নতুন ফ্রিল্যান্সারদের জন্য কয়েকটি গুরুত্বপূর্ণ টিপস

tips for new freelancer
  • প্রথম কাজ পেতে কয়েক সপ্তাহ থেকে শুরু করে কয়েক মাস পর্যন্ত সময় লেগে যেতে পারে, তাই হতাশ না হয়ে ধৈর্য্য ধরে বিড (Bid) করে যেতে হবে।
  •  

  • প্রথম দিকে আপনার কাজের ভাল পোর্টফলিও তৈরি করুন এবং চেষ্ঠা করুন প্রথম কাজটি তুলনামূলক কম মূল্যে বিড করার তাহলে কাজ পাবার সম্ভাবনা বেশি হবে।
  •  

  • সম্ভব হলে বিড করার পূর্বেই যদি কাজটি সম্পন্ন করে ক্লায়েন্টে দেখানো যায় এবং আপনার কাজটি যদি সে পছন্দ করে তাহলে নিশ্চিতভাবে প্রজেক্টটি আপনাকেই দিবে।
  •  

  • কোন কাজ না পারলে সেই প্রজেক্টে কখনই বিড করা উচিত নয়। অনেকেই না বুঝে বিড করে থাকেন এবং ভাবেন কাজটি পেলে অন্য কারো সাহায্য নিয়ে সম্পন্ন করে ফেলবেন। কাজ না জেনে খুব বেশি দূর যাওয়া সম্ভব নয়।
  •  

  • ইন্টারনেটে অসংখ্য ধরনের কাজ পাওয়া যায়। আপনি যে কাজই করে থাকুন না কেন, চেষ্টা করবেন যাতে পরিপূর্ণভাব সেই কাজে আগে দক্ষ হয়ে তারপর কাজের জন্য আবেদন করা।
  •  

  • সাধারণত যে সকল কাজ তুলনামূলকভাবে একটু কঠিন এবং যে সকল কাজে কম বিড পড়ে, সেধরনের কাজ পাওয়ার সম্ভাবনা বেশি থাকে। তাই ফ্রিল্যান্সিং শুরু করার পূর্বে সব ধরনের কাজ একটু পর্যবেক্ষণ করে নিন এবং সে অনুযায়ী নিজেকে তৈরি করে নিন।
  •  

  • বলাই বাহুল্য আউটসোর্সিং এর কাজ করতে ইংরেজীতে পারদর্শী হওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ। অন্তত প্রজেক্টের চাহিদা বুঝা এবং সে অনুযায়ী ক্লায়েন্টের সাথে সাবলীলভাবে যোগাযোগ করার ক্ষমতা থাকা প্রয়োজন।
  •  

  • একটি প্রজেক্ট সম্পর্কে পূর্ণাঙ্গ ধারণা না নিয়ে কখনই কাজ শুরু করা উচিত নয়। ক্লায়েন্ট তাদের চাহিদা বিড রিকোয়েস্টের সাথে সম্পূর্ণভাবে উল্লেখ নাও করতে পারে। তাই যতটুকু সম্ভব তাদেরকে প্রশ্ন করুন। তারপর প্রজেক্টের রিকোয়ারমেন্ট আপনার নিজের ভাষায় বায়ারকে লিখে জানান। এতে বায়ারের চাহিদা সম্পর্কে আপনি নিশ্চিত হতে পারবেন এবং কাজ করার সময় আপনার পরিশ্রম অনেকখানি কমে যাবে। প্রশ্ন করলে বায়ার খুশি হয় এবং আপনার আগ্রহ সম্পর্কে নিশ্চিত হতে পারে।
  •  

  • সম্পূর্ণ কাজকে কয়েকটি ধাপে ভাগ করুন এবং প্রতিটি ধাপ শেষ হবার পর পর ক্লায়েন্টকে দেখান।
  •  

  • ডেডলাইন সময় শেষ হবার পূর্বেই সম্পূর্ণ কাজ সম্পন্ন করুন এবং ক্লায়েন্টের কাছে পাঠিয়ে দিন।
  •  

  • ক্লায়েন্টের কাছে কাজ পাঠানোর পূর্বে ভাল করে রিকোয়ারমেন্ট আরেকবার দেখে নিন এবং সম্পূর্ণ কাজ ভাল করে পরীক্ষা করুন।
  •  

  • সব সময় চেষ্টা করবেন যাতে কাজ শেষে সর্বোচ্চ রেটিং পাওয়া যায়। ভাল রেটিং পেলে পরবর্তী কাজগুলো খুব সহজেই পাওয়া যায়।
  •  

  • ভাল রেটিং পাবার উপায় হচ্ছে – সঠিকভাবে কাজটি করা, সময়মত কাজটি শেষ করা, ক্লায়েন্টের সাথে নিয়মিত যোগাযোগ রাখা।
  •  

  • রেটিং দেবার পূর্বে ক্লায়েন্টকে জিজ্ঞেস করে নিন যে সে আপনার কাজে সম্পূর্ণ খুশি কিনা এবং আপনাকে সর্বোচ্চ রেটিং দিতে যাচ্ছে কিনা।
  •  

  • কাজে এবং কথাবার্তায় সবসময় সৎ থাকতে হবে। কখনও ভুল তথ্য প্রদান করা যাবে না। কোন কারনে কাজ করতে না পারলে বিষয়টি ক্লায়েন্টকে পরিষ্কারভাবে জানিয়ে দিন, বেশিভাগ ক্ষেত্রেই ক্লায়েন্টের কাছ থেকে যথাযথ সহায়তা পাওয়া যায়।
কয়েকটি জনপ্রিয় আউটসোর্সিং মার্কেটপ্লেস:

লেখক – মোঃ জাকারিয়া চৌধুরী

বিঃদ্রঃ – এই লেখাটি “প্রথম আলো” পত্রিকার “প্রজন্ম ডট কম” পাতায় ২রা মার্চ ২০১২ ইং তারিখে প্রকাশিত হয়েছে।

27 thoughts on “নতুন ফ্রিল্যান্সারদের জন্য কয়েকটি গুরুত্বপূর্ণ টিপস

  1. boss nazrul here form dhaka, i reach well thanks for good semineer, can u pls give one mail id so that i can uoload some picture for semineer. thanks

  2. নজরুল ভাই, খুব ভাল লেগেছিল সিলেট আইটি একাডেমিতে গতকালের সেমিনারে দেখা হয়ে। এই ঠিকানায় ছবিগুলো পাঠিয়ে দিন – admin@sylhetitacademy.com

  3. আপনার পোষ্টটি খুবই ভাল লেগেছে যা কাজের আগ্রহ আরো একধাপ এগিয়ে নিয়ে যাবে।
    ধন্যবাদ
    মা

  4. Brother at first tx for your kind information. Brother i wanna attend this work.But i dont know about this work.i also agree.what can i do? pls help me.Best of luck.i am waitng for your answer…

  5. আমি ফ্রিল্যান্সার হোয়ার খুব ইচ্ছা কিন্তু কিভাবে করব তা জানিনা। আমি পআগে "ক্লিক এন্ড আর্ন" একটা সাইটে কিছু দিন কাজ করে ছিলাম কিন্তৃ কি ভাবে টাকা আমার কাছে আসবে তা জানিনা। আমি ইঙরেজি খুব একটা ভাল পারি না, আমার বয়স প্রায় ৪৫বছর, আগে একটা চাকরি করতাম এখন ব্যকার,যেহেতু আমার বাসায় আমার একটা কম্পিউটার আছে তাই আমার খুব ইচ্ছা অনলাইনে যদি টাকা উপার্জন করা যায় তবে আমার জন্য খুব উপকার হত। যদি পুরো ব্যখ্যা করে আমাকে একটু লিখে যানাইতেন তবে ্খুব উপকার হতো। অবশ্যই বাঙলায় লিখবেন আমার E mail- pantherbd01@yahoo.com বিশেষ ভাবে অনুরোধ করলাম। ধন্যবাদ

  6. জাকারিয়া ভাই,
    ব্যাক্তিগতভাবে আমি ফ্রীল্যান্সিং করার চেষ্টা করলেও এই পর্যন্ত সফল হইনি।
    আমি ফরিদপুর পলিটেকনিক ইন্সটিটিউটে কম্পিউটার টেকনোলোজীতে পড়ি।
    আমি Photoshop,Illustrator,Fireworks,Premiere pro,AfterEffects,Dreamweaver,HTML/XHTML,CSS,
    JAVASCRIPT,PHP,C,এবং বিশেষ করে JOOMLA-র সব ভার্সনই 1.5/1.6/1.7/2.5 খুবই ভালো পারি।আমি জুমলা এবং এর অন্যান্য এক্সটেনশন দিয়ে অনায়াসেই যেকোন ধরণের ওয়েবসাইট তৈরী করতে পারি।এছাড়াও ajax,jquery,xml,SQL/MySQL শেখা অতি শীঘ্রই শুরু করবো।
    কিন্তু আমি এই পর্যন্ত কোন ফ্রীল্যান্সিং সাইটে বিড করে কোন কাজ পাইনি।সত্যি কথা বলতে কি,আমি আসলে এসব নিয়ে খুব বেশি সমঅয় দেইনি।
    এখন আমি আবার নতুন উদ্দ্যোমে কাজ শুরু করতে চাইছি।
    এখন বিগিনার হিসেবে কোনটা দিয়ে শুরু করতে পারি?
    ওডেস্ক না ফ্রীল্যান্সার না ভিওয়ার্কার না অন্য কোন অনলাইন মার্কেটপ্লেস?আমি আপনার উত্তরের জন্য অপেক্ষা করতে থাকলাম।
    আর আরেকটি কথা,আমি লিনাক্সের জন্য নেটওয়ার্কিং এবং সার্ভার সাইড ওয়ার্কিং এর জন্য কোন ডিস্ট্রো ব্যাবহার করতে পারি?আমার কাছে প্রায় সব রকমের ডিস্ট্রিবিউশন এর সিডি রয়েছে।কোনটা ব্যাবহার করবো তা নিয়ে সিদ্ধান্তহীনতায় ভুগছি।

    আপনার লেখাগুলো আমার খুবই ভাল লাগে।আমি ফ্রীল্যান্সিং করতে না পারলেও প্রায় সবসময়ই আপনার পোস্টগুলো পড়ি।আপনার ইমেইল অ্যাড্রেসটা পেলে আমার খুব ভাল হয়।অবসরে আমাকে
    IamHerok@gmail.com
    এ একটি ইমেইল করবেন,কেমন?

  7. @herok,
    Thank you for your comment. Odesk is the best for beginner. I suggest you to first create few sample websites and then show those website's screenshots when you will place your next bid. I hope it will help you to get new projects. I like Ubuntu very much, try it.

  8. ভাই, আমি Odesk এ কাজ করতে চাই। কিন্তু আমি কোনো কাজ জানি না। আমি কিছু কাজ শিখতে চাই কিন্তু কোথায় প্রশিক্ষন দেয় জানি না। ভাই আমি কোথায় শিখব যদি আপনি বলে দিতেন তবে আমার উপকার হত। আমি ঢাকা (ফার্মগেট) এ থাকি।

  9. আমি সিলেটে থাকি, তাই ঢাকায় কোথায় ভাল শেখানো হয় সে ব্যাপারে ধারনা নেই। আপনি BdOSN এর সাথে যোগাযোগ করতে পারেন। তারা প্রায় সময় বিভিন্ন প্রশিক্ষণের ব্যবস্থা করে থাকে।

    http://www.BdOSN.org

  10. বিড করার পূর্বেই আমি কাজ কিভাবে দেখব এবং সেটা কিভাবে আমি সময়ের আগে byer কে দেখাতে পারি।help me plz.

    kafil.

  11. jakaria vaia,ami freelancer.com e kaj kori. koekdin age akta data entry kaj shomponno kori… but project owner kono taka dae ni… ami akhon ki korbo??/

  12. ভাই, আমি Odesk এ কাজ করতে চাই। কিন্তু আমি কোনো কাজ জানি না। আমি কিছু কাজ শিখতে চাই কিন্তু কোথায় প্রশিক্ষন দেয় জানি না। ভাই আমি কোথায় শিখব যদি আপনি বলে দিতেন তবে আমার উপকার হত। আমি jessore এ থাকি।

    nahidjtmc@gmail.com

  13. accha ami odesk a akmas holo join korse. a porjonto ak byer shodhu matro skype a chat korte checilo. ta kono karone dari houai . job close hoi. r amar basa chuadanga te. akhane graphics design, web design, web development shekhar kono sujog nay. amake doa kore kono boyer sahajje shekha jabe kina ta janaben please.

    hasan.rub002@gmail.com

  14. বিড করার পূর্বেই আমি কাজ কিভাবে দেখব এবং সেটা কিভাবে আমি সময়ের আগে byer কে দেখাতে পারি।help me please.

    shahidpalo@gmail.com

  15. সত্যি অসাধারন একটি সাইট। অনেকেই অনেক কিছু জানে কিন্তু সবার কাছে শেয়ার করেনা। আল্লাহ তায়ালা আপনাকে দুনিয়া ও আখিরাতে এর প্রতিদান দিক আমি সেই দোয়া করি। আশা করি আপনার এই মহান উদ্যেগ চালিয়ে যাবেন যেন বাংলাদেশের মানুষ ঘরে বসে বৈদেশিক মুদ্রা ইনকাম করতে পারে।

  16. Brother i like to read your blog post but this is first time to comment.i am just 16 and reading in class 10 in electrical.insallah,i may get chance in sylhet polytechnic .please help me brother thinking me as your younger brother and please inform me about your company.>mollikrayhan@gmail.com

  17. I am a new visitor in this site. I get a lot of information from this site so i am very much great full . Thanks.

  18. জাকারিয়া ভাই,
    আমি ওডেস্কে নতুন তাই কাজ পারি না আর ডাটা এন্ট্রি পারলেও কাজ পাই না
    ভাইয়া আমি কাজ করতে খুবই আগ্রহি অনেক কস্ট করে পিসি কিনেছি
    আমি কনো গ্রুপের সাথে কাজ করতে চাই যেমন (আলফা বাংলাদেশ)
    আর প্রশিক্ষন নিতে চাই কাজের জন্য, কিন্তু নির্দেশনা দেয়ার কেউ নেই।
    ব্যাক্তিগত ভাবে একজন ছাত্র বাড়িতে বাড়িতে টিউশনি করে নিজের পড়ালেখা চালাই
    তাই ভাইয়া আপনি যদি সাহায্য করেন তবে ভালো হয়
    কী করবোঁ? কোথায় কাজ করবো? কোথায় প্রশিক্ষন নেব একটু বলবেন kindly
    Emran.bhueya33@gmail.com
    Phone: 01937104405

  19. Dear Jakaria Vai,
    Iam a new user. My computer knowledge is so poor , only MS-Word/XL,Net browsing etc.So I feel problem to do work.But I am so much interested and want to take it as my profession .Iwant to have a basic course so that I can do out sourcing expertly .Vaia can you guide me that how can I take a training of related course in Dhaka?Pls give me some contac or address so that I can join as soon as possible.Your kind co- operation is so much expected.novera_june@yahoo.com
    Thank you.

Comments are closed.

সার্চ করুন

web hosting

জনপ্রিয় লেখাসমূহ

Find us on facebook

Scroll to top