ফ্রিল্যান্সিং কি এবং ফ্রিল্যান্সার হবার পদ্ধতি

freelancing-guide

বর্তমান সময়ে আমাদের দেশে তরুণদের কাছে সবচেয়ে আলোচিত বিষয়ের একটি হচ্ছে ফ্রিল্যান্সিং। যদিও আমাদের দেশে এখনও এ বিষয়টি নতুন, কিন্তু এরই মধ্যে অনেকে ফ্রিল্যান্সিং এর মাধ্যমে নিজেদের ভাগ্যকে সম্পূর্ণরূপে পরিবর্তন করতে সক্ষম হয়েছেন। পড়ালেখা শেষে বা পড়ালেখার সাথে সাথে ফ্রিল্যান্সিং এ গড়ে নিতে পারেন আপনার ভবিষ্যৎ ক্যারিয়ার। ফ্রিল্যান্সিং হচ্ছে মাল্টি বিলিয়ন ডলারের একটা বিশাল বাজার। উন্নত দেশগুলো কাজের মূল্য কমানোর জন্য আউটসোর্সিং করে থাকে। আমাদের পার্শবর্তী দেশ ভারত এবং পাকিস্তান সেই সুযোগটিকে খুবই ভালভাবে কাজে লাগিয়েছে। আমরাও যদি ফ্রিল্যান্সিং এর বিশাল বাজারের সামান্য অংশ কাজে লাগাতে পারি তাহলে এটি হতে পারে আমাদের অর্থনীতি মজবুত করার শক্ত হাতিয়ার।

গতানুগতিক চাকুরীর বাইরে নিজের ইচ্ছামত কাজ করার স্বাধীনতা হচ্ছে ফ্রিল্যান্সিং। ইন্টারনেটের কল্যানে এখন আপনি খুব সহজেই একজন ফ্রিল্যান্সার হিসেবে আত্মপ্রকাশ করতে পারেন। এখানে একদিকে যেরকম রয়েছে যখন ইচ্ছা তখন কাজ করার স্বাধীনতা, তেমনি রয়েছে বিভিন্নধরনের কাজ বাছাই করার স্বাধীনতা। আয়ের দিক থেকেও অনলাইন ফ্রিল্যান্সিং এ রয়েছে অভাবনীয় সম্ভাবনা। এখানে প্রতি মূহুর্তে নতুন নতুন কাজ আসছে। প্রোগ্রামিং, গ্রাফিক্স ডিজাইন, ওয়েবসাইট, গেম, 3D এনিমেশন, প্রোজেক্ট ম্যানেজমেন্ট, সফ্টওয়্যার বাগ টেস্টিং, ডাটা এন্ট্রি – এর যেকোন এক বা একাধিক ক্ষেত্রে আপনি সফলভাবে নিজেকে একজন ফ্রিল্যান্সার হিসেবে তৈরি করে নিতে পারেন। তবে প্রথমদিকে আপনাকে একটু ধ্যর্য এবং কয়েকটি বিষয় মাথায় রেখে নিজেকে প্রস্তুত করে নিতে হবে। এই প্রতিবেদনটি তাই এমনভাবে তৈরি করা হয়েছে যাতে আপনি একজন নতুন ফ্রিল্যান্সার হিসেবে নিজেকে সফলভাবে প্রকাশ করতে পারেন।

ইন্টারনেটে অনেকগুলো জনপ্রিয় ওয়েবসাইট রয়েছে যারা ফ্রিল্যান্সিং সার্ভিস দেয় যাদেরকে বলা হয় ফ্রিল্যান্স মার্কেটপ্লেস। এগুলো থেকে যেকোন একটিতে রেজিস্ট্রিশনের মাধ্যমে আপনি শুরু করতে পারেন। এসব ওয়েবসাইটে যারা কাজ জমা দেয় তাদেরকে বলা হয় Buyer বা Client এবং যারা এই কাজগুলো সম্পন্ন করে তাদেরকে বলা হয় freelancer বা Service Provider. একটি কাজের জন্য অসংখ্য ফ্রিল্যান্সরা Bid বা আবেদন করে এবং ওই কাজটি কত টাকায় সম্পন্ন করতে পারবে তা উল্লেখ করে। এদের মধ্য থেকে ক্লায়েন্ট যাকে ইচ্ছা তাকে নির্বাচন করতে পারে। সাধারণত পূর্ব কাজের অভিজ্ঞতা, টাকার পরিমাণ এবং বিড করার সময় ফ্রিল্যান্সরের মন্তব্য ফ্রিল্যান্সর নির্বাচন করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। ফ্রিল্যান্সর নির্বাচন করার পর ক্লায়েন্ট কাজের সম্পূর্ণ টাকা ওই সাইটগুলোতে জমা করে দেয়। এর মাধ্যমে কাজ শেষ হবার পর সাথে সাথে টাকা পাবার নিশ্চয়তা থাকে। পুরো সার্ভিসের জন্য ফ্রিল্যান্সরকে কাজের একটা নির্দিষ্ট অংশ ওই সাইটকে ফি বা কমিশন হিসেবে দিতে হয়। এই পরিমাণ ওয়েবসাইট এবং সার্ভিসভেদে ভিন্ন ভিন্ন (১০% থেকে ২০%)। কয়েকটি জনপ্রিয় ফ্রিল্যান্সিং ওয়েবসাইট হচ্ছে:

 

ফ্রিল্যান্সার www.freelancer.com

www.freelancer.com ফ্রীল্যান্সিং এর জন্য ভাল একটি মার্কেটপ্লেস । অনেক বাংলাদেশী ফ্রীল্যান্সাররা এখানে দীর্ঘদিন থেকে সফলতার সাথে কাজ করছে। এই মার্কেটপ্লেসটি বাংলাদেশেও তাদের কার্যক্রম প্রসারের অংশ হিসেবে www.freelancer.com.bd চালু করে। এখানে ফিল্যান্সিং করার পাশাপাশি বিভিন্ন কন্টেস্টে অনংগ্রহন করেও টাকা উপার্জন করা যায়। ইতিমধ্যে অনেক বাংলাদেশী ফ্রীল্যান্সার বিভিন্ন কন্টেস্টে বিজয়ী হয়ে ভাল মাানের প্রাইজমানি লাভ করেছে।

 

 

আপওয়ার্ক www.upwork.com

www.upwork.com ফ্রীল্যান্সিং এর জন্য জনপ্রিয় একটি মার্কেটপ্লেস । ২০০৩ সালে চালু হওয়া এই ফ্রীল্যান্স মার্কেটপ্লেসটি এতদিন পর্যন্ত ওডেস্ক Odesk.com নামে পরিচিত ছিল। ২০০৫ সালে অন্য অরেকটি জনপ্রিয় ফ্রীল্যান্সিং মার্কেটপ্লেস ইল্যান্স Elance.com এর সাথে একত্রিত হয়ে আপওয়ার্ক নাম ধারণ করে। এখানে একজন ফ্রিল্যান্সার নির্ধারিত মূল্যে বা ঘন্টা হিসেবে করতে পারে। ক্লায়েন্ট আপনাকে সম্পূর্ণ প্রজেক্টের জন্য বা একটি নির্দিষ্ট সময়ের জন্য (কয়েক সপ্তাহ বা কয়েক মাস এর জন্য) নিয়োগ করতে পারে। রেজিষ্ট্রেশন করার সময় প্রতি ঘন্টায় আপনার কাজের মূল্য উল্লেখ করে দিতে হবে। কাজ শেষে আপনি যত ঘন্টা কাজ করেছেন ঠিক ততটুকু পরিমাণ টাকা ক্লায়েন্ট আপনাকে প্রদান করবে। কাজ করার মূহুর্তে আপনার ব্যয়কৃত সময় নির্ধারণ করার জন্য আপনাকে একটি সফ্টওয়্যার চালু রাখতে হবে, যা একটি নির্দিষ্ট সময় পরপর আপনার ডেস্কটপের স্ক্রিসশট এবং অন্যান্য তথ্য ক্লায়েন্টের কাছে পাঠাবে। ফলে ওই সময় আপনি কাজ করছেন কিনা ক্লায়েন্ট সহজেই নির্ধারণ করতে পারবে। তবে অন্য সাইটগুলোর মত এখানেও অনেক কাজ পাওয়া যায় যেখানে সম্পূর্ণ প্রজেক্টের জন্য একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ প্রদান করা হয়। এই সাইটে প্রতি কাজের জন্য ১০% টাকা কমিশন হিসেবে প্রদান করতে হয়। যেহেতু বেশিরভাগ কাজ ঘন্টা হিসেবে প্রদান করা হয় তাই অন্য সাইটগুলোর তুলনায় এই সাইট থেকে অনেক বেশি পরিমাণে আয় করা সম্ভব। আপওয়ার্ক কিভাবে কাজ করবেন বিস্তারিত জানতে এই http://www.freelancerstory.com/category/upwork/ লিংকের আর্টিকেলগুলো দেখুন।

 

পিপল পার আওয়ার www.peopleperhour.com

পিপল পার আওয়ার বা “পিপিএইচ” (PeoplePerHour.com) হচ্ছে যুক্তরাজ্যভিত্তিক একটি অনলাইন মার্কেটপ্লেস। প্রচলিত অনলাইন মার্কেটপ্লেস যেগুলো ভিন্ন ভিন্ন কাজ আউটসোর্স বা ফ্রীল্যান্সিং করবার জন্য সুযোগ দিয়ে থাকে তাদের মতোই একটি স্কিল বিক্রি করবার মার্কেটপ্লেস।

পিপিএইচ একটি অনলাইন ফ্রীল্যান্স মার্কেট প্লেস,আট দশটি মার্কেট প্লেসের মতো এখানেও কাজের আদান প্রদান হয়,তবে মৌলিক কাঠামো এক হলেও বেশ কিছু ফিচার আছে পিপিএইচের যা কিনা অন্য মার্কেটপ্লেসের থেকে ভিন্ন,একটু আলাদা আর আকর্ষনীয়।

আরেক ভাষায় পিপিএইচ হচ্ছে একটি ক্রাউডসোর্সিং প্লাটফর্ম অর্থাৎ প্রফেশনাল অফিসের সরনাপন্ন না হয়ে যদি কোনো ব্যাবসায়ী বা ক্রেতা সুনির্দিষ্ট কোনো সার্ভিস বা কাজ অনলাইন কমিউনিটি,এই ক্ষেত্রে ফ্রীল্যান্সার বা আউটসোর্সারদের কাছ থেকে নিলাম করে কিনে নেয় তবে তাকে ক্রাউডসোর্স বলা যেতে পারে, যার প্রকৃষ্ট উদাহরন পিপিএইচ।

এখানে কন্ট্রাক্টর তথা কাজ যিনি দিতে চাইছেন বায়ার হিসেবে সেই জব পোস্ট করতে পারেন অনায়াসেই, আবার যিনি কারিগর তথা কাজ আউটসোর্স করবেন তিনিও পারেন সেলার হিসেবে তার দক্ষতা বিক্রি করতে। একই সাথে একজন কাজ কিনতে পারবেন,আবার তা বিক্রয়ের জন্য প্রদর্শন করতে পারবেন,যেখান থেকে হাজার হাজার বায়ার বা ক্লায়েন্ট পছন্দসই কাজ বেছে নিতে সক্ষম হবেন।

অনলাইন মার্কেটপ্লেসের সংখ্যা দিনে দিনে বেড়ে চলেছে, তবে বিশ্বব্যাপি সমাদ্রিত হতে বেশ কিছু বৈশিষ্ঠের প্রয়োজন হয় প্রতিটি মার্কেটপ্লেসের, যেমন, গ্রহনযোগ্যতা, কাজের সুযোগ, প্রতিযোগিতামূলক ভারসাম্য, অর্থকরি উত্তলনের সুব্যাবস্থা ইত্যাদি।

পিপিএইচ খুব বেশিদিন হয় নি তাদের যাত্রা শুরু করেছে, ২০০৭ এ জিনিওস ত্রিসিভালু ও সিমস কিতারেস সম্মিলিতভাবে চালু করে ওয়েব-ভিত্তিক প্রতিষ্ঠানটি। শাখা রয়েছে লন্ডন আর নিউইয়র্ক শহরে।এই মুহুর্তে পিপিএইচে অ্যাক্টিভ ইউজারের সংখ্যা রয়েছে প্রায় আড়াই লক্ষ, তন্মধ্যে এক লাখ আশি হাজার ফ্রীল্যান্সার এবং সত্তর হাজার ক্লায়েন্ট বা বায়ার।বেশিরভাগ ক্লায়েন্ট বা বায়ারেরা ফুল টাইম প্রফেশনাল কোম্পানির বদলে প্রাধান্য দিয়ে থাকে ক্ষুদ্র উদ্যোগে গড়ে ওঠা একক ফ্রীল্যান্সারদের। আর এই কারনেই পিপিএইচে কোম্পানি বহির্ভুত স্বাধীন ফ্রীল্যান্সারের চাহিদা প্রচুর। পিপল পার আওয়ারে কিভাবে কাজ করবেন বিস্তারিত জানতে এই http://www.freelancerstory.com/category/people-per-hour/ লিংকের আর্টিকেলগুলো দেখুন।

 

ফাইবার www.fiverr.com

ফাইভার (www.fiverr.com) হচ্ছে দ্রুত জনপ্রিয় হওয়া একটি আন্তর্জাতিক অনলাইন মার্কেটপ্লেস যেখানে ফ্রিল্যান্সাররা (সাধারণত সেলার হিসেবে অভিহিত) তাদের কর্মপরিধি ও দক্ষতা সাপেক্ষে বায়ারদের জন্য উপযোগি সার্ভিসের বিভিন্ন প্যাকেজ তৈরি করে তা বিক্রির জন্য পসরা সাজিয়ে বসেন। ফাইভারে এরকরম এক বা একাধিক প্যাকেজ মিলে তৈরি সার্ভিসগুলো গিগ নামে পরিচিত যার মূল্য ৫ ডলার থেকে শুরু করে ৫০০ ডলার পর্যন্ত হয়ে থাকে। উল্লেখ্য, প্রতি ৫ ডলার মূল্যের গিগ বিক্রিতে ফাইভার সেলারকে ১ ডলার চার্জ করে; অর্থাৎ যেকোনো পরিমান সেলের ২০% কাটা গিয়ে ৮০% রেভিনিউ সেলারের অ্যাকাউন্টে জমা হয়। যাই হোক, বর্তমানে ফাইভারে বিভিন্ন সার্ভিসের উপর ৩০ লক্ষেরও অধিক গিগ অফার রয়েছে। Shai Wininger  এবং  Micha Kaufman কর্তৃক ২০০৯ সালে ফাইভার প্রতিষ্ঠিত হয়, যার হেডকোয়ার্টার ইসরাইলের তেল-আবিব এ অবস্থিত। ফাইভারে কিভাবে কাজ করবেন বিস্তারিত জানতে এই http://www.freelancerstory.com/category/fiverr/ লিংকের আর্টিকেলগুলো দেখুন।

 

গুরু www.guru.com

গুরু (www.guru.com) জনপ্রিয় একটি ফ্রিল্যান্স মার্কেটপ্লেস যেখানে ওয়েব ডিজাইন, গ্রাফিক্স ডিজাইন, এসইও, এফিলিয়েট মার্কেটিং, এন্ড্রয়েড এপস ডেভলাপমেন্ট, সফ্টওয়্যার ডেভলাপমেন্ট, আর্টিকেল রাইটিং সহ আরও অনেক ধরনের ফ্রিল্যান্স কাজ পাওয়া যায়।

 

 

 

 

নাইন্টিনাইন ডিজাইনস www.99designs.com

99Designs একটি জনপ্রিয় ডিজাইন কম্পিটিশন বেইজড ফ্রীল্যান্সিং মার্কেটপ্লেইস যেখানে একজন ব্যাক্তি তার graphics design এর মননশীলতা কে কাজে লাগিয়ে একটি ভাল আয় করতে পারেন। এ সাইটটিতে কাজ পাবার জন্য কোন বিড করতে হয় না। সাধারণত এখানে লোগো, বিজনেস কার্ড তৈরীর উপর শতশত কাজ পাওয়া যায় এবং তার মুল্য ৳১০০ ৳২০০০ ৳৩০০০ ও হয়। কাজের বিবরণ ও আইডিয়া  দেয়া থাকে তাই সহজেই কাজটি করা যায়।

 

 

 

জুমল্যান্সার www.joomlancers.com

এই সাইটে শুধুমাত্র Joomla এর কাজ পাওয়া যায়। Joomla হচ্ছে একটি ওপেনসোর্স কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম। যারা Joomla তে পারদর্শী তারা এই সাইটে বিড করে দেখতে পারেন। এখানে প্রায় ৫৫০০ ফ্রিল্যান্সার রেজিস্ট্রেশন করেছে আর প্রতিদিন প্রায় ১৫০ টি কাজ পাওয়া যায়। এই সাইটে কমিশন হিসেবে প্রতিটি কাজের ১০% টাকা কোডারকে পরিশোধ করতে হবে। এই সাইটেও আপনি গোল্ড মেম্বার হতে পারবেন। গোল্ড মেম্বার হতে হলে আপনাকে প্রতি মাসে ৫০ ডলার প্রদান করতে হবে।

 

 

ফ্রিল্যান্সিং কি জানতে নিচের ভিডিওটি দেখে নিন –

ফ্রিল্যান্সার হবার পদ্ধতি

ফ্র্রিল্যান্সিং করতে হলে আপনাকে কম্পিউটারের যেকোন একটি বিষয়ে দক্ষ হতে হবে । যেমন – ওয়েব ডিজাইন, গ্রাফিক্স ডিজাইন, এসইও, এফিলিয়েট মার্কেটিং, এন্ড্রয়েড এপস ডেভলাপমেন্ট, সফ্টওয়্যার ডেভলাপমেন্ট, আর্টিকেল রাইটিং ইত্যাদি। এসব বিষয়ের যেকোন একটিতে দক্ষ হলে আপনি ফ্র্রিল্যান্সিং করতে পারবেন আর এসব বিষয়ে দক্ষতা না থাকলে প্রথমে যেকোন একটি বিষয়ে দক্ষতা অর্জন করতে হবে। দক্ষতা অর্জনের পর ফ্রিল্যান্সিং করতে পারবেন।

 

84 thoughts on “ফ্রিল্যান্সিং কি এবং ফ্রিল্যান্সার হবার পদ্ধতি

  1. India & Pakistan acheive a lot of foreign currency. Bangladesh will able to acheive a lot of foreign currency by the help of ComputerJagat Magazine.In this case ComputerJagat act as a path finder.

  2. i creat a blog site (favouriterecipebd.blogspot.com)and i add google ads i my blog but i cannot add my blog site in search engine like “google,yahoo”

    plz, help me

  3. Dear Zakaria Bhai
    You have a great and soft mind. I wish may you live long. Bcoz you show us a great opportunity for Bangladeshi people. I think if we done freelancing outsourcing job as soon as Bangladesh changed into as a golden country and we earn a lot of foreign currency. Thus we received to our goal, "Poverty and hunger free Bangladesh". Sixteen crore Bangladeshi always support and bless you from their deepness of heart.

    Thanks lot.

    Manuel Damers D'Rozario
    E-mail: utshob2008@yahoo.com

  4. Dear Jakaria sir,
    I am a interested person of freelance. Recently i knew about this site and then i joined it. I don't know what path i can gone but it is very educative for me.Tthank you so much. God bless you for us.

    Najmus Sakib Sabuj
    E-mail:najmussakib01@yahoo.com

  5. acha ami to unmatured, so i cant make a bank account, so how can i get money that i earn?(i know about flexy-load, but thats too pricey)

  6. @10. নামহীন,
    আপনি আপনার বড় ভাই বা বাবার একাউন্ট ব্যবহার করে টাকা আনতে পারেন। এক্ষেত্রে ফ্রিল্যান্সিং সাইটে উনার নামে একাউন্ট তৈরি করতে হবে।

  7. I want to Training from you. Please create any oppurtunity in your organization. main proble, I live in Dhaka.you r a bigminded man. I pray for u for your long live. beacuse who helps the man god helps them.No more today. I depent on you replay. Zahid.

  8. apnar protiti post-e osadhaon. amar o onek iccha online kaj korar…kintuer jonno proshikkon dorkar. Dhaka y ki kono vhalo Frelance sekhar protisthan ache?

  9. I have an account in odesk and i was open it many days ago.Now i cant remember my security question ans anymore.what should i do now.please help me

  10. Zakariya Bai
    ami 27.07.2011 a Vworker Prepaid debit MasterCard card payechi..
    akon card a load korar moto dollar amar hate nai.Akon ami jobi card load na kori tobe ki card chalu takve……

  11. i hv found ur link from mr. Nurunnabi C. x-staff of Prothom-alo. from his report i hv learnd about smthing of freelancer n oDesk. i hv an account in oDesk but nt start work as still i dnt knw much. i cnt understand hw cn withdraw money as th methods r nt valid in Bangladesh. so i cnt add payment method in my oDesk account.

    second is, i m new in ths feild. but wish to work as i cnt do outside job, i left my teaching profession for my children. i want to knw hw will i start n what rate i will select at first when i like a job. help me to urderstand th full meaning of data entry work. as newer is it suitable?

    could u pls help me in these 2 feilds? i like creative work. i could scatch drawing(has it any chance in ths arena?). by he help of Allah, i cn learn qikly if i find sound assist. cn i hv ur email id or skype id pls? thank u.

    ferdous diluara
    cn my email id to mr. N C.
    i think u knw him.
    n.b = say to select profile. sorry i cnt undrstnd. so select any 1

  12. কম্পিউটার সায়েন্সে একজন গ্র্যাজুয়েট হতে হবে এবং ওয়েব ডেভেলপমেন্ট এ এক্সপার্ট হতে হবে।

  13. Bro,I've earned 10$ from microworkers.
    Now i don't understand,how can i get this money.
    could you please tell me the whole procedure?
    It'll very helpful for me..

  14. Jakaria vai pls teach us something on seo however u are doing it but we want to learn more as a seo learner.many many thanks.

  15. I'm newer on this site. but i want to be a freelancer. i think this is very helpful for newer. now i visit this site everyday.
    SUMAN

  16. i m ferdousi diluara. would u pls help me? i was waiting fr ur answer tht i posted on august 9.

  17. dear broh ,may ALLAH bless you.broh , i have given 750 taka to my friend for a skylancer id ! and he told me that '' you must wait 3 months to get your monthly payment but within 3 months you must upgrade your account.'' but broh , now i'am afraid of skylancer ! what can i do ? please suggest me.

  18. আমি এই বেপারটাই একদম নুতুন, কিন্তু আমার ভারি আগ্রহ আছে। কেও কি আমাকে জানাবেন কি ভাবে account open করতে হয়, কি ভাবে কাজ পেতে হয়, আরও সব কিছু। pls in details, from very beginning to end.

  19. AlertPay has recently recognized Bangladeshi Banks and as a result now we can easily transfer our hard earned foreign currency in any Bangladeshi Bank we like. But my question is do all the freelancing job site recognize AlertPay?

  20. i want to work but i don't know how to register & where to register & how to work.
    plz help me.

  21. অসাধারন একটি পোস্ট জাকারিয়া ভাই। দেখছি আর শিখছি :)

  22. ফ্রিল্যান্সিং শিখার জন্য কি কোন প্রতিষ্ঠান আছে? অথবা জুমলা, ওয়ার্ডপ্রেস, পিএইচপি, গ্রাফিক্স ডিজাইন আমি কোথায় শিখতে পারি? তথ্য গুলো জানতে পারলে উপকার হত। অনেকদিন যাবত চেষ্টা করছি কিন্তু পাচ্ছিনা। আমি মালিবাগ বাজার এলাকায় থাকি।

  23. Hi,
    you have done an excellent job here.
    I think, this will go a long way to popularize freelancer in the young people
    all best
    just keep it up
    May Allah give your patience and strength.
    Yeakub
    BBaria

  24. The procedure to be a freelancer is difficult but the subject described here is nice and effective. The article shows how to contact to a buyer. Especially I thank for giving some link of freelancing site. The persons who are willing to come freelancing will be benefited. Thank you very much.

  25. Hello sir,
    Recently i heard freelancing but i don't understand how will i start the freelancing.I completed masters program & as well as I'm a housewife.I searched a job heart & soul.If u gave me some suggestion it would be helpful for me.

  26. I Want join in this group but j don't Know that how to do it … If you help me… please give me some information….
    Contract With me …….
    01750382828

  27. recently i know about freelancing and also gain some information,but how can i start my work and which work is perfect for me i cant understand?anyone please help me?

  28. ami onurod korbo si sob ridoyban bakti ka jara freelancer er job kora.please via amaka ikto help koran ata sikta.kano na ami amer abuu ammur koroc komata ci.ei family er hal dorta ci.

    01684717444

  29. Dear Sir,
    I am interested to learn Freelancing. But i don't know what should i do and how? Would you please help me by giving advice and proper guideline. Here i give my email address: shuvrokanon@gmail.com

  30. প্রিয় জাকারিয়া ভাই, শুভকামনা আপনার জন্য।বেশ কিছুদিন ধরে Oডেক্স এ ৮০ ভাগ প্রোফাইল শেষ করেছি কিন্তু বার বার রেডিনেস টেষ্টে আটকে যাচ্ছি। কোনভাবে সাহায্য করতে পারেন???

  31. My brother,
    you are great.Your blog site is very helpful for any freelancer.I am start to see your blog and now success .I take a training from a center(online earning bd.com) But they are cheater And many people are chit for their as like as.So be careful all people.If you have a training center in Dhaka we are very useful of it.but you in form it is not possible.So Please new information include in you blog.please describe on page seo & penguin recovery link building process.I see a website have no key word but client told me create a key word i am not realize .I select keyword from my research but how it set her web site.is it to do set her internal page or when i submit a URL say bookmarking then keyword only submit.please give me a solution as soon as possible.spling mistake .pardon me .Rahman

  32. hello bro, take my greetings. Actually i heard about freelancing two years ago, now i have an account in odesk. Many times i tried hard & soul to get work in odesk, but there is a problem cause i can't increase my profile 100% and odesk readiness test is so hard to me as a new user. Can u help me about 'ort'how i can success.here is e-mail id-ronalddibra@gmail.com

  33. Most of the odesk.com test question found on google.com. Search and collect. Then get preparation for exam and appear in exam.

  34. Dear Zakaria Bhai,

    ami apnar lekha pore freelencing shomporke onk kisu janlam thanx brother it is really helpfull for the new comers. ami odesk a kaj korte chai but apni likhechen odesk a kaj korar somoy akti softwere open kore rakhte hbe… seta ki typer softwere and ata koi theke download korbo??? pls aktu quick janale khub help hobe amar. Samrat.

  35. জাকারিয়া ভাই আমি বগুড়া থেকে বলছি আমার ফ্রিল্যান্সিং এ কাজ করতে ইচ্ছুক কিন্তু কিভাবে টাকা উত্তোলন করতে পারবো এ পদ্ধতি জানি না দয়া করে আমাকে এই বিষয়ে একটু সাহায্য করবেন। আমার যোগাযোগ ঠিকানাঃ mobile- 01724622594, Email- finemia31@yahoo.com, facebook: finemia ভাই দয়া করে একটা উপায় বলে দিলে কৃত্তকার্য হব।

    1. অনলাইন এ কাজ/ফ্র্রিল্যান্সিং করতে হলে আপনাকে আইটির যেকোন একটি বিষয়ে দক্ষ হতে হবে । যেমন – ওয়েব ডিজাইন, গ্রাফিক্স ডিজাইন, এসইও , এফিলিয়েট মার্কেটিং, এন্ড্রয়েড এপস ডেভলাপমেন্ট ইত্যাদি। এসব বিষয়ের যেকোন একটিতে দক্ষ হলে আপনি ফ্র্রিল্যান্সিং করতে পারবেন আর এসব বিষয়ে দক্ষতা না থাকলে প্রথমে যেকোন একটি বিষয়ে দক্ষতা অর্জন করতে হবে। দক্ষতা অর্জনের পর ফ্রিল্যান্সিং করতে পারবেন।

Comments are closed.

সার্চ করুন

web hosting

জনপ্রিয় লেখাসমূহ

Find us on facebook

Scroll to top