FreelancerStory.Com

ইন্টারনেটে কাজ করুন ঘরে বসে বৈদেশিক মুদ্রা আয় করুন

লেখক পরিচিতি

Published On: November 3, 2012 Category: ফ্রিল্যান্সিং, 2 Comments

Zakaria Chowdhuryআমি মোঃ জাকারিয়া চৌধুরী, একজন ফ্রিল্যান্সার ওয়েব ও মোবাইল এপ্লিকেশন ডেভেলপার। পড়ালেখা করেছি শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগে।

ফ্রিল্যান্সিং শুরু করেছিলাম রেন্ট-এ-কোডার (ভি-ওয়ার্কার) নামক মার্কেটপ্লেসে কাজ করার মাধ্যমে। ২০১০ পর্যন্ত এই সাইটে কাজ করেছি, সেসময় পর্যন্ত সাইটের তিন লক্ষ ফ্রিল্যান্সারদের মধ্যে আমার রেংকিং ছিল ৪০০। প্রথম অবস্থায় কাজ পাওয়া এতটা সহজ ছিল না। মনে আছে প্রথম কাজ পেতে আমাকে ১৫ থেকে ২০ টি প্রজেক্টে বিড করতে হয়েছিল এবং সময় লেগেছিল প্রায় এক মাস। কিন্তু কয়েকটি প্রজেক্ট সফলভাবে সম্পন্ন করার পর আমাকে আর পেছন ফিরে তাকাতে হয়নি। প্রথম অবস্থায় আমার রেংকিং ছিল ৮,০০০ যা থেকে ১,০০০ পৌছাতে এক বছর সময় লেগেছিল। ১,০০০ থেকে ৪০০ তে উন্নীত হতে আরেকটি বছর সময় লেগেছে। গত কয়েক বছরে আমি অসংখ্য প্রজেক্ট সফলভাবে সম্পন্ন করেছ। আমি যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, কানাডা, স্পেন, মালয়শিয়া, নরওয়ে, নাইজেরিয়া ইত্যাদি বিভিন্ন দেশের ওয়েবসাইট ডেভেলপমেন্ট করেছি।

ফ্রিল্যান্সিং এর স্বীকৃতিসরূপ আমি ২০১১ সালে  “বেসিস ফ্রিল্যান্সার অব দ্যা ইয়্যার ২০১১” এওয়ার্ডপ্রাপ্ত হই। আমি স্বপ্ন দেখি একদিন দেশের তরুণরাই আউটসোর্সিং এর কাজ করার মাধ্যমে দেশের অর্থনীতির চেহারাকে পাল্টে দিবে।

২০০৮ সাল থেকে আমি “কম্পিউটার জগৎ” ম্যাগাজিনে ফ্রিল্যান্সিং নিয়ে ধারাবাহিক প্রতিবেদন লিখছি। প্রতিবেদনটি প্রকাশের পর থেকে প্রতিদিন আমি অসংখ্য ইমেইল পেতে থাকি। আমি চেষ্টা করি সবার ইমেইলের উত্তর দিতে। কিন্তু ব্যস্ততার কারনে সকল ইমেইলের উত্তর দেয়া সম্ভব হয় না। অনেক ক্ষেত্রে কয়েকজন প্রায় একই ধরনের ইমেইল করে থাকেন। পাঠকদের কথা চিন্তা করে তাই এই সাইটটি তৈরি করেছি।

 

Najmul Haqueআমি মোঃ নাজমুল হক, একজন ফ্রিল্যান্স ওয়েব ডেভেলপার এবং সার্ভার এডমিনিস্ট্রেটর। পড়ালেখা করেছি শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে পলিটিক্স এবং ইনফরমেশন টেকনলজিতে। ২০১০ সালে বিশ্ববিদ্যালয় থেকে পাশ করে অন্য কোন চাকুরী না করে ফ্রিল্যান্সিং করছি ।

পাশাপাশি ২০১১ সাল থেকে একটি ওয়েব সার্ভার কোম্পানি SYLHOST পরিচালনা করছি।
ফ্রিল্যান্সিং এবং তথ্যপ্রযুক্তির স্বীকৃতিসরূপ  নানান সময়ে বাংলাদেশের জাতীয় পত্রপত্রিকা এবং ডিজিটাল মিডিয়াগুলো আমার কাজের সফলতা প্রকাশ করে এবং ২০১০ সাল থেকে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল, বিভিন্ন বিশ্ববিদ্যালয় এবং সংগঠনের আমন্ত্রনে আমি বিভিন্ন ফ্রিল্যান্স – আউটসোর্সিং সেমিনারে মূল বক্তা হিসেবে বক্তব্য প্রদান করি। ২০১৩ সালে জনপ্রিয় কম্পিউটার ম্যাগাজিন “কম্পিউটার জগৎ” আমাকে তাদের ফিয়েচারড তথ্যপ্রযুক্তি উদ্দোক্তা হিসেবে প্রকাশ করে। বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) আমাকে এবং আমার প্রতিষ্ঠান সিলহোস্ট কে ২০১৪ সালে “উদ্দোক্তা সম্মাননা” প্রদান করে ।

২০১০ সালে ওয়েব ডেভলপমেন্টে ফ্রিল্যান্সিং শুরু করার পর কিছুদিন নিজে নিজে কাজ করি, একটি সময় পর আমার ইউএসএ এবং জার্মানির দুজন ক্লায়েন্ট থেকে প্রচুর প্রজেক্টে পেতে থাকি তারপর একটি টিম গঠন করে কাজ করা শুরু করি। বর্তমানে টিম নিয়ে ফ্রিল্যান্স ওয়েব এবং সফ্টওয়্যার ডেভলপমেন্টের পাশাপাশি প্রোডাক্ট ডেভলপমেন্টে বেশি সময় কাজ করছি।

ফ্রিল্যান্সিংএ অনেকেরই আগ্রহ রয়ছে, পাশাপাশি অনেকেরই রয়েছে ভ্রান্ত ধারণা । ফ্রিল্যান্সিং এর সঠিক তথ্যের সন্ধান দিতে আমার ফ্রিল্যান্সিং ক্যরিয়ার এর অভিজ্ঞতা নিয়ে ফ্রিল্যান্সিং আউটসোর্সিং বিষয়ে লিখছি ফ্র্রিল্যান্সারস্টোরি ডটকমে।

 

আমি মোঃ ইয়াসিনুল হায়দার রূপক, একজন ফ্রিল্যান্স এসইও এক্সপার্ট এবং ইন্টারনেট মার্কেটার। ২০০৮ থেকে ২০১২ সাল পর্যন্ত Odesk.com এ কাজ করি সার্চ ইন্জিন অপটিমাইজার হিসেবে ২০১২ সাল থেকে বর্তমান পর্যন্ত কাজ করছি  নিস সাইট এবং এমাজন এফিলিয়েট মার্কেটার হিসেবে। ফ্র্রিল্যান্সারস্টোরিতে সার্চ ইন্জিন অপটিমাইজেশন নিয়ে লিখছি।২০০৮ থেকে ২০১২ সাল পর্যন্ত Odesk.com এ কাজ করি সার্চ ইন্জিন অপটিমাইজার হিসেবে ২০১২ সাল থেকে বর্তমান পর্যন্ত কাজ করছি  নিস সাইট এবং এমাজন এফিলিয়েট মার্কেটার হিসেবে।

 

আমি সাদিক আহমদ, একজন ফ্রিল্যান্স এসইও এক্সপার্ট এবং কনটেন্ট ডেভলাপার। ২০১১ সাল পর্যন্ত Odesk.com এ কাজ করি সার্চ ইন্জিন অপটিমাইজার হিসেবে ২০১২ সাল থেকে বর্তমান পর্যন্ত কাজ করছি নিস সাইট এবং এমাজন এফিলিয়েট মার্কেটার হিসেবে। ফ্র্রিল্যান্সারস্টোরিতে সার্চ ইন্জিন অপটিমাইজেশন নিয়ে লিখছি।

 

 

আমি মৃণাল কান্তি রায়, একজন ফ্রিল্যান্স ওয়ার্ডপ্রেস প্রোগ্রামার । ২০১২ সাল থেকে অপওয়ার্ক এবং ইলেন্সে কাজ করছি এবং তথ্যপ্রযুক্তির নানান বিষয় নিয়ে লিখছি ফ্র্রিল্যান্সারস্টোরি ডটকমে।

 

 

 

আমি আনোয়ার হোসাইন, একজন ফ্রিল্যান্স ফ্রন্টএন্ড ওয়েব ডিজাইনার এবং থিমফরেস্ট অথোর। ওয়ের ডিজাইন আমার নেশা এবং পেশা। ২০১১ সালে odesk.com (বর্তমানে আপওয়ার্ক ডট কম) কাজ শুরু করে এপর্যন্ত ৬০০০ ঘন্টারও বেশী কাজ করেছি। শুরূর দিকে এসইও এবং ভিএ হিসেবে কাজ করলেও বর্তমানে কাজ করছি শুধু  ফ্রন্টএন্ড ওয়েব ডিজাইন নিয়ে। তথ্যপ্রযুক্তির নানান বিষয় নিয়ে লিখছি ফ্র্রিল্যান্সারস্টোরি ডটকমে।

পোস্টটি শেয়ার করূন, অন্যজনকে জানতে দিন

2 Comments so far:

  1. Sagor says:

    You wanted to know the people who posted about this website in facebook. I found him.Contact with me… i can send you details.