সবার জন্য মাইক্রোওয়ার্কারস

মাইক্রোওয়ার্কারস নিয়ে ব্লগে এর আগেও একটি লেখা লিখেছিলাম। এবার “মাসিক কম্পিউটার জগৎ” ম্যাগাজিনের পাঠকদের জন্য আরেকটু বিস্তারিতভাবে সাইটটি নিয়ে বর্ণনা করলাম।


ডাটা এন্ট্রি কাজ যারা করেন তারা ভালভাবেই জানেন যে একটি ডাটা এন্ট্রি কাজ পাওয়া কতটা কঠিন। কম্পিউটারের সাধারণ ব্যবহার জানলেই এ ধরনের কাজ করা যায়। এজন্য প্রায় প্রতিটি মার্কেটপ্লেসে এক একটি ডাটা এন্ট্রি প্রজেক্ট করতে শত শত আবেদন পড়ে। এদের মধ্য থেকে সুনির্দিষ্ট একজনকে বেছে নিতে ক্লায়েন্টদেরকে স্বীদ্ধান্তহীনতায় ভুগতে হয়। প্রথম কাজ পেতে কয়েক সপ্তাহ থেকে শুরু করে কয়েক মাসও লেগে যেতে পারে। বেশিরভাগ ক্ষেত্রে দেখা যায় নতুন ফ্রিল্যান্সাররা কিছুদিন বিড করার পর কাজ না পেয়ে শেষে ফ্রিল্যান্সিং করার আগ্রহই হারিয়ে ফেলেন। আজকে যে ওয়েবসাইটের সাথে পরিচয় করিয়ে দিব তাতে কাজ করার জন্য কোন বিড বা আবেদন করতে হয় না। অর্থাৎ ইচ্ছে করলে এই মূহুর্ত থেকে কাজ শুরু করে দেয়া যায়। আর কাজগুলোও অত্যন্ত সহজ। সাইটটি হচ্ছে মাইক্রোওয়ার্কারস (www.microworkers.com)।

প্রথম দর্শনেই সাইটটিকে সহজবোধ্য মনে হবে। মাইক্রোওয়ার্কারস সাইটের প্রধান বৈশিষ্ট্য হচ্ছে এই সাইটের কাজগুলো অত্যন্ত ছোট ছোট। এক একটি কাজ করতে ৫ থেকে ৩০ মিনিট সময় লাগে। প্রতিটি কাজের মূল্য ০.১০ ডলার থেকে শুরু করে সর্বোচ্চ ১.৭৫ ডলার পর্যন্ত হয়ে থাকে। সাইটে প্রতিদিনই নতুন নতুন কাজ আসে। এখানে একটি কাজ কেবলমাত্র একবারই করা যায়। মোট আয় ৯ ডলার হলেই চেক, মানিবুকার্স, পেপাল এবং এলার্টপে সার্ভিসের মাধ্যমে উত্তোলন যায়।

মাইক্রোওয়ার্কারস সাইটে একজন ফ্রিল্যান্সারকে Worker এবং এবং একজন ক্লায়েন্টকে Employer হিসেবে উল্লেখ করা হয়। সাইটে এই দুই ধরনের ব্যবহারকারী কিভাবে কাজ করে তা নিচের কার্টুনের মাধ্যমে বর্ণনা করা হয়েছে-

Worker হিসেবে কাজ শুরু করার পূর্বে প্রথমে সাইটে একটি একাউন্ট তৈরি করে নিতে হবে। এরপর মেনু থেকে Available Jobs লিংকে ক্লিক করে সকল কাজগুলো দেখা যাবে। প্রতিটি কাজের শিরোনামের সাথে কয়েকটি তথ্য পাওয়া যায় – কাজের মূল্য (Payment), শতকরা কতজনের কাজ ক্লায়েন্ট গ্রহণ করেছে (Success Rate), কাজটি করতে আনুমানিক কত মিনিট লাগতে পারে (Time), কতজন এ পর্যন্ত কাজটি করছে (Done) ইত্যাদি। কোন একটি কাজের শিরোনামের উপর ক্লিক করে সেই কাজের বিস্তারিত আরো তথ্য জানা যাবে। এর মধ্যে “What is expected from workers?” অংশ থেকে কাজের বিস্তারিত বর্ণনা পাওয়া যাবে। কাজটি যে আপনি যথাযথভাবে শেষ করেছেন তা প্রমাণ দিতে কি কি তথ্য প্রদান করতে হবে তা “Required proof that task was finished?” অংশের মাধ্যমে জানা যাবে। সবশেষে “I accept this job ” লিংকে ক্লিক করে একটি টেক্সটবক্সে আপনার কাজের প্রমাণগুলো দিতে হবে। কোন কাজ করতে না পারলে “Not interested in this job” লিংকে ক্লিক করে বের হয়ে যাওয়াই ভাল, সেক্ষেত্রে এই কাজটি আপনার “Available Jobs” পাতায় আর কখনও দেখাবে না।


কাজের প্রকারভেদ:

এবার দেখা যাক সাইটে কি কি ধরনের কাজ পাওয়া যায় এবং সেগুলোর মূল্য সাধারণত কত হয় –

  • Click and Search ($0.10 – $0.15): এ ক্ষেত্রে ক্লায়েন্ট একটি সাইটের লিংক দিবে, যাতে ভিজিট করে নির্দিষ্ট কিছু শব্দ দিয়ে সার্চ করতে হবে। সব শেষে ক্লায়েন্টের বর্ণনা অনুযায়ী এক বা একাধিক বিজ্ঞাপনে ক্লিক করতে হবে।
  • Bookmark a page ($0.10 – $0.20): ক্লায়েন্টের কোন একটি সাইটকে অন্য একটি সাইটে বুকমার্ক করতে হবে। এ ধরনের বুকমার্ক সাইটের মধ্যে রয়েছে digg.com, delicious.com বা mixx.com, যা ক্লায়েন্ট কাজের বিবরণীতে উল্লেখ করে দিবে। বুকমার্ক করার পূর্বে ওই সাইটে আপনার একটি একাউন্ট থাকতে হবে।
  • Signup ($0.10 – $0.20): এক্ষেত্রে নির্দিষ্ট কোন সাইটে রেজিষ্ট্রেশন করতে হবে। রেজিষ্ট্রেশন করার সময় আপনার ইমেইল ঠিকানা দিতে হবে। এ ধরনের কাজ করার জন্য নিজের ব্যক্তিগত ইমেইল ঠিকানা দেয়া ঠিক হবে না। এজন্য পৃথক একটি ইমেইল একাউন্ট খুলে সেটি দিয়ে রেজিষ্ট্রেশন করা উচিৎ। অন্যথায় স্পাম ইমেইলের কারণে আপনার দরকারী ইমেইল খোঁজে পাবেন না।
  • Comment on other blog ($0.10 – $0.15): এই কাজে ক্লায়েন্টের ওয়েবসাইটে গিয়ে এক বা একাধিক মন্তব্য দিতে হবে। মন্তব্যগুলো সাধারণত দুই-এক লাইনের হবে এবং ওই ওযেবসাইটের বিষয়বস্তুর সাথে স্বামঞ্জস্যপূর্ণ হতে হবে।
  • Forums ($0.10 – $0.15): এ ধরনের কাজের জন্য কোন একটি ফোরামে রেজিষ্ট্রেশন করতে হবে এবং Signature হিসেবে ক্লায়েন্টের কোন ওয়েবসাইটের লিংক দিতে হবে। এরপর ওই ফোরামের এক বা একাধিক পাতায় স্বামঞ্জস্যপূর্ণ মন্তব্য পোস্ট করতে হবে।
  • Facebook ($0.15 – $0.20): এ ধরনের কাজের মধ্যে রয়েছে ক্লায়েন্টকে ফেসবুকে বন্ধু হিসেবে গ্রহণ করা বা ক্লায়েন্টের Fan হওয়া অথবা কোন নির্দিষ্ট বিষয়ে আপনার Wall এ পোস্ট করা।
  • Twitter ($0.15 – $0.20): এক্ষেত্রে twitter.com এ একটি একাউন্ট থাকতে হবে এবং ক্লায়েন্টের একাউন্টকে Follow করতে হবে অথবা নিদিষ্ট কোন বিষয়ে পোস্ট করতে হবে।
  • Write an article ($0.50 – $1.75): মাইক্রোওয়ার্কারসে প্রাপ্ত কাজগুলোর মধ্যে এই ধরনের কাজ অর্থাৎ কোন বিষয়ে ইংরেজীতে আর্টিকেল লিখে সবচেয়ে বেশি আয় করা যায়। লেখাগুলো ৫০ শব্দ থেকে শুরু করে ৫০০ শব্দের মধ্যে হয়ে থাকে। এ ধরনের কাজে এক দিকে যেমন ভাষাগত জ্ঞান বৃদ্ধি পায় তেমনি নতুন নতুন বিষয় সম্পর্কে জানা যায়। তবে যাদের ইংরেজীতে লেখায় দক্ষতা আছে তারাই কেবল এ ধরনের কাজ করতে পারে। লেখায় তথ্য সংযোগের জন্য ইন্টারনেটে সার্চ দিয়ে অন্যান্য ওয়েবসাইটের সহায়তা নেয়া যাবে, তবে আপনার লেখাটা অবশ্যই মৌলিক হতে হবে। লেখা মৌলিক হল কিনা তা www.copyscape.com ওয়েবসাইটের মাধ্যমে যাচাই করা যাবে।
  • Blog/Website Owners ($0.25 – $0.80): অনেক সময় শুধু লিখলেই হবে না, লেখাটা আপনার জনপ্রিয় কোন ওয়েবসাইটে প্রকাশ করতে হবে। এজন্য এধরনের কাজের নামের সাথে PR2+ PR3+, PR4+ ইত্যাদি লেখা দেখতে পাবেন। PR শব্দের মানে হচ্ছে Page Rank, আর PR2+ শব্দের মানে হচ্ছে যেসকল ওয়েবসাইটের পেইজ রেংক ২ বা তার অধিক। এটি গুগলের একটি মানদন্ড যা কোন ওয়েবসাইট কতটুকু জনপ্রিয় তা নির্ধারণ করতে ব্যবহার করা হয়। একটি ওয়েবসাইটের পেইজ রেংক কত তা www.prchecker.info ওয়েবসাইটের মাধ্যমে জানা যায়। এ ধরনের কাজ শুরু করার পূর্বে www.blogger.com ওয়েবসাইটে গিয়ে বিনামূল্যে আপনার নিজের একটি ওয়েবসাইট তৈরি করে নিতে পারেন। প্রথম অবস্থায় স্বাভাবিকভাবেই পেইজ রেংক শুণ্য থাকবে। কিন্তু আপনি যদি নিয়মিতভাবে ওয়েবসাইটটিতে বিভিন্ন বিষয়ে ইংরেজিতে আর্টিকেল লিখেন তাহলে কয়েক মাস পর পেইজ রেংক বাড়তে থাকবে। লেখার পাশাপাশি ভাল রেংকের কয়েকটি ওয়েবসাইটের সাথে লিংক বিনিময় করতে পারলে পেইজ রেংক আরো তাড়াতাড়ি বাড়তে থাকবে।
  • Download and/or Install ($0.25 – 0.35): এই কাজে কোন সফটওয়্যার শুধুমাত্র ডাউনলোড এবং কোন কোন সময় ইন্সটলও করতে হয়।
  • Post an Ad on Craigslist ($0.25 – $0.75): www.craigslist.org হচ্ছে শ্রেণীবদ্ধ বিজ্ঞাপনের একটি অত্যন্ত জনপ্রিয় ওয়েবসাইট। এই ধরনের কাজের ক্ষেত্রে ক্লায়েন্টের প্রদত্ত কোন পণ্যের বিজ্ঞাপণ craigslist.org সাইটে প্রকাশ করতে হয়। এজন্য পূর্বেই সাইটটিতে একটি একাউন্ট তৈরি করে নিতে হবে।

কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয়:

এই সাইটে কাজ করার সময় কয়েকটি বিষয় খেয়াল রাখলে ঝামেলাপূর্ণভাবে কাজ করতে পারবেন –

  • কোন অবস্থাতেই একাধিক একাউন্ট তৈরি করার উচিৎ নয়। একজন ব্যবহারকারী একাধিক একাউন্ট তৈরি করলে তার সবগুলো একাউন্ট বন্ধ করে দেয়া হয়।
  • একটি নির্দিষ্ট কাজ একবারের বেশি কখনও করতে পারবেন না। তবে একই ধরনের অন্য কাজ করতে কোন বাধা নেই।
  • কাজ না বুঝে কখনও কাজ জমা দিবেন না। প্রতিটি কাজের শেষে ক্লায়েন্ট আপনার কাজ পছন্দ হলে “Satisfied” দিবে, অথবা অপছন্দ হলে “Not Satisfied” রেটিং দিবে। এই দুই ধরনের রেটিং এর তুলনাকে “Success Rate” বলা হয়। গত ৩০ দিনে আপনি যদি ৫ টি কাজ সম্পন্ন করেন এবং সেক্ষেত্রে আপনার “Success Rate” যদি ৭৫% এর নিচে হয়, তাহলে পরবর্তী ১ থেকে ৩০ দিন আপনি আর কোন কাজ করতে পারবেন না। তাই শতভাগ নিশ্চিত হয়ে কোন কাজ করা উচিৎ এবং কাজ শেষে ক্লায়েন্টের নির্দেশনা অনুযায়ী প্রমাণ উপস্থাপন করা আবশ্যক।
  • কখনও যদি “Success Rate” ৭৫% এর কম হয়ে যায়, তাহলে হতাশ না হয়ে দুই-একদিন অপেক্ষা করে আবার কাজ করা যায় কিনা চেষ্টা করে দেখুন।
  • নতুন ব্যবহারকারীরা প্রথম প্রথম একদিনে সর্বোচ্চ ৫ টি কাজ করতে পারবেন। এরপর ক্লায়েন্টের রেটিং এর জন্য অপেক্ষা করতে হবে। ১০ টি কাজ করার পর এই সীমাটি আস্তে আস্তে বৃদ্ধি পাবে।
  • কখনও যদি মনে করেন আপনি যথাযথভাবে কাজ করেছেন কিন্তু ক্লায়েন্ট আপনাকে “Not Satisfied” রেটিং দিয়েছে তাহলে “Submit a Complain” লিংকের মাধ্যমে আপনার অভিযোগ সাইটের কর্তৃপক্ষকে জানাতে পারবেন।
  • কাজের প্রমাণ হিসেবে কখনও ভূয়া তথ্য প্রদান করবেন না, এ ধরনের কাজ তিনবার করলে একাউন্ট বন্ধ হয়ে যেতে পারে।
  • যে সকল কাজে IP এড্রেস দিতে হয় সেসব কাজ না করাই ভাল। কারণ আমাদের দেশের ইন্টারনেট প্রোভাইডাররা গ্রাহকদেরকে শেয়ারকৃত IP এড্রেস দিয়ে থাকে। ফলে আপনার মত একই ধরনের ইন্টারনেট সংযোগ আছে এরকম কেউ সেই কাজটি পূর্বে করে থাকলে ক্লায়েন্ট আপনার কাজ গ্রহণ করবে না। আমাদের দেশে বিশষত গ্রামীণফোন বা সিটিসেলের ইন্টারনেট ব্যবহাকারী বেশি হওয়ায় এই সমস্যাটা তাদের ক্ষেত্রে বেশি হবে।

অর্থ উত্তোলন:

  • শুধুমাত্র “Satisfied” রেটিং পেলেই সেই কাজের টাকা আপনার একাউন্টের ব্যালেন্সের সাথে যুক্ত হবে।
  • চারটি পেমেন্ট পদ্ধতির যে কোনটিতে টাকা তুলতে একটি নির্দিষ্ট পরিমাণ ফি দিতে হয়। চেকের ক্ষেত্রে ৪.৫০ ডলার, পেপালের ক্ষেত্রে ৬%, মানিবুকার্স এবং এলার্টপে পদ্ধতিতে ৬.৫% ফি দিতে হয়।
  • একাউন্টের ব্যালেন্স ৯ ডলারের উপর হলেই কেবলমাত্র টাকা তুলতে পারবেন। সাথে ফি দেবার জন্য পর্যাপ্ত অর্থ একাউন্টে থাকতে হবে।
  • প্রথম Withdraw করার আবেদনের সময় আপনার বাসার ঠিকানায় চিঠির মাধ্যমে একটি PIN নাম্বার পাঠানো হবে। এই নাম্বারটি পরবর্তীতে সাইটে প্রবেশ করাতে হবে। কেউ একাধিক একাউন্ট তৈরি করেছে কিনা তা যাচাই করতে এই পদ্ধতিটি ব্যবহার করা হয়। PIN নাম্বারের চিঠিটি আসতে ২০ থেকে ২৫ দিন সময় লাগতে পারে।
  • ঠিকানা যাচাই করার পর পরবর্তী Withdraw আবেদনের ৩০ দিনের মধ্যে আপনাকে মূল্য পরিশোধ করা হবে।

আমাদের দেশের অনেক ফ্রিল্যান্সাররা ইতিমধ্যে এই সাইটে কাজ করছেন এবং তারা সাইট থেকে নিয়মিত টাকা পাচ্ছেন। তবে একটা বাস্তব সত্য হচ্ছে এই সাইট থেকে খুব বেশি পরিমাণে আয় করা যায় না। যারা পড়ালেখা বা অন্য কাজের পাশাপাশি ইন্টারনেট থেকে বাড়তি আয় করতে চান তাদের জন্য এই সাইট অবশ্যই আয়ের একটি ভাল উপায় হতে পারে। এই সাইটের জনপ্রিয়তা এত বেশি যে, ইদানিংকালে এই সাইটকে অনুকরণ করে আরো অনেক ওয়েবসাইট চালু হয়েছে। এদের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে www.minuteworkers.com, www.rapidworkers.com, www.minijobz.com ইত্যাদি। তবে সেই সাইটগুলো থেকে মাইক্রোওয়ার্কারসের মত আসলেই টাকা পাওয়া যায় কিনা তা নিশ্চিত হওয়া যায় নি।

লেখক – মোঃ জাকারিয়া চৌধুরী
বিঃদ্রঃ – এই লেখাটি “মাসিক কম্পিউটার জগৎ” ম্যাগাজিনের “জুন ২০১০ ইং” সংখ্যায় প্রকাশিত হয়েছে।

81 thoughts on “সবার জন্য মাইক্রোওয়ার্কারস

  1. Hlw… plz let me knw tht am I able to get money via USD Cheque? If I can thn where can I exchange this cheque and which bank of bangladesh will accept the cheque?

  2. হ্যাঁ চেক USD তে পাবেন এবং ব্যাংকে দিলে তারাই এর ব্যবস্থা করে নিবে। প্রায় সকল ব্যাংকে জমা দিতে পারবেন। এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে স্ট্যান্ডার্ড চ্যার্টার্ড ব্যাংক, ডাচ বাংলা ব্যাংক।

  3. ব্যাংক কি কোনো এক্সস্ট্রা টাকা কেটে রাখবে এর থেকে? আর এর চেক এর সাথে কি কোনো কিছু দেখাতে হবে যেমন : জাতীয় পরিচয় কার্ড ।

  4. দুটি ভিন্ন অ্যাকাউন্ট এর জন্য কি একই পে-প্যাল অ্যাকাউন্ট ব্যবহার করা যাবে??

  5. @Genius24, হ্যাঁ ব্যাংক একটা ফি কেটে রাখবে যা এক এক ব্যাংকে এক এক রকম। সরকারী ব্যাংকগুলোতে ফি অনেক কম তবে টাকা জমা হতে এক দুই মাস সময় লেগে যেতে পারে।

    @সৈকত, যে কোন সাইটে কখনই দুটি একাউন্ট করা একদমই উচিৎ নয়। এক্ষেত্রে আপনার দুটি একাউন্টই বন্ধ হয়ে যেতে পারে। আর মাইক্রোওয়ার্কারসে দুটি একাউন্ট তৈরি করার উপায়ও নেই, কারণ এক্ষেত্রে তারা এড্রেস ভেরিফিকেশন করে। দুটি একাউন্টে একই পেপাল ব্যবহার করতে গেলেই তারা দুটি একাউন্টই বন্ধ করে দিতে পারে।

  6. মানিবুকেরস থেকে ব্যাংক এ কি করে টাকা আনা যাবে। এ জন্য ব্যাংক কত টাকা নেবে।

  7. ami microworkers theke ai projonto $37 ai korechi.amar moneybookers account a balance transfer korechi.akhon ami ki kore bank a taka ante pari.a jonno bank koto taka nebe.

  8. @Genius24, হ্যাঁ ব্যাংক একটা ফি কেটে রাখবে যা এক এক ব্যাংকে এক এক রকম। সরকারী ব্যাংকগুলোতে ফি অনেক কম তবে টাকা জমা হতে এক দুই মাস সময় লেগে যেতে পারে।

    টাকা কোথায় জমা হতে দু'মাস সময় লাগবে? আমি ত চেক আনাব তাহলে টাকা কি ব্যাংক এ জমা হবে? বিষয়টা একটু ক্লিয়ার করে বলুন ।

  9. @abir, এখন মানিবুকারসে আপনার ব্যাংক একাউন্টটি যোগ করুন। এক্ষেত্রে আপনার ব্যাংকের নাম, একাউন্ট নাম্বার, ব্যাংকের SWIFT কোড ইত্যাদি দিতে হবে। সবশেষে Withdraw মেনুতে ক্লিক করে সেই টাকা ব্যাংকে পাঠাতে পারবেন। ব্যাংকে টাকা আসতে ৭ থেকে ১০ সময় লাগবে এবং ৩ ডলারের মত খরচ হবে। মানিবুকারস নিয়ে বিস্তারিত দেখুন এই লেখায় – http://freelancerstory.blogspot.com/2009/11/blog-post.html

    @Genius24, ব্যাংকে আপনি যখন চেক জমা দিবেন, তখন কিন্তু সাথে সাথেই সেই টাকা আপনার একাউন্টের ব্যালেন্সে যোগ হয়ে যাবে না। যোগ হতে এক সপ্তাহ থেকে শুরু করে দুই পর্যন্ত লেগে যেতে পারে, যা সম্পূর্ণ ব্যাংকের উপর নির্ভর করে।

  10. আমার যদি ব্যাংক এ একাউন্ট না থাকে তবে কি অন্য কার একাউন্ট
    দেয়ে টাকা তোলা যাবে?

  11. না অন্য কার একাউন্টে টাকা তোলা যাবে না। অবশ্যই ব্যাংক একাউন্ট থাকতে হবে।

  12. আমি সবার কাছে help চাচ্ছি। কেউ যদি মাইক্রোওয়ার্কারস এ Yahoo Answer + Live link এই ধরনের কাজ করে থাকেন please help করেন কিভাবে এই কাজ করব।

  13. @ lina >> amaro acoi problem . amio yahoo answer + live link kortaparsina , please anyone help me .

  14. আমার যদি ব্যাংক এ একাউন্ট না থাকে তবে কি অন্য কার একাউন্ট
    দেয়ে মানিবুকারস থেকে টাকা তোলা যাবে?

  15. 20 USD চেক ভাঙ্গাতে কত টাকা লাগবে ??
    এবং moneybookers এ সর্বনিম্ন কত টাকা পর্যন্ত উত্তলন করা যায়??

    একটু জানালে খুব ভালো হয়।

  16. Very effective and informative article.But one thing make me clear,when will i get the PIN,after or before applying for first withdraw?

  17. জাকারিয়া ভাই, আমি এই সাইটে কাজ করে ইতিমধ্যে ১৪ ডলার পাইছি । কিস্তু টাকাটা কিভাবে তুলব ভেবে পাচ্ছি না । USD Cheque কি বাংলাদেশ এ আনা যায়? এটি কিভাবে করতে হয় একটু বলবেন । যদি আনা যায় তাহলে কিভাবে এটি exchange করব? কোন কোন ব্যাংক এই চেক একসেপ্ট করে?
    mail me at genius461@gmail.com

  18. @Lina এই কাজ করতে আপনার ইয়াহু লেবেল ২ ধরকার হবে । লেবেল ২ হলে আপনি আপনার পোস্টে লিংক দিতে পারবেন ।

  19. zakkaria sir i want to open an account in alertpay.but when i sing up there account they want transaction number. where i get this number. please help me

  20. এলার্টপে তে আমি আগে একটি একাউন্ট করেছিলাম, কিন্তু এ ধরনের কোন নাম্বার চায় নি।

  21. জাকারিয়া ভাই, আমি minuteworkers থেকে টাকা পেয়েছি আমার পেপাল একাউন্ট এ। টাকার পরিমান খুবই কম কিন্তু পেয়েছি তো… এ পর্যন্ত ২ বার পেলাম প্রথমে ১.৮ ডলার আর আজ ১৪ ডলার। কয়েন গেম খেলে এই টাকা পেয়েছি… আমার লাক ভালো তো তাই..
    Your sign up link is: http://www.minuteworkers.com/register.php?ref=princebasail

  22. Hossain ভাইকে বলছি। জকারিয়া ভাই খুব সম্ভবত ব্যস্ত আছে তাই কোন উত্তর দিচ্ছে না। যা হোক, আপনি যে ট্রানজেকশন নাম্বারের কথা বলছেন সে ট্রানজেকশন নম্বার আসলে কোথাও পাওয়া যাবে না। এটা আপনার ইচ্ছামত কয়েকটা নম্বার দিতে হবে এবং নাম্বারটা মনে রাখতে হবে। এটা আপনার একাউন্টের সিকিউরিটির জন্য। পরবর্তিতে যখন আপনি চেক উইথড্র করেত যাবেন বা মানি ট্রান্সফার করতে যাবেন তখন ওই নাম্বারটা চাওয়া হবে। আশা করি বুঝতে পেরেছেন। আর এলার্টপে সম্পর্কে বিস্তারিত এখানে দেখতে পারেন। http://gsmbd24.blogspot.com/

  23. ami ki kore janbo j moneybookers theke amar bank account a taka joma hoace?microwokers a jemen paid/pending option ache,moneybookers ki ache?

  24. টাকা কখন পাঠানো হয়েছে তা মানিবুকার্সের History পেইজে গিয়ে দেখা যায়। এরপর ৭ থেকে ১০ দিনের মধ্যে ব্যাংক একাউন্টে টাকা জমা হয়ে যাবে। তখন ব্যাংকে ফোন করে নিশ্চিত হতে পারবেন।

  25. bro ami to mamun vaier sate kaj kor te cayy . amk help korben apni tar sate kaj kosen amk pls phn or phn numer e mail kor ben . apner ta abong mamun vaier ta my mail number msr.rana2010@gmail.com phn 01914333314

  26. জাকারিয়া ভাই,আমি মাইক্রোওয়ার্কারস অনেকদিন ধরে কাজ করছি।২বার পে আউট এর জন্য আবেদন করেছি।কিন্তু এখন ও টাকা পাইনি।চিঠির মাধ্যমে PIN নাম্বার পাঠিয়েছে আজ থেকে প্রায় ৩০ দিন আগে।এখনও চিঠি পাইনি।আমি আবার $2 এর বিনিময়ে নতুন করে চিঠি পাঠানোর অনুরোদ করেছি।

    আপনার কি মনে হয় এই সাইট টি সত্যি সত্যি টাকা দিবে?

    plz amake janan..

    jakaria_ahmed@ymail.com

  27. আমি এ নিয়ে একটি পরীক্ষা করেছিলাম। হ্যাঁ এই সাইটটি সত্যি সত্যি টাকা দেয়। আমি ২০ দিন পর PIN নাম্বারের চিঠি পেয়েছি এবং সফলভাবে ৯ ডলার মানিবুকারসে পেয়েছি।

    আপনি আপনার এলাকার পোস্টম্যানের সাথে যোগাযোগ করে দেখতে পারেন। চিঠি পেতে ১৫ থেকে সর্বোচ্ছ ৪৫ দিন লাগতে পারে। তাই একটু ধৈর্য্যও ধরতে হবে।

  28. Please help me. কেউ কি এলার্ট পে থেকে চেক পেয়েছেন,,? আমি আনেক কষ্ট করে আমার এলার্টপে একাউন্টে ১২৫ ডলার জমা করেছি । আমি মুলত মাইক্রোওয়ারকার্স এবং বেশ কয়েকটি পিটিসি সাইটে কাজ করে এই ডলারগুলো জমা করেছি । এখন আমি বুঝতে পারছিনা চেক আনবো না মাস্টার কর্ডে লোড করব। আর কার্ডে লোড করলেই বা কত ডলার ফি কাটবে। আমার একটি ওডেস্ক ডেবিট মাস্টার কার্ড আছে কিন্তু ৬ মাস ধরে ব্যবহার করিন না তাই আমি আপনাদের কাছে জনতে চাচ্ছি কার্ডে লোড করলে আমার সব টাকা পেওনার কেটে নিয়ে যাবে না তো। কেউ যদি এলার্ট পে থেকে টাকা তুলে থাকেন তার বিস্তারিত আমাকে জনালে খুবই উপকার হত। please help me zakaria vy. It will be real help for me.
    http://www.gsmbd24.blogspot.com

  29. microworkers থেকে paypal/mooneybookers এ টাকা আসতে কত দিন সময় লাগে ?

  30. @নামহীন
    আপনি যদি সঠিক পিন microworkers এ submit করেন,তবে প্রথম বার ৭ দিন লাগবে।পরে ১ ঘন্টা থেকে ৩ দিন এর মত লাগবে।

  31. @abir
    1st পেমেন্ট পাইছি।আজ ৫দিন হল ২য় পেমেন্ট এর অপেক্ষায় আছি।

    @jakaria bai,
    এরকম একটি সাইট শেয়ার করার জন্য ধন্যবাদ।এরকম আর কোন সাইট আর কথা জানলে আমাদের সাথে শেয়ার করবেন আশা করি ।

  32. I have problem in MW.. what about Crieglist ????? I can not open account there. Is it for USA only? can anyone help me in this regard ? thank you

  33. PR2+ Blogs/Websites
    ওয়েবসাইট না থাকলে এই মূহুর্তে আপনি এই ধরনের কাজ করতে পারবেন না। এক্ষেত্রে আপনার নিজস্ব একটি ওয়েবসাইট থাকতে হবে। সহজ হবে আপনি যদি কোন ব্লগ তৈরি করেন। blogger.com, wordpress.com এ ফ্রি ব্লগ সাইট তৈরি করতে পারবেন।

    সাইট তৈরি করার পর নিয়মিত লিখে এটিকে জনপ্রিয় করে তুলতে হবে। বছরখানেক পর এই ধরনের কাজ করতে পারবেন।

  34. জাকারিয়া ভাই আপনাকে অনেক ধন্যবাদ এমন একটি পোষ্ট লেখার জন্য। আমি মূলত এ সাইটে বেশ কিছুদিন ধরে কজ করছি এখন আমার দুটি প্রশ্নের উত্তর দরকার।
    ১. ইমপ্লোয়ার বলছে কাজটি সংশোধন করে আবার সাবমিট করতে কিন্তু রিসাবমিট এর কোন আপশন পাচ্ছি না।
    ২. Craiglist.org এখানে একাউন্ট খুলতে ফোন ভেরিফিকেশন করতে হয় এটি নাহলে একাউন্ট খোলা যায় না এর কোন সমাধান আছে কি ?

  35. আমার জানা মতে রিসাবমিট করা যায় না। আপনি সাইটের সাথে যোগাযোগ করে দেখতে পারেন।

    Craigslist এর ব্যাপারে আমার কোন ধারণা নেই।

  36. বেশ কয়েকদিন ধরেই এই সাইটে কাজ করছি। উইথড়্র করার মত কিছু টাকা জমা হইছে। কিন্তু এখনো উইথড্র দেই নাই। আর কিছু হলেই দিব।

    @অপু: ক্রেইলিস্ট.অগ্র হল একটা এডপোস্টিং সাইট। এখানে ক্লাসিফাইড এ্যড পোস্ট করা যায়। হা আপনাকে এখানে কোন পোস্ট করতে হলে আপনার খোলা একাউন্টটি ভেরিফাইড হতে হবে। সে জন্য দরকার হবে কোন কোন আমেরিকার মোবাইল/ফোন নাম্বাব। আমি আমার এক শিক্ষক কে দিয়ে ভেরিফাই করে নিয়েছি।

  37. আমি microworkers থেকে $২০(১৩৭৬) পেয়েছি।কাল আমার ব্যাংক এ জমা হয়েছে।

  38. microworkers এ আমি কাজ করতে গিয়ে ইদানিং একটা সমস্সায় পরেছি।বারবার কাজ করতে গিয়ে ১টা বা ২টা কাজ করার পর Temporary Success rate কমে 75% এর নিচে নেমে যাচ্ছে।অথচ Success rate তখন 98% এর মত।এখন আমি কি করতে পারি??

    plz help me

  39. জাকারিয়া ভাই কে অনেক ধন্যবাদ ,

    যারা microworkers.com এ নতুন তাদেরকে জন্য বলছি
    আমি একটি নতুন ব্লগ তৈরী করেসি অনেক picture স্ক্রিনসট দিয়ে বিষয় গুলো বর্ননা দেওয়া চেষ্টা করেছি , আশা করি নতুন দের কাজে লাগবে।

  40. জাকারিয়া ভাইয়া কেমন আছেন । আমি microworkers.com এ কাজ করি কিন্তু কিছু দিন পর পর answers.yahoo.com এ আমার accout suspend করে দিচ্ছে । আমি কিছু বুঝতে পারছি না । এ ব্যাপারে সাহায্য করলে অনেক উপকৃত হব ।

  41. শামীম ভাই, এটা আমার ও হইছিল। একই ঘটনা। ওদের terms and condition লঙ্ঘন করার জন্য করছে। আমি ওদের বলছিলাম, কই হইছে ববেন কি? কিছু বলেনি আর বলছে, অন্য অ্যাকাউন্ট দিয়ে ব্যবহার করতে। মনে হয়না কিছু করা যাবে। তাই ওই ধরণের কাজ avoid করি।

    Oly

  42. শামীম ভাই, এটা আমার ও হইছিল। একই ঘটনা। ওদের terms and condition লঙ্ঘন করার জন্য করছে। আমি ওদের বলছিলাম, কই হইছে ববেন কি? কিছু বলেনি আর বলছে, অন্য অ্যাকাউন্ট দিয়ে ব্যবহার করতে। মনে হয়না কিছু করা যাবে। তাই ওই ধরণের কাজ avoid করি।

    Oly

  43. "লেখার পাশাপাশি ভাল রেংকের কয়েকটি ওয়েবসাইটের সাথে লিংক বিনিময় করতে পারলে পেইজ রেংক আরো তাড়াতাড়ি বাড়তে থাকবে।"

    ভাইয়া, ভাল র‍্যাঙ্কের ওয়েবসাইট বলতে কি বোঝানো হয়েছে আর লিংক কিভাবে বিনিময় করব একটু বাতলে দিলে ভাল হয়।

    ফারাবী

  44. My Tem. success rate is almost remain under 75% when my success rate is always 100%.How can I solve this problem?Please help me.

  45. ধন্যবাদ চমৎকার পোস্টটির জন্য। আপনারা কেউ যদি এই সাইট এ কাজ করে পেমেন্ট নিয়ে চিন্তিত থাকেন তাদের জন্য বলছি, Alertpay ব্যাবহার করে আপনি সহজেই টাকা পেতে পারেন। এজন্য আপনাকে ৬০ টাকা ডলার রেট এ টাকা নিতে হবে। এবং সর্বনিম্ন ৫০ ডলার পেমেন্ট করতে হবে। বিস্তারিত জানতে ইমেইল করুন uodoy@live.com

  46. আমি microworkers থেকে ভেরিফাই কাগজ পেয়েছি ১৭ দিন পর।
    এখন microworkers এ আমি একটি ক্যাম্পেইন দিতে চাই,যেমন – আমি তাদের মানিবুকার্স এ্যকাউন্ট (sale@microworkers.com) এ আমার মানিবুকার্স এ্যকাউন্ট থেকে টাকা পাঠালাম, কিন্তু তারপর কিভাবে 'Support ticket' সাবমিট করব?
    তারা কিভাবে বুঝবে যে আমি ডিপোজিট করেছি? আশা করছি জানাবেন…

  47. আমি অনেকদিন ধরে ভাবছিলাম নেটে টাকা উপার্জন করা কি সম্ভব ? micro workers সাইট সর্ম্পকে আপনার নোট পড়ে উপকৃত হয়েছি। এ সাইটিতে রেজিষ্টেশন করতে গিয়ে বিপাকে পড়ে যায়।যার পরিপেক্ষিতে আমি আপনার কাছে স্যার Tips চাচ্ছি। সাইটিতে রেজিষ্টেশন করতে Full name: এ আমার full নাম , Emaill: এ আমার ইমেল ঠিকানা , Password: এখানে আমি আমার ১১ ড়িজিটের পাসওয়ার্ড দেই , Country of residence: এখানে বাংলাদেশ উল্লেখ করে দিই ।এবং submit করি কিন্তু রেজিষ্টেশন না হয়ে এই ম্যাসেজ আসে [Your IP address is already in use. We can not accept your registration using the same IP address as another user. ] তাহলে কি আমি রেজিষ্টেশন করতে পারব না ? দয়া করে স্যার বলে দিন কি ভাবে রেজিষ্টেশন করব ? তাহলে আমি সহ অনেকেই উপকৃত হব ।

  48. @শ্রাবণ
    ইন্টারনেট ডিসকানেক্ট করে আবার কানেক্ট করে চেষ্টা করে দেখুন।

  49. স্যার সমস্যা তো সমাদান হল না। স্যার দয়া করে কিছু করুণ।

  50. bhai, salam. ami banglalion wimax ar modem use kori. amaro srabon bhai er moto peroblem hocche. sign up korte gelei barbar ak e massage show korse. ta holo , ur ip address is already in use. net disconnect kore connect korleo aki massage show kore. ki korte pari?

  51. আমি তিন মাস ধরে মাইক্রোওয়ার্কাসে অ্যাকাউন্ট করেছি এবং ইতিমধ্যে ১৪ টি কাজ সম্পন্ন করেছি কিন্তু সমস্যা হচেছ আমার অ্যাকাউন্টে একটি বা দুটির বেশি কাজ আসছে না।কি করলে প্রচুর কাজ পাব?

  52. Microworkers e eto kom kaj thake kano? beshi kaj paoar kono way ache ki? Zakaria please aktu janaben

  53. স্যার সমস্যা তো সমাদান হল না। স্যার দয়া করে কিছু করুণ।

  54. শ্রাবণ এবং sakib 6051 ভাইকে বলছি,আমারও এ রকম সমস্যা হয়েছিল। banglalion modem যে IP address সরবরাহ করে তা dynamic বা পরিবর্তনশীল। ফরশ্রুতিতে প্রতিবার login এ একটি নতুন IP address পাওয়া যায়। কেও যদি কোন একটি IP address এ already account খুলে ফেলে তা হলে ঐ ip address দিয়ে আর কেও account খুলতে পারবে না। আপনার ক্ষেতরে যে সমস্যাটি হচ্ছে ,modem আপনাকে যে ip address সরবরাহ করছে , সে ip address দিয়ে আগে কেও already account খুলে ফেলেছে। আপনার যা করণিয় তা হচ্ছে বার বার net connection disconnect করে আবার login করুন , ফলে আপনি নতুন নতুন ip address পাবেন, এ ভাবে নতুন ip address এ প্রতিবার microworkers এ account খুলার চেষ্টা করুন , দেখবেন এক সময় আপনি সফল হবেন। সফল হয়ে অবশ্যই comment করবেন।

    aminul.eee09@gmail.com

  55. I know very little thing about outsourcing.working over 6-7 months I've earned only 6$.it frustrates me much.Either i don't have a level 2 or level 3 yahoo answer account or a pr2,pr3 blog hosted by me.what should i do.should i leave microworkers or not?

  56. আমি আসলে খুবই উপকৃত হয়েছি আপনার এই পোষ্টের মাধ্যমে। আমি আগে বিস্তারিত জানতাম না। কিন্তু আপনার এই পোষ্ট পড়ে আমার আয় আজ প্রায় 670$ এর মত। ধন্যবাদ ভাই।
    বিশ্বাস না হলে মাইক্রোওয়ার্কাসর্সের গ্রুপ অফ ওয়ার্কেসের মধ্যে বাংলাদেশ সিলেকশন করে আরমান নাম টি দেখুন। শ্রেষ্ঠ বিশ এর মধ্যে পাবেন।

  57. bhi am 'not interested in this job in' in voting jobs.
    how can i get this job again.
    plz help me. i am a new user.
    plz bhi help?

  58. Same Problem as #57

    They showed a message:"Your IP address is already in use. We can not accept your registration using the same IP address as another user."

    I'm using a local ISP.

  59. জাকারিয়া ভাই আমার succes rate 75% এর বেশী
    আামি যখন নতুন 1 টা কাজ submit করি তখন আমার temporary succes rate কমে যায়.আর আমি কাজ করতে পারি না.আমি এখন কি করবো?

  60. জাকারিয়া ভাই,আপনাকে অনেক ধন্যবাদ এমন একটি website-এর ঠিকানা দেওয়ার জন্য।দয়া করে yahoo!answer-এর ব্যাপারে বলবেন কি?বললে খুব উপকার হতো।

  61. (73) সোহাগ ভাইয়া, আপনার ইয়াহু উত্তরটি খুব সহজেই ইউটিউব থেকে পেতে পারেন। যেটা আমি পেয়েছি। ”How to yahoo answer for microworkers” লিখে ইউটিউবে সার্চ দিলে যে ভিডিওটি পাবেন আশা করি এতে আপনার সমাধান হবে। ধন্যবাদ।

  62. via ami apner group e kaj korta agrohi.please via amaka nan.please ………….
    skype-marzan.uddin01
    citicel number-01197334847

  63. Microworkers e account korte chaile ei likati ashe "Your IP address is already in use. We can not accept your registration using the same IP address as another user." ki korbo? plz help me.

  64. জাকারিয়া ভাই, আমি প্রতিদিন একটি সমস্যায় ভুগছি। প্রতিদিন ১ বা ২টা কাজ করার পর আমার Temporary Success Rate ৭৫% এর নিচে নেমে যায় আর আমি কাজ করতে পারি না। ফলে আমার দৈনিক আয় দাড়াচ্ছে ০.২০ সেন্টের মতো। যেটা কাজ করা আর না করার সমান। কিন্তু আমার সাকসেস রেট সর্বদা ৮০% এর উপরে আছে। এই সমস্যা থেকে আমি কিভাবে মুক্ত হতে পারি। অনুগ্রহ করে উত্তর লিখবেন ভাই।

  65. Take my Greeting,
    From Goalabazar sylhet, unfortunate write my main name "anu" instant of "abu" when i account microworkers. need help can i create new account.noted that i donot any of work.only create account, pls brief in details.
    Haider, Brac bank ltd.
    Goalabazar branch.
    M-01730077543

  66. জাকারিয়া ভাই
    আমি Yahoo Answer এর কাজ করার জন্য একটি ইয়াহু আইডিকে দ্বিতীয় লেভেলে উত্তির্ণ করেছি। কিন্তু দুঃখের বিষয় এই যে প্রুপ এর পরিবর্তে একটি সাত কোড জমা দিতে হয় এবং সাত কোড নেওয়ার জন্য একটি লিংক ও দেওয়া থাকে। কিন্তু আমি ঐ লিংক থেকে সাত কোড নিতে পারতেছি না। দয়া করে আমাকে সাজেসন দিন।

Comments are closed.

সার্চ করুন

জনপ্রিয় লেখাসমূহ

Find us on facebook

Scroll to top