নতুন ওয়েব ডেভলাপারদের জন্য সার্ভার ব্যবস্থাপনা -১ম পর্ব

web-hosting-server-management-for-new-web-developer

এই টিউটরিয়ালটি মূলত নতুন ফ্রিল্যান্সারদের জন্য তৈরি করা হয়েছে যারা আউটসোর্সিং এবং দেশীয় ওয়েব ডেভেলপমেন্ট কাজ করছেন বা করবেন। আমাদের থেকে অনেক ওয়ের ডেভলাপার ডোমেইন হোস্টিং কেনার পর প্রায়ই জিজ্ঞাসা করেন কিভাবে নতুন ওয়েবসাইটি ডোমেইন এ সেট করব, কিভাবে ডাটাবেইজ তৈরি করব এবং কানেক্ট করব, কিভাবে আমার কম্পিউটারে পূর্বে তৈরি করা সাইটটি সার্ভারে আপলোড করব, কিভাবে আমার সাইটের নামে ইমেইল খুলব, কিভাবে এফটিপি তৈরি করব, কিভাবে সাইট ব্যাকআপ নিব, কিভাবে এডঅন ডোমেইন এবং সাবডোমেইন তৈরি করব। তাই সকল নবীন ওয়েব ডেভেলপারদের প্রয়োজনীয় দিক নির্দেশনা দিতে আমার এই ধারাবাহিক প্রতিবেদন।

ওয়েব হোস্টিং এ বিভিন্ন ধরনের সার্ভার ম্যানেজমেন্ট এবং কনফিগারেশন কন্ট্রোল প্যানেল আছে। যেমন- সিপ্যানেল, ডাইরেক্ট এডমিন, প্লেক্স এছাড়াও আরো অনেক। আবার সিপ্যানেলের মধ্যে অনেক ভিন্নতা রয়েছে। এই পর্বে বহুল ব্যবহৃত এবং জনপ্রিয় সার্ভার ম্যানেজমেন্ট এপ্লিকেশন – সিপ্যানেল (CPanel) নিয়ে আলোচনা করা হবে। তবে এখানে সম্পূর্ণ প্যানেলের পরিচিতি দিব না, বিভিন্ন পর্বে ভাগ করে আপনাদের কাছে সিপ্যানেলের বিভিন্ন ফিচারের সাথে পরিচয় করাব এবং এর বিভিন্ন ফিচার গুলোর ব্যবহার দেখাব।

সিপ্যানেলের বৈশিষ্টগুলোর সাথে পরিচিত হতে হলে প্রথমেই আপনাকে সিপ্যানেলে কাজ করতে হবে । চিন্তার কোন কারন নেই, যারা এখন পর্যন্ত হোস্টিং সার্ভার কেনেন নি তারা নিচের এড্রেসটিতে ব্রাউজ করে সিপ্যানেলে লাইভ কাজ করার চর্চাঠি করতে পারেন।

http://x3demoa.cpx3demo.com:2082/login/?user=x3demoa&pass=x3demoa OR http://cpanel.com/demo/

cpanel
 
সিপ্যানেলে অনেকগুলো ক্যাটাগরিতে বিভিন্ন অপশন রয়েছে। আমি সবগুলো অপশন বর্ণনা না করে প্রথম পর্বে কয়েকটি ক্যাটাগরির গুরুত্বপুর্ণ অপশন বর্ণনা করছি যাতে নতুন ওয়েব ডেভলাপাররা সহজেই সার্ভারে তাদের ফাইলগুলো ম্যানেজম্যান্ট করতে পারে।

সিপ্যানেলটি দুটি কলামে বিভক্ত,একটি হচ্ছে বামদিকের সাইডবার আর অন্যটি হচ্ছে সিপ্যানেলে মূল অংশ যেখানে অনেকগুলো ক্যাটাগরিতে বিভিন্ন অপশন রয়েছে। বামদিকে সাইডবারে সেসকল বিষয় রয়েছে সেগুলো হল –

Notices: এখানে সিপ্যানেল এর নোটিশ বা গুরুত্বপূর্ণ তথ্য থাকলে তা জানা যায়।

Find: এটি সিপ্যানেলে বিভিন্ন ফিচার সহজে খোঁজে বের করার সার্চ অপশন্। ধরা যাক আপনি যদি এখানে Database লিখে সার্চ দেন তাহলে সিপ্যানেল মেইন এরিয়াতে শুধুমাত্র ডেটাবেইজ এর জন্য অপশনগুলো দেখতে পাবেন।

Frequently Accessed Areas: আপনি সিপ্যানেল মেইন এরিয়ার যে অপশনগুলো বেশি ব্যবহার করেন তার একটি লিস্ট দেখতে পাবেন এই ট্যাবে। আপনি এখান থেকেও সহজেই সিপ্যানেলের অপশনগুলো ব্যাবহার করতে পারেন।

Stats: সিপ্যানেলের এই অংশটি অনেক গুরুত্বপূর্ণ। এখানে আপনি অপনার হোস্টিং সার্ভারের বিভিন্ন ধরনের স্ট্যাটাস সহজেই দেখতে পরবেন। আমি এর গুরুত্বপূর্ণ কয়েকটি ফাংশন তুলে ধরছি –

Main Domain – এখানে আপনার ওয়েবসাইটের ডোমেইন নামটি দেখতে পাবে যেটি এই হোস্টিং একাউন্টের সাথে যুক্ত। যেমন – yourdomain.com

Home Directory – আপনার ওয়েবসাইটের ফাইলগুলো সার্ভারের যে ফোল্ডারে জমা হবে তার এড্রেস। যেমন – /home/yourdomain

Disk Space Usage – আপনি কতটুকু হোস্টিং স্পেস কিনেছেন এবং কতটুকু ব্যবহৃত হয়েছে তার পরিমান এখানে দেখতে পাবেন। যেমন – 28.49 / 500 MB , তার মানে হচ্ছে আপনি ৫০০এমবি হোস্টিং স্পেস কিনেছেন এবং এখন পর্যন্ত ২৮.৪৯ এমবি ব্যবহার হয়েছে।

Monthly Bandwidth Transfer – এটি হচ্ছে আপনার মাসিক ডাটা ট্রানসফার লিমিট। যেমন – 300.00 / 10000 MB , তার মানে হচ্ছে আপনি ১০০০০ এমবি ব্যান্ডউইথ কিনেছেন এবং এক মাসের মধ্যে এখন পর্যন্ত ৩০০.০০ এমবি ব্যবহার হয়েছে।

Email Accounts – অপনার কতটি ইমেইল একাউন্ট রয়েছে এবং কতটি ব্যবহার করেছেন তার পরিমান এখানে দেখতে পারবেন

Subdomains, Parked Domains, Addon Domains – অপনার হেস্টিং প্যাকেজে কতটি সাবডোমেইন, পার্ক-ডোমেইন, এডঅন-ডোমেইন রয়েছে এবং কতটি ব্যবহার করেছেন তার পরিমান এখানে দেখতে পারবেন

FTP Accounts, SQL Databases – অপনার কতটি এফটিপি একাউন্ট, ডাটাবেইজ রয়েছে এবং কতটি ব্যবহার করেছেন তার পরিমান এখানে দেখতে পারবেন

MySQL Disk Space – আপনার সাইটটি যদি ডাইনামিক হয় তবে এর একটি ডেটাবেইজ থাকবে এবং এই ডেটাবেইজের সাইজ আপনি এখানে দেখতে পারবেন।

PHP version, MySQL version – এটি আপনার হোস্টিং সার্ভারের অন্যতম একটি বৈশিষ্ট, আপনি এখানে আপনার সার্ভারের পিএইপি, মাইএসকিউএল ভার্সন দেখতে পারবেন । অনেক জনপ্রিয় স্ক্রিপ্ট (ওায়ার্ডপ্রেস, জুমলা, পিএইচপি বিবি) এর সর্বশেষ ভার্সনগুলো পুরাতন পিএইচপি সাপোর্ট করে না। যেমন- WordPress 2.9 এর ক্ষেত্রে নূন্যতম হচ্ছে PHP 4.3 এবং MySQL 4.1.2 । তাই সার্ভার কেনার পূর্বে এই বিষয়টি ভালভাবে জেনে নিবেন।

stats
 
সিপ্যানেলের মূল অংশের পরিচিতি:
সিপ্যানেলের ডানদিকের মূল অংশের অপশনগুলো ব্যবহার করেই ওয়েবসাইট ম্যানেজ করতে হয়।
Files:
files
 
আপনি যখন অপনার পিসির লোকাল সার্ভারে একটি ওয়েবসাইট তৈরি করবেন তখন এর ফাইলগুলো লাইভ সার্ভারে রাখতে হবে যেন সবাই আপরার সাইটটি দেখতে পারে।আপনি কোন কোম্পানির কাছ থেকে ডোমেইন হোস্টিং কেনার পর আপনার হোস্টিং প্যানেলের ফাইলস ট্যাবের ফাইল ম্যানাজার ফোল্ডার এর ভিতরে অপনার ওয়েবসাইটের সব ফাইল রাখবেন। ফাইল ম্যানাজার ফোল্ডারএ ক্লিক করলে একটি পপআপ বক্স আসবে

cpanel directory-popup
 
এখান থেকে ওয়েব রুট রেডিও বাটনে ক্লিক করে আপনার ওয়েবের রুট ফোল্ডারে পবেশ করুন।ওয়েব রুট ফোল্ডারটি দেখতে নিচের ইমেজের মতো –

webroot
 

এখানেই আপনার ওয়বেসাইটের সব ফাইল আপলোড করবেন। আপনার সাইটটি যদি স্ট্যাটিক হয় তবে শুধু ফাইল এবং ইমেজগুলো আপলোড করে রাখলেই হবে। আর যদি সাইটি ডাইনামিক হয় অর্থাৎ ডেটাবেইজ নির্ভর সাইট হয় তবে আপনাকে ডেটাবেইজ ট্যাবে একটি ডেটাবেইজ তৈরি করতে হবে এবং আপনার সাইটের ফাইলে ডেটাবেইজটির লিংকেজ করে দিতে হবে।

আপনার ওয়েব ফাইলের সাইজ যদি বড় হয় তাহলে এফটিপি ব্যবহার করে ফাইলআপলোড করতে হবে। আমরা আগামী পর্বে ডাটাবেইজ এবং এফটিপি তৈরি করা সহ অন্যান্য বিষয়গুলো আলোচনা করব।

লেখক- নাজমুল হক
বিঃদ্রঃ – এই লেখাটি “মাসিক কম্পিউটার জগৎ” ম্যাগাজিনের “জানুয়ারী ২০১২” সংখ্যায় প্রকাশিত হয়েছে।

সার্চ করুন

web hosting

জনপ্রিয় লেখাসমূহ

Find us on facebook

Scroll to top