আমি 99design এ যেভাবে কাজ করি – ওয়াসিহ

Washi-Bin-Farque-Mazumder

আপনার সম্পর্কে বলুন?

আমি ওয়াসিহ মজুমদার, পড়াশোনা করছি নর্থইস্ট বিশ্ববিদ্যালয়ে আর পড়াশোনার পাশাপাশি গ্রাফিক ডিজাইনে ফিল্যান্সিং করছি। https://www.facebook.com/ktwashi

আপনি কত দিন থেকে আউটসোর্সিং এর কাজ করছেন?

আসলে প্রথমে তো কাজ শিখেছি আর পরে ইনকামের জন্য মার্কেটপ্লেস । এই দুয়ে মিলিয়ে প্রায় ৭/৮ মাস হবে ।

আপনি সাধারণত কোন ধরনে কাজ করে থাকেন?

আমি ৯৯ এ কন্টেস্ট করে থাকি , সেখানে উইনও করেছি বেশ কয়েকবার ।

তা আপনার কেমন লাগছে? মানে শুরুর আর এখনের অবস্তা?

আসলে আমি এক বছর আগে ৯৯ এ একাউন্ট করি । তখন তেমন কাজ পারতাম না । ভালো ডিজাইনারদের ডিজাইনিং দেখতাম ।  এখন আল্লাহ্‌র রহমতে ভালো অবস্থানেই আছি ।

ফ্রিল্যান্স আউটসোর্সিং শুরু করতে কি কি প্রস্তুতির দরকার?

প্রথমেই আপনাকে কাজ জানতে হবে । ফ্রিল্যানন্সিং-এ অনেক কাজ আছে , যেকোনো একটা কাজে আপনাকে দক্ষ হতে হবে। আর ইরেজী জানাটাও প্রয়োজন।

আপনার মতে কোন ট্রেনিং এর প্রয়োজন আছে কি?

অবশ্যই ট্রেনিং এর প্রয়োজন আছে । কারণ ইউটিউব, গুগলে যে সব টিউটারিয়েল থাকে সেগুলাতে অনেক সূক্ষ্ম জিনিস নিয়ে আলোচনা করা হয় না । তাই নতুনদের জন্য ট্রেনিং এর প্রয়োজন আছে। ট্রেনিং ছাড়াও যে পারবেন না, এমন না । তবে নিজে থেকে শিখতে গেলে অনেক সময়ের ব্যাপার।

ট্রেনিং ছাড়াও অনলাইনে শেখা যায় কিন্তু কোন কাজ গুলো?

শেখার কোনো শেষ নাই। আমি এখনো শিখছি । প্রত্যেকটা কনটেস্টই নতুন নতুন জিনিস শিখছি । আপনাকে ভালো ডিজাইনার হতে হলে অনেক খুঁটিনাটি জিনিস জানতে হবে। নিজে থেকে বেসিক জিনিস গুলা শিখা যায় কিন্তু অনেক সূক্ষ্ম জিনিস নিজে থেকে যায় জানা সম্ভব নয় ক্ষেত্রে ট্রেনিং এর প্রয়োজন ।

কমপক্ষে কতটুকু স্কিলড হলে ফ্রিল্যান্সিং শুরু করতে পারে একজন?

৯৯ এর ক্ষেত্রে আপনাকে পুরপুরিই স্কিলড হতে হবে কারণ এখানে সবাই বিভিন্ন দেশের স্কিলড ডিজাইনার । তাদের সাথে কম্পিটিশন করে আপনাকে জিততে হবে।

স্কিল বাড়ানোর উপায়?

আসলে এখানে ক্লায়েন্ট কি চায় তাই মুখ্য । ধরেন আপনি খুব ক্রিয়েটিভ একটা ডিজাইন করলেন কিন্তু ক্লায়েন্ট চায় সিমপল ডিজাইন, সে ক্ষেত্রে ক্লায়েন্ট আপনার ডিজাইন গ্রহন করবে না।   স্কিল বাড়ানোর জন্য ডিজাইন ক্লাউন করা ভালো। ডিজাইনারদের ডিজাইন দেখা, এছাড়াও নেটে অনেক আরটিকেল পাওয়া যায় সেগুলো পড়া  উচিত।

অনেকেই বলে অনলাইন থেকে শিখতে কাজগুলো আসলেই কি অনলাইন থেকে শিখতে পারা যায়?

যাদের প্রথম থেকেই ডিজাইন সম্পর্কে কিছু আইডিয়া থাকে তাদের  ক্ষেত্রে শিখতে পারাটা সহজ। তবে নতুনরা কোন ট্রেনিং সেন্টার থেকে ট্রেনিং নিতে পারেন।

অনেকেই কাজ জানে কিন্তু মার্কেটপ্লেস গুলোতে কাজ পায় না, শেষে অধৈয্য হয়ে এগুলো থেকে সরে দাঁড়ায়। একজন স্কিলড মানুষ কিভাবে তার মেধা কাজে লাগিয়ে কাজ পেতে পারে?

ধৈর্য ধরতে হবে । আমার প্রথম কনটেস্ট জিতে অনেক সময়লাগে ।একসময় বিরক্ত লাগতো কিন্তু আমার মাইন্ড সেট ছিল । যে কনটেস্ট জিতার আগ পর্যন্ত আমি ডিজাইন করে যাব এটাই সিদ্ধান্ত নিয়েছিলাম ।

অনেকেই প্রথম কাজ পেতে অনেক সময় লাগে, আপনি নিজের কিভাবে প্রথম কাজ পেয়েছিলেন ব্যাক্তিগত অভিজ্ঞতা থেকে বলুন।

প্রথম কনটেস্ট জিতার পর এইটাই আমাকে ইন্সপায়ার করতে থাকে কাজ করার জন্য । ক্লায়েন্ট কে বুঝতে পারাটাই মুখ্য ব্যাপার ফ্রিল্যান্সিং এর  ক্ষেত্রে।

নতুনদের জন্য আপনার পরামর্শগুলো কি কি?

 ডিজাইনিং এর ক্ষেত্রে নতুন নতুন জিনিসগুলা নেটে আসে, সেইগুলা শিখা উচিত   তাহলে ক্রিয়েটিভিটি লেভেল বাড়বে । আর আপনার ডিজাইন যত ক্রিয়েটিভ হবে ততো কাজ পাবেন ।

স্বাক্ষাতকার গ্রহণে:রাজু আহমেদ চৌধুরী (মডারেটর অফ ফ্রিল্যান্সার স্টোরি)

One thought on “আমি 99design এ যেভাবে কাজ করি – ওয়াসিহ

Comments are closed.

সার্চ করুন

web hosting

জনপ্রিয় লেখাসমূহ

Find us on facebook

Scroll to top