আউটসোর্সিং এ আলফা ডিজিটাল টিমের সফলতা

Mamunur Rashid -Alpha Digital Team

Alpha Digital Teamবর্তমানে ওডেস্ক (www.oDesk.com) মার্কেটপ্লেসে বাংলাদেশী ফ্রিল্যান্সররদের অবস্থান বেশ সন্তোষজনক। ওডেস্কে যে কয়জন ফ্রিল্যান্সার সফলতার সাথে কাজ করছেন তাদের মধ্যে অন্যতম হচ্ছে “আলফা ডিজিটাল” নামক একটি টিম। বর্তমানে এই টিমের সদস্য সংখ্যা ৫০ এর কাছাকাছি। কয়েকমাস আগেও এই গ্রুপটি ওডেস্কের শীর্ষ দশের মধ্যে সপ্তম স্থানে অবস্থান করছিল। গত বছরের এপ্রিলে গঠিত হয়ে মাত্র এক বছরে তারা এ পর্যন্ত ৩১৮ টি প্রজেক্ট সম্পন্ন করেছে এবং মোট ১৩ হাজার ঘন্টার উপর কাজ করেছে। এই মূহুর্তে তারা একসাথে ৭৫ টি প্রজেক্টে কাজ করছে। এই টিমের প্রতিষ্ঠাতা পরিচালক হচ্ছেন মামুনুর রশিদ নামক একজন ফ্রিল্যান্সার। ওডেস্কে এই সফলতা নিয়ে কথা বলেছিলাম তার সাথে। জানিয়েছেন এই সফলতার পেছনের সকল প্রচেষ্টার কথা।

মামুনুর রশিদ পড়ালেখা করেছেন ঢাকায় অবস্থিত একটি বেসরকারী বিশ্ববিদ্যালয়ে কম্পিউটার ইঞ্জিনিয়ারিং বিভাগে। জন্মসূত্রে বরিশালের ছেলে। বর্তমানে বাবার চাকুরীর সুবাদে এখন খুলনায় বসবাস করছেন। সেখানে বসেই ইন্টারনেটের মাধ্যমে এত বড় একটা টিম পরিচালনা করছেন। মামুনুর রশিদের কম্পিউটারের সাথে পরিচয় ২০০১ সালে, S.S.C পরীক্ষার পর থেকে। নিজের আগ্রহ এবং বাবার উৎসাহে কম্পিউটার ইঞ্জিনিয়ারিং এ পড়ালেখা করেছেন। পড়ালেখা শেষ করে ঢাকায় একটি প্রতিষ্ঠানে এবং পরবর্তীতে খুলনায় একটি আঞ্চলিক পত্রিকায় কিছুদিন কাজও করেছেন।

ফ্রিল্যান্সিং এবং আউটসোর্সিং সম্পর্কে প্রথম জানতে পারেন একটি জাতীয় দৈনিক পত্রিকার ফিচার থেকে। এরপর www.odesk.com, www.freelancer.com এবং www.rentacoder.com এ একাউন্ট তৈরি করে নেন। কিন্তু প্রথম অবস্থায় অনেক বিড (Bid) করার পরও কাজ না পাবার কারণে ফ্রিল্যান্সিং আর করা হয় নি। বছর দেড়েক পরে “কম্পিউটার জগৎ” ম্যাগাজিনে ফ্রিল্যান্সিং নিয়ে একটা লেখা পড়ে এ বিষয়ে পুনরায় আগ্রহী হয়ে ওঠেন। এবারে নিজের একটি ভাল প্রোফাইল তৈরি করেন এবং এলোমেলোভাবে বিড না করে প্রতিটি প্রজেক্ট ভালভাবে বুঝে বিড করা শুরু করেন। ৪ দিন পর এক সাথে দুটি প্রজেক্ট পেয়ে যান। প্রথম প্রথম ডাটা এন্ট্রি দিয়ে শুরু করেছিলেন। বর্তমানে Project Manager, WordPress, Magento Shopping Cart, X-Cart Shopping Cart, Zen Cart Shopping Cart এর কাজ গুলো করে থাকেন। কাজ করার সময় সততা, কাজ এর গুনগত মান এবং ডেড লাইন এর দিকে যথাসম্ভব সর্তক থাকেন।

জানতে চেয়েছিলাম ওডেস্কে টিম কেন তৈরি করলেন। জানালেন ওডেস্কে কাজ শুরু করার মাত্র ২ মাস পর প্রচুর পরিমান কাজ পেতে শুরু করেন, যা একার পক্ষে সম্পন্ন করা অসম্ভব হয়ে গেল। প্রথম দিকে ক্লায়েন্টদের ফিরিয়ে দিতেন, কিন্তু পরে টিম করার কথা ভাবলেন।

সবচেয়ে মজার বিষয় হল টিমের সদস্যদের সবাইকে অনলাইন থেকে সংগ্রহ করা হয়েছে। এক্ষেত্রে চ্যাট করার জন্য ইয়াহু এবং স্কাইপ সফটওয়্যার ব্যবহার করে থাকেন। আর সদস্যদের সাথে মোবাইল ফোনে কথা বলার জন্য সিটিসেল ব্যবহার করে থাকেন। প্রজেক্টের নির্দেশাবলী বোঝানোর জন্য টিম ভিউয়ার সফটওয়্যার ব্যবহার করেন। সকল সদস্য ও সকল প্রজেক্ট পরিচালনা করার জন্য টিমে একজন ম্যানেজার এবং চারজন সুপারভাইজার রয়েছে। অনলাইন থেকে নতুন অদক্ষ সদস্য সংগ্রহ করা হয় এবং তাদের ট্রেনিং দিয়ে দক্ষ করে তোলা হয়। অবশ্য এর জন্য তাদের কাছ থেকে কোন প্রকার টাকা নেওয়া হয় না। বর্তমানে “আলফা ডিজিটাল” টিম ২৫-৩০ জন ক্লায়েন্টের সাথে নিয়মিত কাজ করছে। কাজের মধ্যে রয়েছে Data Entry, Personal Assistant, Web Research, Email Response Handling, Advertising, Email Marketing, Social Media Marketing, Search Engine Optimization, Search Engine Marketing, Social Media Marketing, Market Research And Surveys, Web Design এবং WordPress।

বিষয়গুলো সম্পর্কে আরো বিস্তারিত জানার জন্য ফোনে কথা বলেছিলাম মামুনুর রশিদের সাথে। এই কথোপোকথনগুলো নিচে উপস্থাপন করা হল –

জাকারিয়া: প্রথমে আমাকে ওডেস্কের টিম তৈরির প্রক্রিয়া সম্পর্কে একটু বলুন। যে কোন ব্যবহারকারী কি আপনাদের মত এরকম একটি টিম গঠন করে কাজ করতে পারবে?
মামুন: ওডেস্কে দুইভাবে কাজ করা যায়। একটি হচ্ছে স্বতন্ত্রভাবে এবং একটি হচ্ছে কোম্পানী তৈরির মাধ্যমে। ওডেস্কে স্বতন্ত্রভাবে একাউন্ট তৈরি করার পর কোম্পানী তৈরির জন্য একটা অপশন পাওয়া যায়। এক্ষেত্রে কোম্পানির একটি নাম এবং আইডি দিতে হয় যা কখনও পরিবর্তন করা যায় না। কোম্পানির অধীনে আবার বেশ কয়েকটি টিম তৈরি করা যায়। যেমন আমাদের “আলফা ডিজিটাল” কোম্পানীর অধীনে ৫ টি টিম রয়েছে – আলফা ডাটা, আলফা ওয়েব, আলফা ডিজাইন, আলফা এসইও ইত্যাদি।

জাকারিয়া: টিমের সদস্যের ম্যানেজ করার জন্য কোন সফটওয়্যার ব্যবহার করতে হয়?
মামুন: ওডেস্ককে একটি স্বয়ংসম্পূর্ণ ব্যবস্থা বলতে পারেন, অনেকটা অফিস ম্যানেজমেন্ট করার মত। আমাদের কাজ করার জন্য “ওডেস্ক টিম সফটওয়্যার” নামক নির্দিষ্ট একটা সফটওয়্যার চালু করে কাজ করতে হয়। সফটওয়্যারের আকার অত্যন্ত ছোট, ৪২২ কিলোবাইটের মত।

জাকারিয়া: ওডেস্কে টিমের জন্য বিড কিভাবে করতে হয়? টিমের পক্ষ থেকে এটা কি আপনি করে থাকেন নাকি সদস্যরা নিজেরাই বিড করে থাকে?
মামুন: এখানে একটা কথা উল্লেখ করা প্রয়োজন, যখন একজন নতুন সদস্য আমার টিমে যোগ দেয়, তখন তাদের আইডির সম্পূর্ণ নিয়ন্ত্রণ আমার কাছে চলে আসে। তাদের কাছে নিয়ন্ত্রণ থাকে শুধু বিড করা আর কাজ করা। সাথে প্রোফাইলের নাম বা এধরনের বিষয় পরিবর্তন করতে পারে, এছাড়া আর কিছুই করতে পারে না। এমনকি কাজের মূল্য পর্যন্ত আমার উপর নির্ভর করে। তাদের ব্যালেন্সও আমার কাছে আসে। কাজ করার জন্য জন্য একজন সদস্য নিজেও বিড করতে পারে এবং আমিও তাদের জন্য বিড করতে পারি।

জাকারিয়া: যখন একটা নতুন কাজ পেলেন তখন সেই কাজটা কি তারা নিজেরাই শুরু করে দিতে পারে?
মামুন: একটা কাজ যখন কোন সদস্য পায় তখন সে নিজেই বায়ার (Buyer) কে ইমেইল করে কাজের বিস্তারিত তথ্য জানার চেষ্টা করে। ক্লায়েন্টের কাছ থেকে যখন উত্তর আসে তখন সে নিজে বুঝতে চেষ্টা করে। বুঝতে পারলে কাজ শুরু করে দেয় আর না পারলে আমার কাছে পাঠিয়ে দেয়। এরপর আমি তাকে কাজটি বুঝিয়ে দেই।

জাকারিয়া: টিমের ব্যবস্থাপনা কি শুধু আপনি একাই করছেন?
মামুন: টিমের ব্যবস্থাপনা করার জন্য আমাদের একজন ম্যানেজার ‌এবং চারজন সুপারভাইজার রয়েছেন। টিমের প্রতিষ্ঠাতা হিসেবে আমি ইচ্ছে করলে কাউকে ম্যানেজার করে দিতে পারে। আমাদের টিমের ম্যানেজারের হাতে একাউন্ট অংশটা বাদে একজন ফ্রিল্যান্সারকে নিয়োগ দেয়া থেকে শুরু করে সকল ক্ষমতাই আছে।

জাকারিয়া: এবার কি কি কাজ করছেন সে সম্পর্কে যদি একটু ধারণা দিতেন, যেমন কোন ধরনের ডাটা এন্ট্রি কাজ করে থাকেন ইত্যাদি?
মামুন: আমরা এই মূহুর্তে একটি ইকমার্স সাইটের কাজ করছি। এদের সাথে প্রায় ছমাসের মত কাজ করছি। আমাদের ১২ জন মেম্বার এই প্রজেক্টে কাজ করছে। আমরা বিভিন্ন প্রডাক্টের নাম, ছবি, মূল্য, বর্ণনা ইত্যাদি সাইটের Admin Panel এ যোগ করে দেই। ডাটা এন্ট্রি কাজের রেট কখনও ঘন্টায় ১ থেকে ১.৫ ডলারের বেশী পাওয়া যায় না।

আরেক ধরনের কাজ করি সেটা হচ্ছে ওয়েব রিসার্চ। এ ক্ষেত্রে ২ থেকে ৪ ডলার প্রতি ঘন্টায় পাওয়া যায়। এ ধরনের কাজের উদাহরণ হচ্ছে, মনে করুন আপনি হোস্টিং ব্যবসা করবেন। এক্ষেত্রে আপনি হয়ত অন্যান্য হোস্টিং কোম্পানীর বিভিন্ন প্লানের মূল্য জানতে চাচ্ছেন। সেক্ষেত্রে আমরা ইন্টারনেটে এই রিসার্চটা করে প্রতিদ্ধন্দী কোম্পানীর মূল্য বের করে দেই।

আমরা ইমেইল মার্কেটিং এর কাজও করে থাকি। এক্ষেত্রে একটি বিশেষ সফওয়্যার কিনে ব্যবহার করতে হয়। এটা সবার কাছে থাকে না বলে সবাই এই কাজগুলো করতে পারে না। ইমেইল মার্কেটিং এর পাশাপাশি SEO Optimization, SEO Marketing, Personal Assistance এর কাজও করে থাকি। Personal Assistance এর নির্দিষ্ট কোন ক্ষেত্র নাই। এক্ষেত্রে ক্লায়েন্ট যা বলে তাই করতে হয়।

জাকারিয়া: এবার আসি পেমেন্টের ব্যাপারে। টিমের সদস্যদেরকে কতটুকু অর্থ দেয়া হয়? আপনারা কি কোন কমিশন রাখেন?
মামুন: হ্যাঁ আমরা এক্ষেত্রে ১৫% কমিশন রাখি। মূলত একজন সদস্য যখন আমাদের এখানে যোগ দেয় তখন তাকে আমরা ট্রেনিং দিয়ে তৈরি করে নেই। ট্রেনিংটা বিনামূল্যে করিয়ে থাকি। এরপর সে যখন ওডেস্কে একটা কাজ করে তখন সেখান থেকে ১৫% কমিশন রেখে বাকিটা তাকে দিয়ে দেয়া হয়।

জাকারিয়া: সদস্যরা প্রতিমাসে গড়ে কত টাকা আয় করে?
মামুন: এটা কাজের উপর নির্ভর করে। কেউ কেউ হয়ত মাসে মাত্র ৫৫ টাকা আয় করে আর কারো কারো ক্ষেত্রে মাসে বাইশ/তেইশ হাজার টাকা ছাড়িয়ে যায়। যে প্রতিদিন ৬ ঘন্টা করে কাজ করে তার আয় ৮-১০ হাজারের মত হয়ে যায়। আর যার কাজের রেট প্রতি ঘন্টায় ২ ডলার, তার জন্য অনায়াসে ২০ হাজার টাকা চলে আসে। আমাদের টিমের প্রতি সপ্তাহে আয় থাকে প্রায় ৫০০ ডলার এবং মাসে আমরা কমপক্ষে ২,০০০ ডলার আয় করি।

জাকারিয়া: পেমেন্টের হিসেব নিকাশ কি সব আপনার মাধ্যমেই হয়ে থাকে?
মামুন: একজন সদস্য কত রেটে কাজ করছে বা কত আয় করছে তা দেখতে পারে না। আসলে তাদের দিক থেকে এটা অনেকটা একটা কোম্পানীতে কাজ করার মত হয়ে থাকে। কোম্পানীতে কাজ করবে, নির্দিষ্ট পরিমাণ বেতন পাবে। কিন্তু আমি যেটা করি, টিমে স্বচ্ছতা থাকার জন্য প্রতিমাসে বিলের যে PDF ফাইল পাই, তা মেইল করে সবাইকে পাঠিয়ে দেই। তখন সবাই দেখতে পারে কে কত ঘন্টা কাজ করেছে, কত রেটে কাজ করেছে, মোট কত আয় করেছে ইত্যাদি। তবে ওডেস্ক এটা করতে কখনও অনুমতি দেয় না।

জাকারিয়া: আপনাদের গ্রুপে যোগ দিতে হলে নূন্যতম কি কি জানতে হবে?
মামুন: কম্পিউটারের বেসিক কাজগুলো এবং ইন্টারনেট ব্রাউজ করতে পারলেই যথেষ্ঠ। আসলে আমরা যে সকল সদস্য নেই তারা Notepad কি তাই অনেক সময় জানে না। একজনকে আমি বলেছিলাম আপনি Notepad চালু করেন। সে বলল, ভাই আমার কম্পিউটারে Notepad ইন্সটল করা নাই। সে পরবর্তীতে আমাদের সুপারভাইজার পদে নিয়োগ পেয়েছে। তাকে সেভাবে দক্ষ করে নেয়া হয়েছে।

আমার টিমে যোগ দেয়ার কয়েকটা শর্ত আছে –
১) ডাচ বাংলা ব্যাংকে একাউন্ট থাকতে হবে। কারণ মাসের ৭-১০ তারিখ ডাচ বাংলা ব্যাংকের মাধ্যমে সদস্যদের টাকা দেয়া হয়।
২) সিটিসেল মোবাইল সংযোগ থাকতে হবে, কম খরচে কথা বলার জন্য। আমাদের দেশে ইন্টারনেটের স্পীড যদি আরেকটু বেশি থাকত তাহলে আমরা অনায়াসেই ভয়েস কন্ফারেন্স করতে পারতাম।
৩) যে কোন আদেশ বিনা বাক্যে পালন করতে হবে।

জাকারিয়া: প্রশিক্ষণটা কিভাবে দিয়ে থাকেন?
মামুন: আমাদের বেশিরভাগ প্রশিক্ষণ হয়ে থাকে ভিডিও টিউটোরিয়ালের মাধ্যমে। আমাদের কয়েকটি ভিডিও টিউটোরিয়াল আছে যাতে কিভাবে বিড করতে হবে, কিভাবে প্রোফাইল সাজাতে হবে ইত্যাদি বর্ণনা করা আছে। বিড করার পর বায়ারের সাথে যোগাযোগের উপর কয়েকটা টিউটোরিয়াল রয়েছে। টিউটোরিয়ালগুলো আমাদের নিজস্ব সার্ভারে আপলোড করা আছে, আমরা তাদেরকে লিংকগুলো দিয়ে দেই। টিউটোরিয়ালগুলো বাংলাতে আমি নিজেই তৈরি করেছি। নতুন কাজের ক্ষেত্রে টিউটোরিয়াল তৈরি করা হয় না, সেক্ষেত্রে ফোনে তাদেরকে বুঝিয়ে দেই। সাথে টিম ভিউয়ার সফটওয়্যার দিয়ে দেখিয়ে দেই কোথায় কোথায় ক্লিক করে কাজ করতে হবে।

জাকারিয়া: তাদেরকে ইংরেজিটা কতটুকু জানতে হয় বা না জানলে হয় কি না?
মামুন: আসলে তাদেরকে ইংরেজি না জানলেও চলে। টিমের মাধ্যমে কাজ করার সুবিধা হচ্ছে নির্দেশনা বোঝার কোন ঝামেলা হয় না। ক্লায়েন্ট ইমেইল পাবার পর আমাকে ফোন করলে আমি সাথে সাথে তা বুঝিয়ে দেই। আর বিড করার জন্য তাদেরকে একটা কভার লেটার তৈরি করে দেই।

জাকারিয়া: আপনাদের টিমে মেয়েদের কাজের পারফর্মেন্স কি রকম?
মামুন: বর্তমানে ৪ জন মেয়ে আমাদের সাথে সক্রিয়ভাবে কাজ করছেন। পুরুষদের চেয়ে মেয়েরা খুব সৎভাবে এখানে কাজ করেন।

জাকারিয়া: টিমের অন্যান্য সদস্যদের সম্পর্কে একটু বলুন।
মামুন: টিমে বেশিরভাগ ফ্রিল্যান্সারই শিক্ষার্থী। ফলে পরীক্ষা চলাকালীন সময় আমরাদেরকে কম প্রজেক্টে কাজ করতে হয়। তখন প্রায় মাসখানেকের মত বিড করা বন্ধ করে দেই। টিমে ফুলটাইম ফ্রিল্যান্সার রয়েছেন পাঁচজন। আমার যে ম্যানেজার উনার বাড়ি হল নারায়নগঞ্জে। গ্রাফিক্স ডিজাইনার মিরপুর থেকে কাজ করেন। বেশিরভাগ সদস্যই ঢাকাতে অবস্থিত, আমিই শুধুমাত্র খুলনাতে।

জাকারিয়া: আপনাদের এত বড় টিমের নিজেদের মধ্যে আলোচনা করার জন্য কোন ফোরাম কি আছে?
মামুন: এজন্য গুগল গ্রুপে “আলফা ডিজিটাল প্রজেক্ট” নামে আমাদের একটা গ্রুপ আছে। এটা একটা প্রাইভেট গ্রুপ যাতে যে কেউ যোগ দিতে পারে না। প্রজেক্টগুলো আমরা এই গ্রুপের মাধ্যমে ব্যবস্থাপনা করে থাকি।

জাকারিয়া: টিম পরিচালনার পাশাপাশি আপনি কি অন্য কোন কাজ করছেন?
মামুন: না না, এই সকল কাজ করেই আর সময় পাই না।

জাকারিয়া: টিমের মাধ্যমে কাজ করার সময় কোন ধরনের সমস্যা হয় কি?
মামুন: আমি প্রায় সময় একটা সমস্যায় পড়ি, তা হচ্ছে কেউ যখন কোন ভুল করে তখন তাকে অনলাইনে শাস্তি দেয়ার কোন উপায় থাকে না। সর্বোচ্চ ফোনে দুইটা বকা দেয়া যায়। আরেকটা সমস্যা হচ্ছে, অদক্ষ লোক নিয়ে কাজ করার সময় এরা কিছুদিন পর নিজে আলাদাভাবে কাজ করা শুরু করে দেয়। সেক্ষেত্রে টিমটা আর বড় হয় না। সবার মধ্যে একতা থাকলে শীর্ষ অবস্থানটা অনায়াসে ধরে রাখা যেত। কিছুদিন আগেও আমরা ওডেস্কের শীর্ষ দশে ছিলাম, এখন আমাদের স্কোর অনেক কমে গেছে। টিমে সবাইতো আর সৎভাবে কাজ করে না। যেমন একটা প্রজেক্টে বায়ার বলেছিল আপাতত কাজ বন্ধ রাখতে, তার সার্ভারে একটা কাজ চলছে। তখন টিমের একজন ওডেস্কের টিম সফটওয়্যারটি প্রায় ৫ ঘন্টা চালিয়ে রেখে বায়ারকে বলেছিল সে কাজ করেছে এবং সে অনুযায়ী বিল করে দেয়। আসলে তখন সে কোন কাজই করেনি। ওই কাজে ১২ জন মেম্বার কাজ করত, বায়ার তখন সবাইকে ৫ এর মধ্য ১ ফিডব্যাক দিয়ে দেয়। এখন চিন্তা করেন ১২ জনের ফিডব্যাক যদি ১ করে পড়ে তাহলে কোম্পানীর প্রোফাইল কোথায় গিয়ে দাঁড়ায়। তখন আমাদের গড় ফিডব্যাক ২ এর কাছাকাছি চলে আসে। এরপর দীর্ঘ ৩ মাস কাজ করতে করতে এখন ৩.৭৮ এ উঠে এসেছে।

ওডেস্কে দুই ধরনের কাজ পাওয়া যায় – Fixed এবং Hourly Job। ওডেস্কে কাজের সমস্যার মধ্যে আরেকটা হচ্ছে এখানে Fixed Job প্রজেক্টে টাকা পাবার গ্যারান্টি পাওয়া যায় না। অনেক বায়ার আছে যারা মধুর মধুর কথা বলে Fixed Job প্রজেক্টগুলো করায়। কাজ শেষে আর টাকা দেয় না। গত মাসে এভাবে আমি ৭৫০ ডলার লোকসান করেছি। ওডেস্কে Fixed Job কাজ না করে শুধুমাত্র Hourly Job গুলো করা উচিৎ। এই সাইটে অন্যান্য সাইটের মত Escrow তে টাকা জমা রাখার সুবিধা নেই। এটা নতুনদের খেয়াল রাখা উচিৎ।

জাকারিয়া: টিমে কাজ করার ক্ষেত্রে মজা কিরকম?
মামুন: মজা তো অনেক। আসলে এই লাইনে কাজ করতে এসে অনেক অনেক সম্মান পেয়েছি, যেটা আমি আমার চাকুরী জীবনে পাইনি। এইটাই হচ্ছে সবচেয়ে বড় পাওয়া, টাকা পয়সা পাই বা না পাই। আমাদের সম্পন্ন করা সকল প্রজেক্টের মধ্যে সেরা এবং আনন্দদায়ক প্রজেক্ট হলো- “টেলিকমিনেকেশন সার্ভে”। এই প্রজেক্ট এ আমরা নরওয়ের এক বায়ারের হয়ে বাংলাদেশের সকল মোবাইল কোম্পানীর উপর সার্ভে করেছিলাম। গ্রামীন ফোন, বাংলালিঙ্ক, ওয়ারিদ, সিটিসেল, একটেল এবং টেলিটক কোম্পানীর মধ্যে কার কল রেট কেমন, কে কি কি সুবিধা দিচ্ছে, কে কে ইন্টারনেট সুবিধা দেয়, কোন কোম্পানীর শতকরা গ্রাহক কত, কার কভারেজ কেমন – এই সকল বিষয় এর উপর আমরা রিপোর্ট করি। এই প্রজেক্টে আমরা ৪ মাসের অধিক সময় কাজ করি। সেই বায়ার বাংলাদেশে অনেক বড় একটা ব্যবসা শুরু করতে চেয়েছিল। এখন তারা ফিলিপাইন এ কাজ করছে।

জাকারিয়া: ওডেস্কে টিম নিয়ে আপনার ভবিষ্যৎ পরিকল্পনা কি?
মামুন: এই টিমকে আমি অনেক বড় করব। ওডেস্কে একটা টিম আছে যারা প্রায় ১১ লক্ষ ঘন্টা কাজ করে ফেলেছে। সেখানে আমরা মাত্র ১৩ হাজার ঘন্টা কাজ করেছি। ওরা অবশ্য ২০০১ সাল থেকে ওডেস্কে কাজ করছে। আমরা এক বছরে এই অবস্থানে এসেছি। আমার পরিকল্পনা হচ্ছে আমরাও এরকম একটা পর্যায়ে যাব, ওডেস্কের মধ্যে শক্ত একটা অবস্থান।

“আলফা ডিজিটাল” টিমের ওডেস্ক প্রোফাইলের ঠিকানা হচ্ছে www.alphadigital.tk

দৃষ্টি আকর্ষণ – “আলফা ডিজিটাল” টিমে এই মূহুর্তে আর কোন নতুন মেম্বার নেয়া হচ্ছে না। টিম মেম্বারদের সাথে যোগাযোগ করতে নিচের গ্রুপে যোগদান করতে পারেন।
http://groups.google.com/group/odesk-bangladesh

লেখক – মোঃ জাকারিয়া চৌধুরী
বিঃদ্রঃ – এই লেখাটি “মাসিক কম্পিউটার জগৎ” ম্যাগাজিনের “মে ২০১০” সংখ্যায় প্রকাশিত হয়েছে।

64 thoughts on “আউটসোর্সিং এ আলফা ডিজিটাল টিমের সফলতা

  1. অসাধারন।বাংলাদেশ এগিয়ে যাচ্ছে ভাবতেই ভাল লাগে…

  2. খুব সুন্দর ভাবে উপস্থাপিত হয়েছে। অনেক ধন্যবাদ জাকারিয়া ভাই…

  3. সবার অনুপ্রেরনা এবং সাহায্য পেলে আমরা বিশ্বের দরবারে বাংলাদেশ এর নাম সবার উচুতে ধরে রাখতে পারব ইনশাল্লাহ।

  4. অনেক ধন্যবাদ জাকারিয়া ভাই…
    আমি আলফা ডিজিটাল টিমের সাথে কাজ করতে চাই। আমি আলফা ডিজিটাল রেজিষ্টেশন ফর্ম সাবমিট করেছি। প্লিজ মামুন ভাই আমাকে পারলে আজকে থেকেই কাজ দিন,আমি অনেক কাজ করতে পারবো।
    মোবাইলঃ ০১৯১৪-২৬২৬৬৯

  5. Mamunur Rashid vai,আমি আপনার টিমে কাজ করতে চাই।আমার citycell নেই। রেজিষ্টেশন ফর্ম সাবমিট করতে এখন কি করব।

  6. I am so so interested to work in your team.Please Give me a opportunity to perform with your team.I have read it a few minutes ago.I am searching these types of work.At this moment I am success.Now I am ready to fill up registration form.Mamun bi please give me a opportunity.My email address:saifur_rahnan91@att.net

  7. মামুনুর রশিদ ভাই প্লিজ আপনার মোবাইল নাম্বার টি দেন।

    আমার মোবাইল নং ০১৯১৪২৬২৬৬৯

  8. জাকারিয়াভাই এবং মামুনভাইকে আমার পক্ষ্যথেকে অসংখ্য ধন্যবাদ।

  9. মামুন ভাইয়া আমার সিটিসেল ফোন নাই টাই ভাবছি সিটিসেল কিনার পর ফরম পূরণ করব।ভাইয়া আমার খুব ইচ্ছা আপনার সাথে কাজ করার।

  10. Form fill up er por number change korte parbo ki na? parle kivabe? viya, Ami ekta form purun koresi please amar ekta babosra korle ALLAH THAYALA apnar mongol korben. my no-01912 9680318, Agami mase inshallah citycell kinbo.

  11. i have no citycell no.but i am willing to sell it if become member of ur team.i send u my details reject.thanx a lot.i wish u all the best

  12. mamun bhai,

    thanks to learn ur team success. but one thing pls commission rate coman if u want to get expert member for long time. otherwise u will loose expert member then and there. it should be not more than 10%. believe u have trained up them to get expert but after that they will skip fm ur team one or two year.

  13. Mamun bi amaka Alpha digital tim ar jonno mononito kora hoaca.Ami gmail a account open koraci .Ami sekan thaka Email koraci kintu 24 hours ar moddha amaka kono invitation pathano hoi ni.Amar mona hoi ami kothao vul koraci.Please amaka bolan ami kivaba ki korbo.Amar gmail id:ad.saifur91@gmail.com

  14. আমি আপনার সাথে কাজ করতে আগ্রহী
    রেজি:লিংক কাজ করছেনা দয়া করে হেল্প করুন
    মামুন আল কাইউম
    ০১৭২৭৯৭৯৭৪৪

  15. zakaria ভাই আমি alphadigital group এর সাথে কাজ করেক চাই আমার odesk এ account আছে । আমি কি ভাবে তাদের group এর সদস্য হব দয়া কবে আমাকে জানাবেন । যদি সম্বব হয় তা হলে Mamunur Rashid ভাইর E-mail address আমাকে দিবেন।
    dali_arif@yahoo.com
    mobile: 01678033259

  16. Hi, Eid Mubarak.

    Many Many thanks for posting this.
    I want to join with the alpha group. I am SumoN from Dhaka. I am working in computer section of a renowned institution and professional in computer related job for 6 years. I am able to operate MS Word, MS Excel, MS PowerPoint, Adobe Illustrator, Adobe Photoshop & internet.

    Please Contact me and I have the DBBL Account and have a Citicell Number.

    Best Regards

    Quazi Abdur Rahim
    Dhaka.
    sumon_bjoy2006@yahoo.com
    Cell : 01191106245

  17. Mamunur Rashid vai,
    আমি আপনার টিমে কাজ করতে চাই।আমার citycell নেই। রেজিষ্টেশন ফর্ম সাবমিট করতে এখন কি করব।
    Mobile:01922382298 mr_asad2001@yahoo.com

  18. :01922382298 vai nije kisu koren ………………Apnar maje lokia ache agami diner vobishot.Best of luck.Try your self

  19. I have a already a Account in Odesk.com a few month ago. I have already attend and pass 4 type of examination on Odesk. My Odesk profile is 100% completed. Every day I bid data entry job in lowest prize such as $1 including Odesk charge but it is declined. How I will get a job in Odesk?.

    Selimuzzaman

  20. How r u brother,I want to work with ur team.I have a Odesk id:milonsultan & my profile is 100% completed.I have experience in Affiliate marketing,Blogging,Photoshop,Article marketing,Link building,Copywriting Etc.Please accept me a as ur group member.I am agree with ur term & condition.I am looking forward to u.thanks.My Email:milon_sultan@yahoo.com & mobile no : 01815885298.

  21. game khelar ki kono option ache ? pls janan
    ami totally new in this job, kichuiee korte parchi na , keu akjon jodi amake aktu help korten
    khub valo hoto ,
    Google ads landing page URLs mane ki ?

  22. When i read your profile i was happy and when it finish i am very sad. Because i also got a work from odesk. I want to join your team. But if u interested in me then just message me or mail me.

    phone number:01721416202
    E-mail Id:shah_faruq@yahoo.com
    odesk:faruqshah

  23. zakaria ভাই আমি alphadigital group এর সাথে কাজ করেক চাই আমার odesk এ account আছে । আমি কি ভাবে তাদের group এর সদস্য হব দয়া কবে আমাকে জানাবেন । যদি সম্বব হয় তা হলে Mamunur Rashid ভাইর Mobile no. আমাকে দিবেন।

    email : j.k.01724494040@gmail.com
    Mobile : 01724494040

  24. আপনার ব্লগ তা দারুন……… আমি একদম নতুন ……।আমি চাই কাজ করতে …কিন্তু কি দিয়ে শুরু করব বুঝতে পারছি না new comer দের জন্য কনটা ভাল হয় ,জানাবেন……… আর মামুন ভাই কি এখন আর লোক নেন না? উনার http://groups.google.com/group/odesk-bangladesh
    site তো ঢুকতে পারলাম না…………।।
    freelancer_farjana@yahoo.com

    plz আমার সাথে যোগাযোগ করুন……।

  25. Rajshahi need a Team like as Alpha Digital.
    Although Rajshahi have lot of computer training Center. But unfortunately Rajshahi haven't any Freelance Outsourcing Training Center.

  26. আপনার এই সাইট যে আমার অনেক উপকারে লাগছে । আমাদের কে এতো সুন্দর একটা সাইট উপহার দেওয়ার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জাকারিয়া ভাই ।

  27. Assalamu alaikum.amake jodi help koren tobe chachilam free lance kaj korte kintu kibabe korte hoy janina.doya kore aapnar nete amake jukto korle khub upokrito hobo.
    kawsar.ali0@gmail.com
    citycell-number aace tobe bortomane off kora.tobe proujone abar on korbo

  28. ভাইয়া আমি একটি কাজ পাইছি ওডেস্কে প্রতি ঘন্টায় ৪ ডলার দিবে কাজটি হচ্ছে ইন্ডিয়ান টিভি চ্যানেল এর mms link দিতে হবে আমি গুগোলে সার্চ দিয়ে খুজছি কিনতু পাচ্ছি না কি ভাবে সার্চ করলে তারাতারি পাব আমাকে বল্লে অনেক উপকার হবে কাজটি নিচে দিয়ে দিলাম

    job description
    Job ID 200833153
    Job Description
    I need the Media Player Channels Link for Satellite TV Channels . Example Of Channels are –

    mms://stream1.france24.yacast.net/f24_livefrda
    mms://Rotanaptv01.rotana.net/rotanacinema
    mms://winmedia.act2000.net/abstv

    কাজটি পাওয়ার পর

    Will you be able to give me some Example channels link of Indian .

    mms or Flash direct link

    Your job will define on this Interview .

    Thanks

  29. Dear Brother, I am a banker and interested to outsourcing. I have some idea about html, css, java script with Macromedia Dreamweaver and adobe fireworks. I am also a ODESK user. My profile is 100%. I am interested to work as your team member so that I can learn something about outsourcing. My E-mail address is nilpadma77@gmail.com, kabirmahfuzul77@gmail.com. Please let me know about your opinion in this regards.

    Thanks.

  30. mamun bhaia,salam. apnar information gulo onk hlpful.amr alrdy odesk a ekti accnt ache. koyekti kaj o peyechi.bt kaj bujhte na parar karone shamne agote parchi na.amr apnar help dorkar.ami apnar team a kaj korte chai.please amake ekta shujug din bhaia.

  31. Thanks for your information that is so much helpful for me. I learn fully and learn many things .
    Thanks again.
    Santo.

  32. Mamun Vai,
    pls pls ama-k apner team-e jog korun.aami onek din dhore chesh ta korchi kintu kono guide line pach-chi-na. pls Pls Pls add me your group.

    my mail id is: atulbest@gmail.com

    Tariqur

  33. মামুনুর রশিদ ভাই প্লিজ আপনার মোবাইল নাম্বার টি দেন।
    ami seo onpage and offpage 2 tai pare please amai apner sate 1 ber khotha boler sujuk dan pl…………

    cell:01676861607

    email:rabiulaual.ngn@gmail.com

    skype:bappa_ngn

  34. আলফা ডিজিটাল টিমে ami kaj korbo mamun vai please amai add koren please please please…………khub upoker hobe amai join korala………..

    mobile:01676861607

  35. প্রিয় মামুন ভাই সালাম নিবেন
    আপনার সাইট এর ঠিকানা দিবেন। যোগ দিতে ছাই।
    ধন্নবদান্তে
    মোঃ সোহেল রানা
    gmsohelrana@yahoo.com

  36. Dear Mamun Vai,
    Iam a new user. My computer knowledge is so poor , only MS-Word/XL,Net browsing etc.So I feel problem to do work.But I am so much interested and want to take it as my profession .Iwant to have a basic course so that I can do out sourcing expertly .Vaia can you guide me that how can I take a training of related course in Dhaka?Pls give me some contac or address so that I can join as soon as possible.Your kind co- operation is so much expected.novera_june@yahoo.com
    Thank you.

  37. ১৯৯২ এ আমি যখন বিআইটির ছাত্র তখন 'কম্পিউটার জগত' জাকারিয়া স্বপনের লেখা পড়ে স্বপ্ন দেখতাম একদিন বাংলাদেশের তরুণরা তথ্য প্রযুক্তির কল্যাণে অনেক বৈদেশিক মুদ্রা আয় করবে।
    আমিও সেই দলের একজন হওয়ার স্বপ্ন দেখতাম। আমি তা হতে পারিনি।
    নতুন প্রজন্মের তরুণেরা আজ সেই পথে অনেক এগিয়ে যাচ্ছে দেখে ভালো লাগে।
    বাংলাদেশে আরো লক্ষ লক্ষ 'মামুন' তৈরী হোক !
    মিঃ মামুনের জন্য শুভকামনা রইলো।

    সারোয়ার
    শেরপুর

Comments are closed.

সার্চ করুন

web hosting

জনপ্রিয় লেখাসমূহ

Find us on facebook

Scroll to top