মাইক্রোওয়ার্কারস – ছোট এবং সহজ ডাটা এন্ট্রি কাজ

ডাটা এন্ট্রির কাজ কোথায় পাওয়া যায় তা জানতে অনেকেই আমাকে ইমেইল করেন। আমি ডাটা এন্ট্রি কাজ করতে কাউকে উৎসাহ দেই না। কারণ এই কাজগুলো পাওয়া খুব কঠিন হয়ে থাকে। তাছাড়া কাজগুলো একঘেয়ে হয় এবং এর মাধ্যমে খুব বেশি আয় করা যায় না। আমি তাই সবাইকে গ্রাফিক্স ডিজাইন শেখার পরামর্শ দেই। তবে এটা সত্য যে গ্রাফিক্সের কাজগুলো সহজ নয়। এর জন্য অনেক দক্ষতা এবং চর্চার প্রয়োজন রয়েছে, যা সবার পক্ষে সম্ভব নয়। ফলে আমাদের দেশে ফ্রিল্যান্সারদের মধ্যে ডাটা এন্ট্রির কাজগুলো করার প্রবণতা থেকেই যাচ্ছে। সেক্ষেত্রে আমি সবাইকে গেট-এ-ফ্রিল্যান্সার থেকে কাজ করার পরামর্শ দেই। কিন্তু এখানেও মূল সেই সমস্যাটি থেকেই যাচ্ছে, কাজ পাওয়া খুব কঠিন। প্রথম কাজ পেতে আপনাকে কয়েক সপ্তাহ, এমনকি এক মাসও অপেক্ষা করতে হতে পারে।

আজকে আপনাদেরকে যে সাইটের সাথে পরিচয় করিয়ে দিব তা থেকে কাজ পেতে কোন অপেক্ষা করতে হবে না। এই মূহুর্ত থেকেই কাজে লেগে যেতে পারবেন। সাইটটি হচ্ছে – www.microworkers.com। প্রথম দর্শনে সাইটটিকে আমার খুবই চমৎকার এবং সহজ মনে হয়েছে। মনে হচ্ছে ডাটা এন্ট্রি ফ্রিল্যান্সাররা এই সাইটকে স্বাদরে গ্রহণ করবে।


মূল বেশিষ্ট্যগুলো হচ্ছে –

  • এখানে কাজ করার জন্য কোন বিড করতে হয় না।
  • কাজগুলো খুবই ছোট হয়ে থাকে, প্রতিটি কাজ সম্পন্ন করতে সাধারণত ৫ মিনিট থেকে সর্বোচ্চ ৩০ মিনিট সময় লাগবে।
  • কাজটি আপনি সত্যি সম্পন্ন করেছেন কিনা তার একটি প্রমাণ দিতে হয়। এজন্য কাজের বর্ণনার নিচে “I accept this job” লিংকে ক্লিক করলে একটি টেক্সটবক্স দেখাবে। কিভাবে প্রমাণ দিবেন তার বর্ণনা কাজের বর্ণনার সাথেই পাবেন।
  • কাজগুলো যেহেতু ছোট তাই অর্থের পরিমাণও সামান্য, প্রতিটি কাজ ০.১০ ডলার থেকে শুরু করে ১.৫০ ডলার পর্যন্ত হয়ে থাকে।
  • প্রায় প্রতি ঘন্টায় নতুন নতুন কাজ আসে।
  • একটি কাজ একবারই করতে পারবেন।
  • মোট আয় ৯ ডলার হলে অর্থ উত্তোলন করতে পারবেন
  • চারটি পদ্ধতিতে অর্থ উত্তোলন করা যায় – চেক, মানিবুকারস, পেপাল এবং অল্টারপে।
  • প্রথমবার অর্থ উত্তোলন করতে গেলে আপনার ঠিকানায় একটি চিঠি পাঠানো হবে, যাতে একটি Pin নাম্বার দেয়া থাকবে। এই পদ্ধতিতে আপনার ঠিকানা যাচাই এবং একজন ব্যবহারকারী যাতে দুটি একাউন্ট করতে না পারে তা নিশ্চিত করা হয়।


কাজের প্রকারভেদ:

সাইটে যে ধরনের কাজ পাওয়া যায় এবং সেগুলোর সর্বনিম্ন মূল্য নিচে দেয়া হল –

  • Visit my site + Comment $0.10: কাজের বর্ণনায় উল্লেখিত ওয়েবসাইটে গিয়ে একটি নির্দিষ্ট শব্দের মন্তব্য দিতে হবে।
  • Follow my Twitter $0.10: বর্ণনায় উল্লেখিত একটি Twitter একাউন্ট কে Follow করা, এজন্য twitter.com এ আপনার একটি একাউন্ট থাকতে হবে।
  • Simple sign up (2 fields) $0.10: বর্ণনায় উল্লেখিত সাইটে রেজিষ্ট্রেশন করা, যাতে মাত্র দুটি তথ্য দিতে হবে। রেজিষ্ট্রেশন করার সময় একটি ইমেইল ঠিকানা দিতে হয়। আমার পরামর্শ হল এই ধরনের কাজের জন্য ভিন্ন একটি একাউন্ট তৈরি করে সেটি দেয়ে রেজিষ্ট্রেশন করুন। অন্যথায় স্পাম ইমেইলের কারণে আপনার দরকারী ইমেইল খোঁজে পাবেন না।
  • Complex Sign up $0.15: উল্লেখিত সাইটে রেজিষ্ট্রেশন করা, যাতে বেশি তথ্য দিতে হবে।
  • Digg my page $0.10: কোন একটি সাইটের পৃষ্ঠার জন্য Digg করা। এজন্য আপনার Digg.com এ একাউন্ট থাকতে হবে।
  • Text link to a website $0.20: ক্লায়েন্টের সাইটের URL আপনার কোন সাইট বা ব্লগের সাথে লিংক দেয়া, অথবা ক্লায়েন্টের চাহিদা অনুযায়ী অন্য কোন ফোরামে পোস্ট করা।
  • Review of my site + Link $0.30: ক্লায়েন্টে সাইট নিয়ে আপনার ব্লগে ইংরেজিতে একটি পোস্ট এবং তার লিংক দেয়া।
  • Download and Install $0.50 : কোন সফটওয়্যার ডাউনলোড এবং ইন্সটল করা।

সাইটটি সম্পর্কে ইন্টারনেটে সার্চ করে দেখেছি। বেশিরভাগই এটিকে ভাল বলেছে। বিভিন্ন ফ্রিল্যান্স মার্কেটপ্লেসে দেখলাম এই সাইটের ক্লোন করে আরো সাইট তৈরি হচ্ছে। ফলে আমার বিশ্বাস এই সাইট থেকে সত্যি সত্যি টাকা উপার্জন করা সম্ভব। সাইটটি পরীক্ষা করতে গিয়ে আমি দুটি কাজ করেছি। আমার ইচ্ছে আছে অন্তত ৯ ডলার আয় করে দেখা আসলেই তারা টাকা দেয় কিনা। যদিও এটি করতে গিয়ে আমার যথেষ্ঠ সময় কিছুটা ব্যয় হবে, যেখানে আমি প্রোগ্রামিং করে এর চেয়ে অনেক অনেক বেশি আয় করি। তারপরও এই সাইট থেকে টাকা পেলে যারা ডাটা এন্ট্রি কাজ করতে চান তাদেরকে একটা সহজ রাস্তা বলে দিতে পারব।

আপনারা সাইটটি চেষ্টা করে দেখতে পারেন। কাজ করতে গিয়ে সমস্যা হলে এই লেখায় মন্তব্যের মাধ্যমে আমাকে জানাবেন, আমি চেষ্টা করব উত্তর দিতে। আর কেউ টাকা উত্তোলন করতে পারলে অবশ্যই জানাবেন।

সাইটটি কিভাবে কাজ করে তা নিচের কার্টুনের মাধ্যমে বর্ণনা করা হয়েছে –

57 thoughts on “মাইক্রোওয়ার্কারস – ছোট এবং সহজ ডাটা এন্ট্রি কাজ

  1. ধন্যবাদ স্যার আসলে আপনার পোস্ট গুলো এজন্যই আমার এত ভাল লাগে । আর একটি ভাল দিক হলো শুধু আপনি নিজের প্রয়োজন না দেখে অপরের চাহিদাটিও দেখছেন। ধন্যবাদ সত্যিই ধন্যবাদ।

  2. জাকারিয়া ভাই কেমন আছেন?
    "আমার ইচ্ছে আছে অন্তত ৯ ডলার আয় করে দেখা আসলেই তারা টাকা দেয় কিনা।"………..জাকারিয়া ভাই কত হয়েছে????
    আপনি টাকা পেলে আমিও করব।আগে করতে চাই না,ধরা খাইছি বহুত।
    আপনার পোস্ট গুলো থেকে অনেকেই উপকৃত হচ্ছে বলে মনে হয় ।
    ধন্যবাদ আপনাকে ।

  3. ইদানিং কাজের চাপ বেড়ে যাওয়ায় এই সাইটে আর কাজ করা হয় নি। প্রথম দুই দিন ৫টি কাজ করেছিলাম। মোট ০.৫৮ ডলার হয়েছে। তবে দেখে মনে হচ্ছে সাইট থেকে টাকা পাওয়া সম্ভব। আমার ইচ্ছে আছে কয়েকটি আর্টিকেল লেখার কাজগুলো করার। এই কাজে একটি ৩০০ শব্দের আর্টিকেল লিখে ১ থেকে ১.৫০ ডলার পাওয়া যায়।

    এখানে প্রতিদিন গড়ে ১০টির মত কাজ আসে। তাই সাইট থেকে প্রতিদিন ০.৫ থেকে ১ ডলারের বেশি আয় করা সম্ভব নয়।

    তাই যারা এই সাইট থেকে কাজ করতে আগ্রহী, তাদেরকে বলব আয়ের জন্য শুধুমাত্র এই সাইটকে নির্ভর করলে চলবে না। অন্য কাজের পাশাপাশি এই সাইট থেকে আয় করতে পারেন।

  4. "আয়ের জন্য শুধুমাত্র এই সাইটকে নির্ভর করলে চলবে না। অন্য কাজের পাশাপাশি এই সাইট থেকে আয় করতে পারেন।"

    জাকারিয়া ভাই, আপনার এই কথার জন্য পুরো পোষ্টটি যথাপোযুক্ত হয়েছে।
    আমি ডিজাইনিং নিয়ে ব্যস্ত থাকি, তার ফাকে এই পোষ্টটা আরো ব্যস্ত করে তুলছে আমাকে। আমি ইতোকধ্যে $৭.৫১ আয় করছি। দেখি কি হয়।

    তবে মর্মর ভাইয়ের উদ্দেশ্যে বলছি,
    ধরা খাওয়ার ভয়ে কাজ বন্ধ রাখলে জীবনে কিছু করে খেতে হবে না। ঘরে বসে থাকুন, লোকজন এমনি এমনি আপনাকে টাকা দিয়ে যাবে।
    কোন ব্যপারে সন্দেহ থাকলে বিভিন্ন ফোরাম সাইটে কথা বলে দেখুন সত্য কি না।

  5. amar blne akhon 3ar moto. 2din a 2+ usd paise kaj kore :) somoy dete parse na thik moto naile ar hoto ami ai porjonto 21ta kaj kore and succes rate 100 % :) thank u vaia site tar sathe pore choi koria daoar jonno. :)

  6. @virtualpcdoctor,
    এই মূল্যটি আপনার ওয়েবসাইটটি কতটুকু দামী তার একটি ধারণা মাত্র। অর্থাৎ আপনার সাইটটি যদি কখনও বিক্রি করতে চান তখন ক্রেতার কাছে এর কাছাকাছি পরিমাণ মূল্য আশা করতে পারেন।

    আপাতত এই মূল্য নিয়ে চিন্তা না করে কিভাবে সাইটিকে আরো জনপ্রিয় করা যায় সেই চেষ্টা করুন।

  7. Thanks for inform me! But I've already applied for google adsense about 20 days ago. There is no news about asdense from google. Everyday I check my email but no email from google. What can I do?

  8. i can't find your list of work. i accept another list and signup but how way i add my money in my account.

  9. হ্যা, "নামহীন" আমি টাকা পাইছি, তবে ঠিকানা যাচাই করার জন্য চিঠি আসতে অনেক দেরি হইছে (প্রায় ২৬ দিন)। এই ব্যপারটা আমাকে চিন্তায় ফেলে দিয়েছিল। এখন সবকিছু ঠিক আছে। বর্তমানে আমার ব্যালেন্স ১৫.২৫ ডলার।

  10. দেখি চেষ্টা করে কেমন হয়। ধন্যবাদ জাকারিয়া ভাইকে।

  11. jakaria vai my blog siter page rank 0 dekhache kivabe ami ater page rank barate parbo. please detail bolben please please please

  12. "আয়ের জন্য শুধুমাত্র এই সাইটকে নির্ভর করলে চলবে না। অন্য কাজের পাশাপাশি এই সাইট থেকে আয় করতে পারেন।"

    জাকারিয়া ভাই, আপনার এই কথার জন্য পুরো পোষ্টটি যথাপোযুক্ত হয়েছে।
    আমি ডিজাইনিং নিয়ে ব্যস্ত থাকি, তার ফাকে এই পোষ্টটা আরো ব্যস্ত করে তুলছে আমাকে। আমি ইতোকধ্যে $৭.৫১ আয় করছি। দেখি কি হয়।

    তবে মর্মর ভাইয়ের উদ্দেশ্যে বলছি,
    ধরা খাওয়ার ভয়ে কাজ বন্ধ রাখলে জীবনে কিছু করে খেতে হবে না। ঘরে বসে থাকুন, লোকজন এমনি এমনি আপনাকে টাকা দিয়ে যাবে।
    কোন ব্যপারে সন্দেহ থাকলে বিভিন্ন ফোরাম সাইটে কথা বলে দেখুন সত্য কি না।

  13. কাজের জন্য যে সময় বেঁধে দেওয়া থাকে, ঐ সময়ের মধ্যে কাজটি শেষ করে জমা দিতে না পারলে পরিশ্রম কি বৃথা যাবে?- পোষ্টে বা কারো মন্তব্যে এর কোন উত্তর নেই। কেউ বলবেন কি?

  14. মাইক্রোওয়ার্কার্স সাইটে কাজের যে সময় উল্লেখ থাকে তা একদমই গুরুত্বপূর্ণ কিছু নয়। এই উল্লেখিত সময় দ্বারা কাজটি করতে আনুমানিক কত সময় লাগতে পারে তা বোঝানো হয়। এটি ডেডলাইন সময় নয়।

  15. Bhai apnar great uddoger jonno donnobadh. Apner utsahe ami freelancer.com a account khulesima but ekta vul koresi ta holo account korar somoy gold account e mark koresilam. ami bebesilam ami je taka eark korbo ta theke taka pay kore dibo but ekhon dekhsi age pay korte hoy. ami ekhon kono kaje bid korte parsi na. Korle Retract Bid lekha ase. Kibabe ekhon ei problem solve korbo jodi kisu bolen upkrito hotam. freelancing er bepare jodi kono tips dile upokrito hotam.

    russell
    mirpur

  16. Dear Sir, I know you are very helpful for people. You helped many people to solve their problem. Please help me. Please give me a legit PTC site, from where I will get unlimited ads for click and per click I will get .01 dollar. If there need any registration cost, then I will pay it. I have more than 20 dollars in my paypal account and more than 8 dollars in my alertpay account.

    Sir please, please help me.

    My Email mailcontact11@gmail.com

  17. জাকারিয়া ভাই, আমি MicroWokers Site এ কাজ করতে গিয়ে আমি এই সাইটের Address (http://www.rapidworkers.com/) পেয়েছি……. এটা কি Real নাকি Fake. এটি অনেকটা Microworkers site এর মতো দেখতে ।আপনি এই Site এর ব্যাপারে একটু খোজ নিয়ে জানাবেন…..? এতে কাজ করলে কি টাকা পাওয়ার সম্ভাবনা কেমন?

  18. @russell, অন্য কোন ফ্রিল্যান্সারের কাছ থেকে কিছু ডলার ধার নিয়ে টাকা পরিশোধ করতে পারেন কিনা দেখুন। আর ফ্রিল্যান্সিং এর ব্যাপারে টিপসের জন্য এই সাইটকে ভালভাবে পর্যবেক্ষণ করুন।

    @Md Bellal Hossain, আমি কোন PTC সাইট সম্পর্কে জানি না। সত্যি বলতে কি এই ধরনের কাজ থেকে আয় খুব সামান্য হয়। তাই এই ব্যাপারে আমি কাউকে উদ্বুদ্ধও করি না।

    @দুরন্ত পথিক, এই সাইটটি একদম নতুন এবং মাইক্রোওয়ার্কার্সের নকল করে বানানো হয়েছে। এই সাইটে কাজ করে আয় করার সম্ভাবনা অনেক কম। আপনি ইচ্ছে করলে চেষ্টা করে দেখতে পারেন।

  19. Via html,php,css,mysqual,java script etc expart hota hola course kora kotota effective,course korla kothai korbo janala khub opokrito hotam via.

  20. jakaria vai,
    ami script lance a onek din dore bid kore jassi data entry and web page design ar kaj gulate.but ami kono bid win korte parci na.bid a win korte hole ki ki korte hoi aktu janale upkrito hotam.r pmb te ki doroner kotha lakhle bid win kora jate pare aktu jodi bole and also about my profile

  21. @akankha, ডাটা এন্ট্রি কাজের জন্য গেট-এ-ফ্রিল্যান্সার এবং ওডেস্কে বিড করে দেখুন। বিড করার সময় আত্ববিশ্বাসের সাথে আপনার বক্তব্য তুলে ধরুন। বিশেষ করে ক্লায়েন্টকে তার প্রজেক্ট সম্পর্কে বিভিন্ন প্রশ্ন করতে থাকুন। এভাবে সে আপনার সম্পর্কে মনযোগী হয়ে পড়বে। pmb তে আপনার যা ইচ্ছে তা বলতে পারবেন যা ওই ক্লায়েন্ট ছাড়া আর কেউ দেখবে না।

    @Ali, কোন প্রতিষ্ঠানের ব্যাপারে আমি আপনাকে কিছু জানাতে পারছি না। তবে যদি ইন্টারনেট থেকে শিখতে চান তাহলে আপনি নিচের লিংকগুলো থেকে এগুলো শিখতে পারবেন –
    HTML – http://w3schools.com/html/default.asp
    CSS – http://w3schools.com/css/default.asp
    Javascript – http://w3schools.com/js/default.asp
    PHP – http://w3schools.com/php/default.asp
    SQL – http://w3schools.com/sql/default.asp

  22. সালাম ভাই, আপনার লেখা পড়ে অবশেষে শুরু করে দিলাম ফ্রিলেন্সার। আশা করি সামনের দিকে এগুতে পারবো। ভাই তার জন্য আপনাদের মত অবিজ্ঞ ভাইদের কাছ থেকে অবশ্যই কিছু সাহায্যের দরকার। ভাই আমার মানিবুকারস অথবা এরকম কোন সাইটে একাউন্ট নাই। এবং একাউন্ট খোলার মত আমার কোন ব্যালেন্সও নাই যে আমি ঐ টাকা দিয়ে একাউন্ট খুলবো এতে আমার কাজে কোন ক্ষতি হবে কি না জানাবেন। ভায়ারকে পারসোনাল মেসেজ পাঠানোর সময় কোন দিকটি বেশী লক্ষ রাখতে হবে এবং কি কি বিষয় উল্লেখ্য করতে হবে বা কি লিখলে আমি ভায়ারের দৃষ্টি আর্কষন করতে পারবো এগুলো যদি একটু বলতেন উপকৃত হতাম। আমি বর্তমানে http://www.scriptlance.comhttp://www.freelancer.com কাজ করছি, এখানে আমি গ্রাফিক্স ও ডাটা এট্রির কাজ গুলো বেশী বিড করে থাকি যদিও এখনো কোন কাজের মুখ দেখিনী তবে আশাবাদী একদিন দেখবো তার অপেক্ষায় আছি। নতুন হিসাবে মানিবুকারস বা কোন সাইটে একাউন্ট খুললে বেশী লাভবান বা বেশী কাজে লাগবে এরকম একটি সাইটের নাম বললেন যাতে আপনার অনুপ্রেরনায় আমার এ ক্ষুদ্র উদ্যোগ সফল হয়। Paypal এ বাংলাদেশ থেকে কোন একাউন্ট খোলা যায় কিনা বা অন্য কোন উপায়ে খোলা যায় কি না। একটু বলবেন। আমার ডাচ্‌-বাংলা ব্যাংকে একটি একাউন্ট আছে আমি কি ফ্রিল্যান্সিং সাইট থেকে সরাসরি আমার ব্যাংকে টাকা ট্রান্সফার করতে পারবো? ভাই উত্তর গুলো দিলে উপকৃত হব। বিরক্ত করার জন্য দুঃখিত।

    রাসেল, মিরপুর।

  23. vaia, ami microworks a kajkore kajer proof kivabe dekhabo ta clear bustechina. English- a kacha to.

  24. সালাম ভাই, আশা করি ভালই আসেন। তবে আমরা মনে হয় বেশী ভালনাই কারন কাজের চাপে মনে হয় আপনার ছোট ভাইদের কথা একদমই ভুলে গেছেন। কারন আজকাল একদমই আপনে মনে হয় আপনার এ ব্লগে ভিজিট করেন না। আমি শেষ আপনার কাছে সাহাস্য প্রার্থনা করি আজ থেকে ১৬দিন পূর্বে কিন' আজ পর্যন- মনে হয় আপনি এ ব্লগে আসতে পারেন নাই। ভাই আপনার সাহায্যের অপেক্ষায় আমার মতো আরো অনেক ছোট ভাই আপনার ব্লগে রোজ ভিজিট করে। আপনাদের মতামত আমাদের কাছে অনেক মূল্যেবান। ধন্যবাদ ভাই

  25. @Russell Ahmed, সময়মত উত্তর দিতে না পারায় আমি অত্যন্ত দুঃখিত। আপনার ধারণা সত্যি, ইদানিংকালে আমার কাজের চাপ অনেক বেড়ে গেছে। আপনাদের সবার মন্তব্য আমি ইমেইলের মাধ্যমে প্রতিদিন পেয়ে থাকি, কিন্তু উত্তর দেয়াটা আর হয়ে উঠছিল না। তাই আজকে সময় বের করে সবার প্রশ্নের উত্তর দেয়ার চেষ্টা করব।

    এবার আপনার প্রশ্নের উত্তরে বলছি, মানিবুকার্সে একাউন্ট খুলতে কোন ব্যালেন্সের প্রয়োজন হয় না। আপনি যদি এ নিয়ে আমার লেখা ভাল করে পড়েন তাহলে বিস্তারিত জানতে পারবেন।

    পারসোনাল মেসেজে বায়ারকে তার প্রজেক্ট সম্পর্কে বিভিন্ন প্রশ্ন করুন। এতে সে আস্তে আস্তে আপনার সম্পর্কে মনযোগী হয়ে উঠবে। আপনি আগে এধরনের কোন প্রজেক্ট করে থাকলে সে সম্পর্কেও বলতে পারেন। পাশাপাশি তার প্রজেক্ট সম্পর্কিত কিছু পরামর্শও দিতে পারেন।

    আমার ধারণা নতুনদের জন্য freelancer.com সাইট থেকে তাড়াতাড়ি সফলতা পাবার সম্ভাবনা রয়েছে। বিশেষ করে প্রথম দিকে Trial প্রজেক্টগুলোতে বিড করুন। আর অর্থ উত্তোলনের জন্য মানিবুকার্সে রেজিষ্ট্রেশন করে নিন। মানিবুকার্সের মাধ্যমে ব্যংকে সরাসরি টাকা নিয়ে আসতে পারবেন। এরপর freelancer.com সাইট থেকে Payoneer মাস্টারকার্ডের জন্য আবেদন করতে পারেন। বাংলাদেশ থেকে Paypal এ একাউন্ট খোলা সম্ভব নয়।

    আশা করি আপনার প্রশ্নগুলোর যথাযথ উত্তর পেয়েছেন। এখানে উল্লেখ্য যে আপনার সবগুলো প্রশ্নের উত্তরই আমার বিভিন্ন লেখাতে খোঁজে পাবেন। তাই নতুন পাঠকদের কাছে আমার অনুরোধ মন্তব্য করার পূর্বে সংশ্লিষ্ট বিষয়ে আমার লেখাগুলো ভাল করে পড়ে নিন।

  26. @নামহীন, মাইক্রোওয়ার্কারসে কাজ শেষে কাজের Proof দিতে ওই কাজের পৃষ্ঠায় একটি টেক্সটবক্স দেখতে পাবেন। কোন Proof দিতে হবে তা কাজের বর্ণনায় উল্লেখ থাকে। যেমন যে কোন একটি ফোরামে মন্তব্য লেখার কাজের জন্য সেই ফোরামের ঠিকানা এবং সেখানে আপনি যে Username ব্যবহার করেছেন তা উল্লেখ করতে হবে।

    এক এক কাজের Proof এক এক রকমের হয়ে থাকে। তাই ভাল করে প্রজেক্ট বুঝে নিয়ে কাজ করুন।

  27. ধন্যবাদ ভাই আপনার মূল্যবান সময় থেকে আমাদের একটু সময় দেওয়ার জন্য। আপনার মূল্যবান পরামর্শ পেয়ে উপকৃত হলাম।

    রাসেল, মিরপুর।

  28. জাকারিয়া ভাই আপনার সাইটটি আমার খুবই ভাল লাগে। সত্যিই আপনার সাইটটি নতুন ফ্রীল্যান্সারদের জন্য খুবই উপকারি। ভাই অর্থ উত্তোলনের সকল পদ্ধতি সম্পর্কে জানতে পারলাম আপনার সাইট থেকে কিন্তু এলার্ট-পে সম্পর্কে তো কিছুই বললেন না। এলার্ট-পে ও তো অর্থ উত্তোলনের আরেকটি জনপ্রিয় পদ্ধতি। যাই হোক ভাই আশা করি এলার্ট-পে সম্পর্কে বিস্তারিত জানতে পারবো আপনার সাইট থেকে। আমি মাইক্রোওয়ার্কস থেকে মোট ৮০ ডলার সেন্ট করেছি আমার এলার্ট-পে একাউন্টে। বর্তমানে আমি মাইক্রোওয়ার্কস এর মত আরো কয়েকটি সাইটে কাজ করতেছি এবং সেই সাথে বেশ কয়েকটি PTC সাইটেও কাজ করতেছি যার বেশীর ভাগ সাইট এলার্ট-পে এবং পেপাল সাপোর্ট করে। বর্তমানে আমার এলার্ট-পে একাউন্টে ২৯০ ডলার জমা করেছি তাই খুব টেনশনে আছি কবে যে টাকা টা হাতে পাবো।
    আমি ওডেস্কে অনেকদিন আগে রেজিসট্রেশন করেছি এবং বিভিন্ন পরীক্ষা দিয়ে স্কীল ১০০ তে উপনিত করেছি বেশ কয়েক বার বিড করেছি কিন্তু সঠিক দিকনির্দেশনার অভাবে কোন কাজ পাইনি। তাই এখন আর বিড কারি না। ওডেস্ক থেকে একটি ডেবিট মস্টার কার্ডও পেয়েছি। কিন্তু কার্ডে টাকা লোড দিতে ভয় হচ্ছে। যাই হোক আমি আবার ওডেস্কে কাজ করতে চাই এ ব্যেপারে আপনার সাহায্য আশা কারছি। আমি যে সকল সাইটে কাজ করি তার বিস্তারিত এখানে আছে http://www.gsmbd24.blogspot.com । আরেকটি কথা আপনার সাইটে বংলায় কমেন্ট কারা যয় না কেন? আমি তো কপি পেস্ট করে কমেন্ট করলাম।

  29. জাকারিয়া ভাই, আপনাকে আর ধন্যবাদ দিব না , কারন আপনি ইতোমধেই সকলের কাছে icon হিসেবে পরিচিত পেয়েছেন, তাই আপনাকে দেখে আমিও একটু অনুপ্রানিত হয়েছিলাম।
    এবং যারা নতুন তাদের জন্য একটি ব্লগ বানিয়েছিলাম, আশা করি খারাপ হবে না,
    ধন্যবাদ

  30. Zakaria vaia apnak onek dhonnobad :)

    Ami Alertpay and moneybookers ar usd buy kore. Microworkers ar moto choto freelancer site gulor paymen choto hoi e thake, tai sorasore taka ana onek jhamela joma kore kore onek late kore ante hoi kew jode Alertpay or Moneybookers ar usd sell korte chan amar sathe jogajog korun.

    amar yahoo id : trueonlineearn@yahoo.com

  31. i have 10 dollars in microworkers.i do not submit my address when i open account.and i can not submit my address now . i m very anxious.

    what can i do?
    any body know?

  32. এই পোষ্ট গুলো নতুনদের বিশেষ কাজে দিবে যারা online freelance এর জগতে একবারে নতুন, ধন্যবাদ আপনাকে।

  33. ZAKARIA VAI AMI REGESTRATION KORTE PARSINA. DEKHASE J UR IP ADDRESS IS ALREADY IN USE. WE CANNOT ACCEPT your registration using the same IP address as another user. PLZ HELP AMI KI KORBO. AMI KINTO AGE KONODIN AI WEBSITE A BROWS KORINI ATAI FIRST TIME

  34. মাইক্রোওয়ার্কারস এ PR2 LINK এ ৫০ word post এ কাজটি করতে গেলে দেখতে পাই Required proof that task was finished? এ
    7 character long shown at http://cheetuh.com/b/o7a2nbR-a1e1fbfc, shown once you submit your post URL with required link.এটা চাইসে আমার প্রস্ন হল 7 character long shown টা কি? please help me.

  35. আখানে registration করতে পারিনা।
    Your IP address is already in use. We can not accept your registration using the same IP address as another user.

  36. vai microworkers e yahoo!answer+ link…. er j kaj gulo thake ta kamn kore kora jai .yahoo!answer e amar level 2 but j vabe kaj kote bole ta pore r confirmation code paoya jai na.bolle khub upoker hoto,

  37. Your IP address is already in use. We can not accept your registration using the same IP address as another user.

    waht can i do? pls help me someone.

  38. বাংলাদেশের ip দিয়ে কি একাউন্ট খোলা যাবে

    1. আপনার ইমেল ইনবক্স চেক করুন। অ্যাকাউন্ট তৈরির সময় ব্যবহৃত ইমেইল অ্যাড্রেসে মাইক্রোওয়ার্কারস যে পিন পাঠিয়েছে সেটি Home Address ভেরিফিকেশনে ব্যবহার করতে হবে।

Comments are closed.

সার্চ করুন

web hosting

জনপ্রিয় লেখাসমূহ

Find us on facebook

Scroll to top