ফ্রিল্যান্স মার্কেটপ্লেসঃ পিপল পার আওয়ার পর্বঃ ৫ম

peopleperhour.com

অনলাইন মার্কেটপ্লেস পিপল পার আওয়ার সংক্ষেপে পিপিএইচের অদ্যপ্রান্ত নিয়ে ধারাবাহিক প্রতিবেদনের এই পর্বে আজ আপনাদের সামনে পিপিএইচের একটি অনন্য অংশ“আওয়ার্লি” এর পরিপূর্ন বর্ননা তুলে ধরা হবে, অবিচ্ছেদ্য এই আওয়ার্লির ব্যাবহার পিপিএইচকে করে তুলেছে অতুলনীয় এবং অন্যান্য অনলাইন মার্কেটপ্লেসের থেকে অনেকাংশে ভিন্ন, তাই এর উপর দক্ষতা আপনার এই ক্রাউডসোর্সিং প্ল্যাটফর্মে সাফল্য বয়ে নিয়ে আসতে অনবদ্য ভূমিকা পালন করবে।

আজকের প্রতিবেদনে আলোকপাত করা হবে পিপিএইচের “আওয়ার্লি” –এর ভিন্ন ভিন্ন বিষয়ের উপরে,

ক. আওয়ার্লি কি?
খ.
আওয়ার্লি তৈরী করার সহজ উপায়।
গ.
আওয়ার্লি ব্যাবহার করে বায়ারদের আকৃষ্ট করবার দক্ষ কিছু টিপস।

 

আওয়ার্লি কি?

আওয়ার্লি হচ্ছে মিনিপ্যাক কাজের অফার যা ১ থেকে ৫ দিনেই আপনি আপনার বায়ারকে করে দিতে পারবেন, তা যেই সেবাই হোক না কেনো, ওয়েব, গ্রাফিক্স, প্রোগ্রামিং, বিজনেস প্রোপোজাল সবই আওয়ার্লির আওতায় অফার করতে পারবেন।

মিনিপ্যাক বলে এই আওয়ার্লির কাজ সম্পাদনা হয় খুব কম সময়ে তাই বায়াররা এসব আওয়ার্লি কিনতে আগ্রহী থাকে তুলনামূলকভাবে বেশি।৪০% এর উপরে আওয়ার্লি জব আপনাকে পারমানেন্ট বায়ার খুজে পেতে সাহায্য করবে। এটা নিশ্চিত থাকতে পারেন, আওয়ার্লির একটি কাজ সম্পাদনা মানে আপনার পিপিএইচের প্রোফাইলের র‍্যাঙ্কিং উপরে উঠানো তথা দেশের ভাবমূর্তি উজ্জ্বল করা।

 

আওয়ার্লি তৈরী করার সহজ উপায়

আওয়ার্লি তৈরী করা রকেট সাইন্স নয়, খুব সহজ আর সাবলিলভাবে নিমিষে আওয়ার্লি তৈরী করে নেয়া যায়, তবে মনে রাখতে হবে আপনার আওয়ার্লি পিপিএইচে পাব্লিশ করবার পূর্বে ভালোভাবে গুনাগুন পর্যালোচনা ও পর্যাপ্ত পরিমানে পূর্ব পরিকল্পনা করা হয়েছে কি-না।
প্রথমেই টপ নেভিগেশান বারে সবুজ রঙ্গের একটি বোতাম দেখতে পাবেন, Post Hourlieশিরোনামে, ওখানে ক্লিক করলেই প্রক্রিয়া শুরু হয়ে যাবে।

 


চিত্র ১ – আওয়ার্লি পোস্ট করার প্রথম ধাপ

 

দ্বিতীয় ধাপেফর্ম পূরন, Post an Hourlie in Seconds I can এর পরে শূন্যস্থান পূরন করতে হবে, আপনি যেই স্কিল অফার করছেন সেটা ওখানে টাইপ করে বসিয়ে দিতে হবে, এর পরের ঘর হচ্ছে কত টাকার বিনিময়ে কাজটি করছেন সেটা, এক্ষেত্রে আপনি ইউ.এস ডলার কিংবা পাউন্ড বা ইউরো সিলেক্ট করতে পারেন, আপনার কাজের মজুরী যত হওয়া উচিত সেইটাই সঠিকভাবে ওখানে উল্লেখ করবেন। খেয়াল রাখবেন আপনি একাধিক আওয়ার্লি পোস্ট করতে পারেন তাই স্কিলানুযায়ী টাকার পরিমান বসিয়ে দিন। এর পরই আছে When will you deliver the Hourlie?  
এখানে কতদিনে আপনার কাজটি হবে সেটা উল্লেখ করুন, ঘন্টার মধ্যে করতে পারলে আওয়ার আর যদি ক’দিনের মধ্যে কাজ শেষ করে বায়ারকে বুঝিয়ে দিতে পারেন তবে তাই উল্লেখ করে দিন, সঠিকভাবে। এখানে প্রফেশনালিজমের ব্যাপার আছে, কাজ জমা দিতে পারবেন যতদিনে সেইটাই উল্লেখ করুন, দরকার হলে কিছু মার্জিন রেখে দিন।
এপরেই কাজের ক্যাটাগরি পিক করে ফেলুন, আপনার স্কিলসেট কোনো না কোনো ক্যাটাগরিতে পড়ছে, ভালোভাবে খঁতিয়ে দেখুন পেয়ে যাবেন,

 


চিত্র ২ – আওয়ার্লি পোস্ট করবার ফর্ম

 

এবার কাজের ট্যাগ ও ছবি আপ্লোডের পালা, যেই কাজের স্কিলটি অফার করছেনUpload video or photo লিঙ্কে ক্লিক করে সেটির সাথে তাল মেলানো বা সামঞ্জস্যপূর্ন একটি ছবি অথবা ভিডিও আপ্লোড করে দিন, ভিডি আপ্লোড করলে আপনার আওয়ার্লির চাহিদা বেশি হবে,প্রিয় বচন যুক্ত করতে পারেন Add Quote এ ক্লিক করে।

 

আপনার আওয়ার্লির ডিটেইলস দিতে হবে নিচের বক্সে, যতটা সম্ভব সঠিক, নির্ভুল, যথাযত ও নিখুঁত বর্ননা দেয়ার চেস্টা করুন। বুলেট পয়েন্ট ব্যাবহার করতে পারেন এজন্যে। এখানে দু’টো বক্স রয়েছে, একটি আপনার অফারকৃত আওয়ার্লির বর্ননা অর্থাৎ কি কি আপনি আপনার বায়ারকে কাজ শেষ করবার পরে দিবেন আর পরের বাক্সটি আপনার কাজটি সম্পাদন করতে বায়ারের কাছ থেকে কি কি সহায়ক ডেটা, ইমেজ বা ডিজিটাল রিসোর্সের দরকার হবে তা সবিস্তরে উল্লেখ করে দিতে হবে।

 

চিত্র ৩ – আওয়ার্লি পোস্ট করবার দু’টি গুরুত্বপূর্ন অনুচ্ছেদ পূরণ
ধরুন আপনি অ্যাপ্লিকেশান ইউজার ইন্টারফেস ডিজাইনার, আপনার দক্ষতা অনুসারে আই.ও.এস এর গেইম ইন্টারফেস ডিজাইনের একটি আওয়ার্লি পিপিএইচে পাবলিশ করবেন, এখন আপনার মাথায় রাখতে হবে আপনি কিভাবে সরল ভাষায় বলবেন আপনার হবু বায়ারদের যা আপনি অফার করছেন আর তাদের কাছ থেকে কি কি চাচ্ছেন, যেমন ভিডিও গেইমটি বর্ননা, বায়ারের পছন্দসই রং, ডিজাইন স্টাইল, অ্যাপটির নাম ইত্যাদি, এগুলো সব ২য় বক্সে উল্লেখ করে দিতে হবে।

 

How are you planning to work with the buyer এ সব সময় Remotelyদিতে হবে।
এরপরে টার্মস আর কন্ডিশান পিপিএইচের T & C নামে পরিচিত দলিলের শর্ত চেক করে দিয়ে নিচের পোস্ট আওয়ার্লিতে (Post Hourlie) ক্লিক করলে ব্যাস হয়ে যাবে আপনার আওয়ার্লি পোস্ট।

 

আওয়ার্লি ব্যাবহার করে বায়ারদের আকৃষ্ট করবার দক্ষ কিছু টিপস

আমি সোজা-সাপটা পাঁচটি টিপস দিবো, নতুন পিপিএইচারসহ অনেকেই আছেন যাদের আওয়ার্লি সেল পড়তে সমস্যা হচ্ছে তাদের জন্য টিপস-সমুহ ব্যাপক সহায়তা করতে পারে।

 

১. মার্কেট রিসার্চ করুন, Google এ মার্কেট রিসার্চ কিভাবে করতে হয় এই নিয়ে সার্চ করে কিছু জ্ঞান অর্জন করে নিন, এর পরে যেই আওয়ার্লি অফার করছেন তা বাজারে কতটুকু সাড়া ফেলতে পারে এমন কিছু চিন্তা করে গুছিয়ে নিন, মনে রাখবেন এমন কোনো স্কিলসেটের অফার করা শ্রেয় যার কম্পিটিটর কম, এখন অনেকেই বলতে পারেন, লোগো ডিজাইনের ক্ষেত্রে ইউনিক ভাবে স্কিলসেট অফার করা যাবে কিভাবে, সব কাজই তো এক। এই ক্ষেত্রে বলব, যারা লোগো ডিজাইন পারছেন তারা ওয়েব লেয়াউট ডিজাইন থেকে অ্যাপ ইন্টারফেস ডিজাইনও করতে পারবেন, শুধু চাই দুরদর্শী লক্ষ্য আর কাজের নৈপূন্যতার।

 

২. আপনার আওয়ার্লি ফিচার করার একটি অপশন রয়েছে পিপিএইচে, প্রথমে কিছু টাকা উপার্জনের পরে সেখান থেকে কিছুটা খরচ নিজেকে প্রোমোট করার কাজেও লাগিয়ে দিতে পারেন, এক্ষেত্রে অনেক সাফল্য আসবার কথা। টপ নেভিগেশান বার থেকে Sell Service এ ক্লিক করবার পরেই প্রথম যেই লিঙ্কটি পাওয়া যাবে সেইটি হচ্ছে Promote Yourself এর পাতা, এখানেই বলে দেয়া আছে নিজেকে ভিন্ন ভিন্নভাবে প্রোমোট করা যেখানে নিজের আওয়ার্লি ফিচার করা যাবে একটি চার্জের বিনিময়ে। নিজেকে প্রোমোট তথা আওয়ার্লি ফিচার করা হলে সকল রেজিস্টারকৃত বায়ারেরা আপনার আওয়ার্লির কথা জানতে পারবে ইমেইল নোটিফিকেশানের মাধ্যমে।

 

৩. একাধিক আওয়ার্লি তৈরী করতে পারেন, আপনার বায়ার কি ধরনের কাজ খুঁজছে তা আপনার পক্ষে বলা মুশকিল, তবে যদি কাছাকাছি স্কিলের একাধিক আওয়ার্লি তৈরী করতে পারেন তবে আপনার মার্কেটের ব্যাসার্ধ বৃদ্ধি পাবে। এক্ষেত্রে মনে রাখুন আপনার আওয়ার্লি যেনো কাছাকাছি স্কিলের হলেও যেসব কি-ওয়ার্ড, ছবি ইত্যাদি ব্যাবহার করছেন তা যেনো অনেকটাই ভিন্ন হয়, এতে করে বায়ারেরা আপনার নিজের কাজের প্রতি অসংশয় পরিচয়ের ধারনা লাভ করবে, যা আপনার আওয়ার্লি বিক্রয়ের জন্য অনুকুল।

 

৪. পিপিএইচে আপনার আওয়ার্লির বর্ননার অংশে চিত্রের বদলে ভিডিও সংযোগ করা যায়, যা আপনি মাইক্রোসফট পাওয়ার পয়েন্ট দিয়ে নিজেই বানিয়ে নিতে পারেন, আর যদি আরো প্রফেশনাল ভিডিও চিত্রের দরকার হয় তা অর্ডার করে বানিয়ে নিতে পারেন অন্য আর্টিস্টের কাছ থেকে। ভিডিওর মধ্যে আপনি বর্ননা করতে পারেন, সংক্ষেপে, আপনার কাজ যা অফার করছেন, আপনার কাজ কেনো অন্যদের চেয়ে ভালো এবং আপনার আওয়ার্লির বিশেষ কিছু বৈশিষ্ঠ যা বায়ারদের জন্য লাভজনক, এসব বিষয়ে আলোকপাত করে ছোট্ট একটি ভিডিও দিয়ে দিলে আপনার আওয়ার্লির মূল্য অনেক অনেক বেড়ে যাবে।

 

৫. বাংলাদেশের যত পিপিএইচারেরা আছেন তাদের সকলকে একই সাথে তথ্য দিয়ে সাহায্য করার জন্য একটি ফেইসবুক গ্রুপ রয়েছে, আপনার ব্রাউজারে www.pphhelp.com টাইপ করলেই সেখানে আপনাকে নিয়ে যাওয়া হবে। এই গ্রুপে পিপিএইচ সংক্রান্ত যাবতিয় সকল বিষয় নির্ভুল তথ্যভান্ডারের সহায়তায় সুবিস্তর আলোচনা করা হয়, আওয়ার্লি সেল পড়তে সমস্যাসহ ভিন্ন ভিন্ন বিষয়ে বাস্তবিক সমাধান দেয়া হয় বিনামূল্যে, আপনি যদি পিপিএইচ নিয়ে সিরিয়াস থাকেন এবং এমন একটি মার্কেটপ্লেসে বাংলাদেশি হয়ে যোগদান করে বৈদেশিক মূদ্রা অর্জন করতে ইচ্ছুক থাকেন, আপনার আওয়ার্লিকে আরো প্রফেশনালভাবে উপস্থাপনের নিমিত্তে গ্রুপে যোগ দিতে পারেন।

 

লেখকঃ শোয়েব মোহাম্মাদ

সার্চ করুন

web hosting

জনপ্রিয় লেখাসমূহ

Find us on facebook

Scroll to top