মাস্টারকার্ড (Payoneer Debit Card)
উপরের দুটি পদ্ধতি থেকে সবচাইতে দ্রুত পদ্ধতি হচ্ছে Payoneer Debit Card । সম্প্রতি প্রায় সকল ফ্রিল্যান্সিং সাইটগুলো এই MasterCard সার্ভিসটি চালু করেছে। এই পদ্ধতিতে মাস শেষে আপনি টাকা খুবই দ্রুত পৃথিবীর যেকোন স্থান থেকে ATM এর মাধ্যমে উত্তোলন করতে পারেন। এজন্য এককালীন খরচ পড়বে ২৯ ডলার আর মাসিক খরচ পড়বে ৩ ডলারের মত। ATM থেকে প্রতিবার টাকা উত্তোলনের জন্য খরচ পড়বে ২ থেকে ৩ ডলার। এজন্য প্রথমে ফ্রিল্যান্সিং ওই সাইটের মাধ্যমে Payoneer সাইটে একটি একাউন্ট করতে হবে। তারপর ১৫ থেকে ২০ দিনের মধ্যে আপনার ঠিকানায় একটি MasterCard পৌছে যাবে। কার্ডটি হাতে পাবার পর নির্দেশনা অনুযায়ী কার্ডটি সচল করতে হবে এবং ৪ সংখ্যার একটি গোপন পিন নাম্বার দিতে হবে। পরবর্তীতে এই নাম্বারের মাধ্যমে যেকোন ATM থেকে টাকা উত্তোলন করতে পারবেন। এখানে বলে রাখা ভাল বাংলাদেশে অনেকগুলো ব্যাংক এর ATM এই কার্ড সাপোর্ট করে না। তবে স্ট্যান্ডার্ড চাটার্ড ব্যাংক এর ATM থেকে আপনি সহজেই টাকা উত্তোলন করতে পারেন।

বিস্তারিত জানতে এই আর্টিকেলটি দেখুন

৩) স্ক্রিল – অর্থ লেনদেনের সহজ ও নিরাপদ পদ্ধতি

স্ক্রিল এর মাধ্যমে একজন ব্যবহারকারী থেকে অপর আরেকজনের কাছে মূহুর্তের মাধ্যে অর্থ লেনদেন করা যায়। এতে টাকা উইথড্র দিতে খরচ পড়ে সর্বোচ্চ ৩.৯৫ ডলার । অর্থ লেনদেনের জন্য প্রাপকের নাম বা ব্যাংক একাউন্ট কিছুই জানার প্রয়োজন নেই, কেবল তার ইমেইল ঠিকানাটিই যথেষ্ঠ। মানিবুকারস দিয়ে খুব সহজেই ৫০ হাজারের উপর ইকমার্স ওয়েবসাইট থেকে অনলাইনে কেনাকাটা করা যায়। মানিবুকারসকে আপনার ওয়েবসাইটের সাথে যুক্ত করে আপনি নিজেই একটি ইকমার্স সাইট চালু করতে পারবেন। বর্তমানে বেশিরভাগ ফ্রিল্যান্সি মার্কেটপ্লেসে মানিবুকারস সাপোর্ট করে। এক্ষেত্রে তুলনামূলকভাবে কম খরচ পড়ে, সেন্ড মানি মাত্র ১%। ফ্রিল্যান্সিং সাইট ছাড়া কোন ব্যক্তি থেকে অর্থ গ্রহণের জন্য কোন ফি দিতে হয় না। মানিবুকারসের একাউন্ট থেকে নিজের ব্যাংকে টাকা নিয়ে আসতে মাত্র ৩.৯৫ ডলার খরচ পড়ে।

বিস্তারিত জানতে এই আর্টিকেলটি দেখুন

 

 

 

16 thoughts on “অর্থ উত্তোলনের উপায়সমূহ

    1. i am from tangail….i want to contuct with you shortly because i want to make me just like yourself…please bro help me.. 8801752669136

  1. জাকারিয়া ভাই,
    মানিবুকারস এ উইথড্রো দিয়েছিলাম। ৩ দিন পরে টাকাটা আমার অ্যাকাউন্টে ফেরত দিয়ে দিয়েছে। বলছে DBBL নাকি প্রতিনিধি হিসেবে স্ট্যান্ডার্ড চার্টার্ডকে ব্যবহার করে। আর,স্ট্যান্ডার্ড চার্টার্ড নাকি মানিবুকারস এর পেমেন্ট প্রসেস করবে না। তাই তারা আমাকে অন্যকোন ব্যাংক ব্যবহার করতে বলছে। আমার ভ্যারিফায়েড ব্যাংক অ্যাকাউন্ট রিমুভ করে দিয়েছে। এখন কি করতে পারি? সমস্যা যদি পার্মানেন্ট হয় তাহলে তো বিপদ। ৯৫% লোকই তো DBBL ব্যবহার করে। কি করা যায় এখন?
    —————————————————–
    Thank you for bringing this issue to our attention.

    Following up on your request, we would like to inform you that the withdrawal in question (transaction ID 283107004) was not excused due to Standard Chartered Bank’s processing restrictions on the Moneybookers payouts. Therefore, the funds were returned back to your E-wallet and credited on balance.

    With regards to the above, please be advised to withdraw funds to another bank institution which does not use Standard Chartered Bank as a correspondent bank.

    We apologize for any inconvenience caused. Please note however that the matter depends on a third party and is therefore beyond our control.

    Meanwhile, if we may be of further assistance, please do not hesitate to contact us again.

    Sincerely,

    Sylvia
    The Moneybookers team

    1. please send me a message to my mail…how can i make me a eblogger….please brother don’t mind i just need a help from you…please…..will you help me brother?

      1. It’s simple, learn content development, seo, then develop a blog on a niche. start blogging.

  2. NBL এর অ্যাকাউন্ট+কার্ডের চার্জ কিরকম? ওদের Power Card ভালই লাগে কিন্তু ১% লোডিং ফী টা বেশী মনে হয়। DBBL দিয়ে আগে অনেকবার টাকা তুলেছি কোন সমস্যা ছাড়াই। এবারই প্রথম সমস্যা হল।

  3. ভাই, NBL পাওয়ার কার্ডে কি টাকা আনা যাবে মানিবুকারস থেকে?

  4. @openlancer, আমার মনে হয় পাওয়ার কার্ডে টাকা আনা যাবে না।

    @abir, মনে হয় যায়। আপনি অল্প কিছু টাকা এনে পরীক্ষা করে দেখতে পারেন।

  5. আমি NBL ছাড়া আর কোন ব্যাংকে টাকা আনিনি, তাই এ ব্যাপারে বলতে পারছিনা। আমার ধারণা যে কোন ব্যাংকেই মানিবুকার্স থেকে টাকা আনা যাবে।

Comments are closed.

সার্চ করুন

web hosting

জনপ্রিয় লেখাসমূহ

Find us on facebook

Scroll to top