ভিডিও এডিটিং এর জন্য কি ব্যবহার করবেন ডেক্সটপ নাকি ল্যাপটপ?

ভিডিও এডিটিং এর জন্য কি

আমরা সবাই মূলত ডেক্সটপ ও ল্যাপটপের সুবিধা-আসুবিধা সম্পর্কে কম-বেশি অবগত। কিন্তু ভিডিও এডিটিং এর ক্ষেত্রে আপনার PC তে কী কী বিষয় থাকলে আপনি বেশি ভালো ফলাফল পেতে পারেন, সেটা নিয়েই আজকে আমাদের আলোচনা।সেটা হতে পারে ল্যাপটপ অথবা ডেক্সটপ। আপনি কি ভাবছেন? আসুন মিলিয়ে নিই আমাদের সাথে আপনার ভাবনা।

আমরা সবাই জানি ভালো PC মানেই বেশি বেশি RAM, Hard Disk, Processor। সবই যদি বেশি বেশি দেই তাহলে দামটাও পরবে বেশি বেশি। কিন্তু এমনও তো হতে পারে সব বেশি বেশি দেয়ার পরেও কিছু বিষয় বাদই থেকে গেলো। আর তার জন্যই আজকে আমাদের আয়োজন। 

আসুন প্রাথমিকভাবে জেনে নিই Video Editing এর জন্য কী কী বিষয় আমাদের প্রয়োজন। তারপর আমরা আলোচনা করব সেগুলি পেতে Laptop এ অথবা Desktop এ কীভাবে সমন্বয় করা যেতে পারে। সাথে সাথে আমরা এদের মূল্যমান নিয়েও আলোচনা করবো যাতে করে আপনারা নিজেই সিদ্ধান্তে আসতে পারেন কোনটা আপনার জন্য দরকার বা ভালো।

মাঝারিমানের একটা ভালো PC তৈরি করার জন্য আপনাকে নিচে একটি কনফিগারেশন দেয়া হলোঃ

  1. Processor – AMD Ryzen 7 3800X
  2. CPU Cooler – Thermaltake UX200 ARGB #CL-P065-AL12SW-A
  3. Motherboard – Asus ROG STRIX B550-F GAMING DDR4
  4. Graphics Card – ZOTAC GAMING GeForce GTX 1660 Super AMP 6GB GDDR6 Graphics Card #ZT-T16620D-10M
  5. RAM – G.Skill Ripjaws V 16GB DDR4 3200MHz #F4-3200C16D-32GVK
  6. SSD – Transcend 220S 256GB M.2 2280 PCIe Gen3 x4 SSD Drive
  7. HDD – Toshiba 1TB #DT01ACA100/HDWD110UZSVA 
  8. Optical Drive – Transcend TS8XDVDS-K
  9. Power Supply – Cooler Master MWE 550W V2 #MPE-5501-ACABW-BIN
  10. Casing – Cooler Master MasterBox MB311L ARGB Black #MCB-B311L-KGNN-S02
  11. Keyboard & Mouse – A4Tech FG1010 Black-Blue Wireless Keyboard & Mouse Combo

উপরের বিষয়টি মাথায় রেখে আপনি যে কোন ভালো মানের Motherboard  কিনতে পারেন যেখানে RAM, Processore সাপোর্ট, Graphics Card এবং DV Firewire Port ও থাকতে পারে।

ভালমানের Processor সেটা Intel অথবা AMD  যে কোনটাই হতে পারে। আর RAM এর ব্যাপারে  নিম্নত ১৬ GB হতে হবে। RAM এ Heatsink থাকলে ভালো। Hard Disk ভালো brand এর একের অধিক হলে ব্যাক আপ দিতে পারবে ভালো।  ভালো মানের Power Supply এবং Graphics Card  দরকার, Graphics Card ছাড়া VGA Output থাকবে না। Power Supply 550W এর বেশি হলে ভালো। একটা ভালোমানের Capture Card থাকতে হবে যদি আপনি এডিটিং এর জন্য বাড়তি ইফেক্ট চান। SSD কার্ডও আপনি ব্যবহার করতে পারেন বাড়তি স্পিড এর জন্য। এছাড়া Monitor এর বিষয় তো থাকছেই। আপনি আপনার সুবিধামত Monitor ব্যাবহার করতে পারেন।  

বন্ধুরা অনেক ফিচার নিয়ে কথা বললাম, এর ভিতর আপনারা হয়ত অনুমান করতে শুরুই করে দিয়েছেন আমাদের Video Editing এর জন্য আসলে কোনটা ভালো। হ্যাঁ আপনার অনুমানই সত্যি হতে চলেছে। আসুন তার কারনটা দেখে নেই।

উপরে আমরা যে সকল কনফিগারেশন নিয়ে আলোচনা করলাম, তার বেশিরভাগ আমাদের ল্যাপটপের জন্য অত্যন্ত ব্যয়বহুল এবং কিছুকিছু ফিচার সাপোর্ট করানো দূরহ। 

তাই এ ধরনের ভারী কাজ করার জন্য আপনার জন্য ডেক্সটপই ভালো। তাই বলে ল্যাপটপে যে এই কাজ করা যাবে না তা কিন্তু একেবারেই নয়। আপনার বাজেটের স্বাস্থ্য যদি ভালো থাকে এবং আপনি যদি বহনযোগ্য ডিভাইস চান, সেক্ষেত্রে অবশ্যই ল্যাপটপ উপযুক্ত।

লেখকঃ
Md. Misbahussadat
Ryans Computer

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সার্চ ফ্রিল্যান্সারস্টোরি

Payoneer Signup

জনপ্রিয় লেখাসমূহ

Find us on facebook

Scroll to top