ওডেস্কে আমি যেভাবে কাজ পাই – শেষ পর্ব

[*** বি.দ্র: তথ্যপ্রযুক্তি প্রতিনিয়ত পরিবর্তনশীল এবং সবর্দা আপডেট হয়ে থাকে। ফ্রিল্যান্সিং এর ক্ষেত্রেও তাই, আমরা এখন যা দেখছি তা কয়েকবছর পর হয়ত নাও থাকতে পারে, এখন ওডেস্কের যে ইন্টারফেসে কাজ করছি তা কিছুদিন পর হয়ত তা পরিবর্তন হয়ে যাবে, কিন্ত বেশীরভাগ ক্ষেত্রেই পরিবর্তনের সময় মেীলিক বিষয়গুরো টিক থাকে। যেমন পূর্বে অনেক মার্কেটপ্লেস ছিল যেমন রেন্ট-এ-কোডার , ভি-ওয়ার্কার নামে যা বর্তমানে নেই এই মার্কেপ্লেসগুলো Freelancer.com এর সাথে একত্রিত হয়েছে। এই টিউটরিয়ালটি লেখা হয়েছিল ২০১১ সালে তখন ওডেস্ক নামে মার্কেটপ্লেস ছিলো, ২০০৩ সালে চালু হওয়া ওডেস্ক মার্কেটপ্লেসটি ২০১৫ সালে অন্য আরেকটি জনপ্রিয় ফ্রিল্যান্স মার্কেটপ্লেস ইল্যান্সের সাথে একত্রিত হয়ে এটি আপওয়ার্ক নামে পরিচালিত হয়। তাই বর্তমানে ওডেস্ক নামে কোন মার্কেটপ্লেস খুজে পাওয়া যাবে না এবং এই টিউটরিয়ালটিও কার্যকর হবে না। আপওয়ার্কের আপডেটেয এই টিউটরিয়ালটি খুজে পেতে নিচের লিকংগুলো ভিজিট করুন ]
১) আপওয়ার্কে ফ্রিল্যান্সিং করবেন কিভাবে? – ১ম পর্ব
গত পর্বে আমরা ওডেস্কে কাজ পাওয়ার জন্য প্রোফাইল কমপ্লিটনেসের অনেক বিষয় আলোচনা করেছিলাম। আজ আমরা দেখব মাই টেস্ট সেকশন এবং কভার লেটার লিখার কিছু সাধারন নিয়ম, সাথে থাকছে কাজ পাওয়ার কিছু স্পেশাল টিপস।

My Test পরিচিতি:
এখানে আপনি অপনার কাজের ধরন অনুসারে বিভিন্ন টেস্ট দিতে পারেন। টেস্টগুলোতে পাশ করলে আপনাকে ক্লায়েন্ট নির্দিষ্ট কাজের ব্যাপারে আরও গুরুত্ব দিবে। প্রাথমিকভাবে একজন ক্লায়েন্ট আপনার প্রোফাইলের Portfolio, Test এবং Resume এর উপর ভিওি করে কাজ দিয়ে থাকে।

আপনি যদি ওয়েব ডেভলাপার হন তাহলে ওয়েব ডেভলাপমেন্টের যে ল্যঙ্গুয়েজ এবং ফ্রেমওয়ার্কগুলো নিয়ে আপনি কাজ করেন সেগুলোর উপর পরীক্ষা দিতে পারেন। ওডেস্কে প্রায় ৩৪৪টি বিষয়ের উপর পরীক্ষা দেওয়া যায়।

ধরুন আপনি একজন ওয়েব ডিজাইনার, আপনি psd to xhtml, css editing এর কাজ করেন । তাহলে আপনি ওডেস্কে HTML 4.01 Test, CSS 2.0 Test, XHTML 1.0 Test, CSS 3 Test, Adobe Photoshop Test গুলো দিতে পারেন । টেস্টগুলোতে ভাল মার্কস পেলে ক্লায়েন্ট আপনাকে এই ধরনের কাজে বিশ্বাস করবে।
আপনি যদি ওয়েব প্রোগ্রামার হন তাহলে আপনি PHP Test, Advanced PHP Test, MySQL Test, Joomla Test, WordPress Test দিতে পারেন। অনেক সময় ক্লায়েন্ট তার প্রজেক্টের বিবরণে বলে দেয় যে নির্দিষ্ট টেষ্টে আপনাকে পাশ করতে হবে।

সাধারনত সব পেশার লোকজন যে টেস্টগুলো দিতে পারেন সেগুলো হচ্ছে
১) oDesk readiness test এই টেস্টে পাশ করার মানে হচ্ছে আপনি ওডেস্কের নিয়মকানুনগুলো জানেন।
২) U.S. English Basic Skills Test
৩) English Spelling Test (U.S. Version) এই দুটি টেস্টে পাশ করলে ক্লায়েন্ট বুঝবে আপনি ইংরেজীতে দক্ষ।

যেভাবে টেস্ট দিবেন:
অপনার প্রোফাইলের হোমপেজ থেকে Find Contractors & Jobs >Test এ ক্লিক করুন। এখন উপরের ছবির মতো পেজ আসবে যেখানে সবগুলো টেস্টের নাম আছে।

এখন আপনি যে বিষয়ের টেস্ট দিতে চান সেটির উপর ক্লিক করুন। তখন টেস্টের সিলেবাস এবং নিয়মকানুন আসবে, এগুলো দেখে পরীক্ষা দিয়ে দিন। আর পরীক্ষা দেওয়ার পূর্বে ভাল করে প্রস্তুতি নিতে ভুলবেন না।

এখন আপনি যে বিষয়ের টেস্ট দিতে চান সেটির উপর ক্লিক করুন। তখন টেস্টের সিলেবাস এবং নিয়মকানুন আসবে, এগুলো দেখে পরীক্ষা দিয়ে দিন। আর পরীক্ষা দেওয়ার পূর্বে ভাল প্রস্তুতি নিতে ভুলবেন না।

কিভাবে ওডেস্ক-এর জবে বিড বা অ্যাপ্লাই করবেন :
পদ্ধতিটি এই লিংক থেকে দেখে নিন: http://bn.jinnatulhasan.com/2011/06/5533/

কিভাবে কভার লেটার লিখবেন:
কভার লেটার হচ্ছে ওডেস্কের কাজের আবেদনপত্র । অনেকেই কভার লেটার লিখার নির্দিষ্ঠ নিয়মের কথা বলেন, তবে আমার কাছে মনে হয় আপনি যে কাজের জন্য আবেদন করছেন কভার লেটারের মাধ্যমেই আপনাকে বুঝাতে হতে যে কাজটায় আপনি দক্ষ। যেমন আমি প্রথম চারটি জব পাই নিচের সাধারণ কভার লেটারটি দিয়ে –

Dear Sir,

I have 2 years experience in web development.
Please see my latest project:

http://www.domain1.com/
http://www.domain2.subdomain.com/
http://www.domain3.com/theme/spark
http://www.domain4.com/

And accept me
Thanks
Myname

ভাল হয় যতি আরেকটু সুন্দরভাবে নিচের মত করে কভার লেটার লিখতে পারলে,

Hi,
I have gone through your job posting, and I’m very much interested to
work with you. I have completed several web development projects.
And I think I can support you on this with my best effort. You can visit
my latest web projects.

http://www.domain1.com/
http://www.domain2.com/
http://www.domain3.com/

Looking forward to hearing from you :)

With Thanks
Myname

কভার লেটারে কি কি বিষয় থাকতে হয় তা নিচের লেটারে দেখানো হল

  1. Introduction (includes salutation/greetings, name “I am Monir”, title “a freelance web designer”, country “from the Bangladesh” and brief work history “I’ve been working as a web designer for so and so years, creating and designing websites for various so and so companies…”). If the client was the one who invited me to apply for the position, I always begin my cover letter by thanking him/her for considering me for an interview.
  2. A brief summary of the job description. This is important because it shows that you have actually read and understood the job description.
  3. Skills. Describe your related skills.
  4. Availability, schedule and other work-related details. Most of the questions/items raised in the job posting or in the message sent by clients are about skills and competencies, availability and rate, so make sure you cover them in 3 and 4.
  5. End note (“Thank you”, “Looking forward to hear from you again”, etc) and signature.

You don’t have to follow this guide exactly, but at least you’ll have an idea of the structure and you can be creative with your own cover letter.

কভার লেটার সম্পর্কে আরও জানতে আপনি এই পোস্টটি দেখে নিতে পারেন।

নতুনদের কাজ পাওয়ার কিছু স্পেশাল টিপস:
১) প্রথমদিকে খুবই কম বজেটে বিড করুন এবং টাকার দিকে গুরুত্ব না দিয়ে রেটিং এবং ফিডব্যাকের প্রতি গুরুত্ব দিন।
২) যে প্রজেক্টে বিড করবেন তা ভালকরে বুঝে নিন । কোন একটি রিক্যেয়ারমেন্ট না পারলে কাজ না নেওয়াই ভাল।
৩) যে প্রজেক্টে বিড করবেন সে প্রজেক্টের ক্লায়েন্ট সম্পর্কে অন্য কন্টাক্টররা কি ফিডব্যক দিয়েছে এবং তার পেমেন্ট পদ্ধতি ভেরিফাইড আছে কিনা দেখে নিন।
৪) আপনার কাজের ব্যাপারে ১০০% সৎ থাকুন।
৫) সাধারনত এই এশিয়ান সাবকন্টিনেন্টের (ভারত, পাকিস্তান, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া) ক্লায়েন্টদের প্রজেক্টে বুঝেশুনে বিড করুন, তারা অনেক সময়ই কথা দিয়ে কথা রাখে না। আপনি নিশ্চিন্তে আমেরিকান, কানাডিয়ান, ইউরোপিয়ান, অষ্টেলিয়ান ক্লায়েন্টদের প্রজেক্টে বিড করতে পারেন।
৬) নতুন কাজে বেশি বিড করুন। একটা নতুন জব পোস্ট হওয়ার কয়েক ঘন্টার মধ্যে বিড করতে পারলে কাজ পাওয়ার সম্ভাবনা থাকে। বেশিরভাগ সময় ক্লায়েন্ট প্রথম কয়েকজনের মধ্যেই কাউকে ইন্টারভিউতে ডাকে।
৭) সুন্দর, সাধারণ এবং সংক্ষিপ্ত কভার লেটার লিখুন। ক্লায়েন্টের চাহিদাগুলো ভালোভাবে পড়ুন এবং রিক্রয়ারমেন্ট অনুসারে কভার লেটার লিখতে চেষ্টা করুন। কেন আপনি এই কাজের উপযোগী, কেন আপনাকে ক্লায়েন্ট নিয়োগ করবে সে কথা পরিষ্কার করে লিখুন। আগের যদি কোন অভিজ্ঞতা বা কাজের নমুনা থাকে তাহলে তার লিংক দিন কভার লেটারে। ব্যক্তিগত যোগাযোগের মাধ্যম ব্যাবহার করবেন না।
৮) নতুনরা ৫০ ডলারের কাজের জন্য ১০ ডলারের মধ্যে বিড করুন । কেন কম বিড করেছেন সেটা কাজদাতাকে কভার লেটারে লিখুন। বলুন- আপনি ওডেস্কে নতুন। আপনি অনেক কাজ জানেন এবং অভিজ্ঞ। কিন্তু যেহেতু নতুন তাই এই মুহূর্তে আপনার টাকার চেয়ে ভালো কিছু ফিডব্যাক দরকার। তাই কম টাকা বিড করেছেন। দেখবেন সহজেই ইন্টারভিউতে ডাক পাবেন, যার অর্থ হচ্ছে ক্লায়েন্ট আপনার কাছে আরও কিছু জানতে চাচ্ছে। যা জানতে চাচ্ছে তা পরিষ্কার জবাব দিন। বাড়তি কথা বলবেন না। নিজের কাছে নিজে সৎ থাকবেন। এবং বলবেন- আপনি পরিশ্রমী, অভিজ্ঞ এবং সৎ।
৯) বাংলাদেশ সময় ভোর ৩টা থেকে সকাল ৮টা পর্যন্ত সময়ে বিড করুন। এই সময়ে ওডেস্কে সবচেয়ে বেশি জব পোস্ট হয় এবং বিডকারীর সংখ্যা তুলনামূলক কম থাকে। এই সময়ে বিড করলে ইন্টারভিউতে দ্রুত ডাক পাওয়া যায়।
১০) প্রতিদিন বুঝে কমপক্ষে দুটি জবে বিড করুন। নতুনদের অনেক বেশী বিড করতে হবে, যত বেশী জবে বিড করবেন কাজ পাওয়ার সম্ভাবনা তত বেশী থাকবে। বিষয়টি এমন নয় যে আপনি নতুন, আপনাকে ২০-২৫টি জবে বিড করেই জব পেয়ে যাবেন। আপনি নতুন হিসেবে ধরে নিতে পারেন কমপক্ষে ২০০টি জব বুঝে বিড করার পর প্রথম কাজটি পাবেন তবে প্রথম কয়েকটি বিড করেয় কাজটি পেয়ে যেতে পারেন।

মূল কথা হচ্ছে, ওডেস্ক বা অন্য যেকোন মার্কেটপ্লেসে যদি সফলতার সাথে ফ্রিল্যান্সিং করতে চান তাহলে যেকোন একটি বিয়য়ে ভালভাবে দক্ষ হোন। সেটি হতে পারে সফ্টওয়্যার ডেভলাপমেন্ট, ওয়েব ডেভলাপমেন্ট, গ্রাফিক্স ডিজাইন, আর্টিকেল রাইটিং, সার্স ইন্জিন অপটিমাইজেশন, ডাটা এন্ট্রি বা সশ্যাল মিডিয়া মার্কেটিং । তারপর আপনার পছন্দের মার্কেটপ্লেসে একটি একাউন্ট খুলুন এবং আপনার প্রোফাইল শক্তিশালী করুন, তারপর নির্দিষ্ট বিয়য়ের জবগুলোতে ভালভাবে বুঝে বিড করুন এবং কভার লেটারের মাধ্যমে ক্লায়েন্টকে বুঝান যে কাজটায় আপনি দক্ষ। তাহলে সাফল্য পেতে খুব বেশি দিন অপেক্ষা করতে হবে না।

১ম পর্বের জন্য এই লিংকে ক্লিক করুন।

লেখক – নাজমুল হক

39 thoughts on “ওডেস্কে আমি যেভাবে কাজ পাই – শেষ পর্ব

  1. sir, amer odesk profila lakah "No active candidacies" and ami readiness test deachi 5.00 paechi kintu profila kuno % add hoyinai and akadik account korla ki problem acha?ata ki kuno problem hoba?

  2. আপনাকে যদি কোন ক্লায়েন্ট ইন্টারভিউতে না ডাকে তাহলে প্রফাইলে দেখাবে "No active candidacies" । সবসময় রেডিনেস টেস্ট দিলেই প্রফাইলে % যুক্ত হয়না । একাদিক প্রফাইল ভাল নয় ।

  3. Najmul Bhai..thanks for your post. i opened a personal account in odesk. i search the whole site but could not understand 1. how do i open a company account and create team like Alpha Digital Company 2. how can anyone join as a member in the company? and 3.where i can find the advantages i will get as a head of the company?

    waiting for your reply.

    ishtiaq

  4. Just go Homepage > Settings > My Contractor Profile> Create a company. for create a company profile. After open a company profile you will be able to add member.

  5. Nazmul Bhai..sorry for late response..but i found under My Contractor Profile>My Account Summary, My Public Profile,Categories,Skills, Employment History,Education,Portfolio projects, Certifications and Other Experiences. i did not see Create a Company option. I saw My Team option just below My Contractor Profile. Is that u told?

    ishtiaq

  6. Thanks @fardinhelal for your interest

    We are going to develop a tutorial forum in this domain [http://www.sylhetitacademy.com/forum/]. Currently this forum is under construction. We will publish this forum very soon.

  7. what this bid at 10 for 50 usd project…….. dont like that.

    I am working as a part time freelancer more then 1 and half years. I believe most of the buyer will like to see some high quality work rather then a low amount bid. I think the better way is to get some high quality work into you portfolio first……… Go to tuts site learn practice and create your own signature style………… believe guys it'll help you in the future.

  8. আমি একটা ব্যাপার এ একটু confused. সবগুলো সাইট ঘাটাঘাটি করে যা বুঝতে পারলাম , তা হল fixed rate এর চেয়ে hourly হিসাবে কাজ করা ভাল। এই hourly ব্যাপারটা কি একটু বুঝিয়ে দিবেন? আমার প্রশ্ন হল, আমরা normally যেভাবে সময় মেপে অফিস করি, এখানেও কি ব্যাপারটা ওরকম যে job provider এর সাথে online এ direct contact এ একটা সময় ধরে কাজ করতে হবে?? সেক্ষেত্রে দিনের কোন সময়টাতে বসবো সেটা কিভাবে ঠিক হবে?? ধন্যবাদ।

  9. আওয়ারলি রেটে কাজ করতে হলে আপনাকে নির্দিষ্ট একটি সময়ে কম্পিউটারে বসে কাজ করতে হবে। কম্পিউটারে কাজ করার সময় ওডেস্ক টিম নামের একটি সফ্টওয়ার চালু করে কাজ করতে হবে, সফ্টওয়ারটি ওডেস্ক থেকে ডাউনলোড করে নিতে পারবেন। আমরা যেভাবে অফিস করি এখানেও টিক সেরকম, দিনে আপনি যখন মিনিাম ১/২ ঘন্টা ফ্রি থাকেন তখন কাজ করতে পারেন।

  10. microsoft excel এর
    কাজ এর জন্য profile খুলতে কি এই রকম ভাবে ই খুলতে হবে?

  11. প্রায় একই রকম, শুধু পোর্টফলীয় যোগ করার সময় এটাচমেন্ট দিয়ে দিবেন

  12. Odesk থেকে বাংলাদেশে টাকা আনার সহজ system ki?..আমার ডাচ বাংলা ব্যাংক এ একটি account আছে। ওদের ATM card ব্যবহার করি। এখন আমি যদি Odesk এ কোন client এর কাজ করে দেই, তাহলে তার কাছ থেকে কোন ভাবে টাকা গ্রহণ করা সবচেয়ে সুবিধাজনক ?

  13. বাংলাদেশে টাকা আনার জন্য সবচেয়ে ভাল মানিবুকারস, আপনি পেওনার ডেবিট মাস্টারকার্ড এর মাধ্যমেও টাকা আনতে পারেন কিন্তু মানিবুকারস থেকে বেশী সার্ভিসচার্জ নিবে।

  14. thanks a lot for your writing .i think newcomers must be highly benefited by your writing .once again thanks.

  15. ভাই ,ওডেস্ক টীম সফট নামিয়েছি ,কিন্তু ইন্সটল হয় না।দেখাই ডাউন লোড হচ্ছে ,কিছুক্ষণ পর ইরর মেসেজ দেখায়

  16. আপনার ইন্টারনেট স্পিড কম, একটু ভাল স্পিডের ইন্টারনেট দিয়ে সফ্টওয়ারটি ইন্সটল করুন।

  17. i am learning c# & oracle.which kind work is available for me?do u have any suggestion for me?

  18. THANK YOU FOR RESPONSE.I HAVE QUESTION THAT CAN U ABLE TO GIVE ME A IDEA ABOUT THE SECTOR"SOFTWARE & DATABASE MANAGEMENT CATEGORY JOB",ABOUT THE CONDITION OF THE SECTOR?& A SILLY QUESTION,HOW MUCH I CAN EARN BY IT?

  19. It will be better if you log in odesk.com, search this category job then you got the idea about job requirement and pricing.

  20. thanks for this post. I learn many things from this website and i hope it will help a lot to a successful freelancer. cause it's my dream.

  21. Nazmul vai and all others-

    Thanks for all of you specially respectable Nazmul Vai. God may bless all of you.

    Pray for me and also give me some instruction about Odesk. I am new in Odesk.

    Thanks again for all.

  22. স্যার,
    আপনাকে অনেক অনেক ধন্যবাদ। আমি অনেকদিন থেকে চেষ্টা করতেছিলাম ওডেক্স-এ একাউন্ট খুলে কাজ করব। কিন্তু এ ব্যপারে আমার নূন্যতম ধারনা ছিল না। আপনার এই লিংক থেকে আমি ৮৫% প্রোফাইল তৈরী করতে সমর্থ হয়েছি। বাকী ১৫% কিভাবে করব জানতে পারলে ভাল হত। সেই সাথে মানীবুকারের একাউন্ট খোলার সহায়ক লিংকটা প্রয়োজন।
    পেশায় আমি গার্মেন্টস প্রিন্টিং-এ গ্রাফিক্স ডিজাইনার হিসাবে চাকুরী করি। ডিজাইনার হিসাবে কি ধরনের কাজ নেওয়া এবং ডেলিভারী দেওয়া হয় এটা জানা আমার খুবই জরুরী। তাই অনুরুপ কোন সহায়ক লিংক থাকলে সুবিদা পেতাম।
    অতএব উপরোক্ত কয়েকটি বিষয়ে আপনার সহযোগীতা কামনা করছি।
    ধন্যবাদান্তে
    মামুন

Comments are closed.

সার্চ করুন

জনপ্রিয় লেখাসমূহ

Find us on facebook

Scroll to top