বাংলাদেশী ফ্রিল্যান্সারদের জন্য একটি মার্কেটপ্লেস তৈরির পরিকল্পনা

ইদানিংকালে আমাদের দেশে ইন্টারনেটে ফ্রিল্যান্সিং নিয়ে অনেকেরই, বিশেষ করে তরুনদের যথেষ্ঠ আগ্রহ তৈরি হয়েছে। তবে দুঃখের বিষয় হচ্ছে সঠিক দিকনির্দেশনার অভাবে তাদের মধ্যে বেশিরভাগই নিজের প্রতিভাকে সঠিকভাবে কাজে লাগাতে পারছেন না। বেশিরভাগই দেখা যায় গুগল এ্যাডসেন্স বা নেটবাক্স ইত্যাদি নিয়ে খুব মাথা ঘামান। ব্লগার বা এই জাতীয় ফ্রি ব্লগিং সাইটে রেজিষ্ট্রেশন করে, দুএকটা পোস্ট দিয়ে তাতে মূলত মাত্রাতিরিক্ত বিজ্ঞাপন প্রদর্শন করা হয়, যা সত্যি দৃষ্টিকটূ লাগে। অনেকে আবার দেখা যায় অন্যের সাইট থেকে লেখা কপি/পেস্ট করে চালিয়ে দেয়। আমার সাইটের আর্টিকেলগুলো যে আমি কত অসংখ্য সাইটে কপি হতে দেখেছি তার হিসেব নেই। প্রকৃতপক্ষে এগুলো নিয়ে আমি খুব একটা মাথা ঘামাই নেই। আমার মূল বক্তব্য হচ্ছে এইসব কাজ করে তরুণরা শুধুমাত্র তাদের মূল্যবান সময়টুকুই অপচয় করছে। বিজ্ঞাপনের মাধ্যমে আয় করা যে কতটা কষ্টসাধ্য ব্যাপার তা মনে হয় বেশিরভাগই জানেন না। হাতেগোণা কয়েকজন হয়ত সফলতা পেতে পারেন, তবে বেশিরভাগের কাছেই তা বোধগম্য হয়ে উঠে না। সত্যি বলতে কি এধরনের কাজে কিছুটা পড়ালেখারও প্রয়োজন রয়েছে, এই যেমন SEO (Search Engine Optimization), Internet Marketing ইত্যাদি বিষয়ে পর্যাপ্ত জ্ঞান নিয়েই তবে এগুলো শুরু করা উচিত।

সে যাই হোক, এবার কাজের কথায় আসি। অনেকেই আমাকে পরামর্শ দিয়েছেন যে, বাংলাদেশীদের জন্য একটি মার্কেটপ্লেস চালু করার জন্য। আমিও ঠিক এরকম একটি সাইট চালু করার কথা অনেকদিন থেকে ভাবছিলাম। সেই ধারণা থেকে একটি মার্কেটপ্লেস তৈরির প্রকল্প হাতে নিয়েছি। মার্কেটপ্লেসটির মূল বৈশিষ্ট্যগুলো হবে নিম্নরূপ:

  • এটি হবে কম্পিউটার গ্রাফিক্স অর্থাৎ ফটোশপ/ইল্যাস্ট্রেটর দিয়ে তৈরি ডিজাইন, টেম্পলেট ইত্যাদি বিক্রির ওয়েবসাইট।
  • মার্কেটপ্লেসে বাংলাদেশী ফ্রিল্যান্সাররা রেজিষ্ট্রেশন করে তাদের ডিজাইনগুলো নিয়মিত জমা দিবে।
  • বিদেশী ক্লায়েন্টরা সেগুলো মার্কেটপ্লেস থেকে সুলভমূল্যে কিনবে।

এখন প্রশ্ন হল, কেন শুধুমাত্র গ্রাফিক্সের জন্য মার্কেটপ্লেস তৈরির চিন্তা করছি? তার কারণ হল নতুন নতুন ওয়েবসাইটের আগমণের সাথে সাথে এই ধরনের কাজের চাহিদা দিন দিন শুধু বৃদ্ধিই পাচ্ছে।

পরবর্তী প্রশ্ন হল, মার্কেটপ্লেসকে জনপ্রিয় করে তুলতে বাংলাদেশী ভাল ডিজাইনার কোথায় পাওয়া যাবে, আর যারা ডিজাইন জানেন না তাদের জন্য কি ব্যবস্থা? সেই লক্ষ্যে আমি একটি সুদূর প্রসারী চিন্তাভাবনা করছি। প্রথম অবস্থায় আমার ইচ্ছে হল, নতুনদেরকে ৩ থেকে ৬ মাস প্রশিক্ষণ দিয়ে তাদেরকে দক্ষ করে তোলা। প্রশিক্ষণ দেয়া হবে একটি ওয়েবসাইটের মাধ্যমে। অর্থাৎ যে কেউ নিজের ঘরে বসে প্রশিক্ষণটি সম্পূর্ণ বিনামূল্যে সম্পন্ন করতে পারবে। পরবর্তীতে তাদের মধ্য থেকে ৫০ বা ১০০ জনকে নিয়ে মার্কেটপ্লেসটি যাত্রা করা হবে।

প্রশিক্ষণ ওয়েবসাইটটি নিয়ে আমার আরো অনেক পরিকল্পনা রয়েছে। তবে তার আগে আমি আপনাদের কাছে জানতে চাই, এই প্রশিক্ষণ ওয়েবসাইটে আপনি কি কি ফিচার আশা করছেন? আপনাদের মতামতের উপর ভিত্তি করেই ওয়েবসাইটটি তৈরি শুরু করে দিব।


সর্বশেষ তথ্য: ৭ই সেপ্টেম্বর ২০০৯ ইং

ডিজাইনারদের জন্য প্রশিক্ষণ সাইটের কাজ শুরু হয়ে গিয়েছে। আমার টিম সর্বাত্বক চেষ্টা করছে যাতে এই মাসের মধ্য সাইটটির Beta ভার্সন প্রকাশ করা যায়। ওয়েবসাইটটি বাংলা এবং ইংরেজী উভয় ভাষাতে তৈরি করা হচ্ছে। নিচে সাইটটির একটি অংশের স্ক্রীনশট দেয়া হল।


লেখক – মোঃ জাকারিয়া চৌধুরী

25 thoughts on “বাংলাদেশী ফ্রিল্যান্সারদের জন্য একটি মার্কেটপ্লেস তৈরির পরিকল্পনা

  1. ভাইয়া আপনাকে অনেক অনেক ধন্যবাদ এধনের একটি পদক্ষেপ নেয়ার জন্য। জানিনা মন্তব্যটি আপনার চোখে পড়বে কি না? যাইহোক আমার পক্ষথেকে আপনাকে কিছু পরামর্স দিতে চাই প্রশিক্ষণ ওয়েবসাইটে আমি যে যে ফিচার আশা করছি তার উপর। ১.ওয়েব সাইটিতে টিউটোরিয়াল বিভাগ গুলো সুন্দর ভাবে সাজানো থাকবে যেমন ধারুন টিউটোরিয়ালাইজড.কম এর মত( মানে Photoshop, Illustrator, Maya ইত্যাদি এর জন্য এখানে আছে সসজ্জিত ভাবে কিছু সাব মেনু) এরকম ভাবে টিউটোরিয়াল গুলো সাজানো থাকবে।
    ২. টিউটোরিয়াল গুলো ভিডিও হলে খুব ভাল হবে যেমন ধরুন টিউটোরিয়াল টি Demo Builder সফটয়্যার দিয়ে বানাতে পারেন। যার মাধ্যমে যেকোন সময় সুন্দর ভাবে টিউটেরিয়াল টি উপোভেগ করা যাবে সাথে একটি ডাউনলোডের ব্যবস্থাতো থাকাই উচিত।
    ৩. যারা প্রশিক্ষন সম্পন্ন করবে তাদের অবশ্যই একটি ওয়েব এড্রেস থাকা জরুরি, এটা হয়ত ওয়ার্ড প্রেসেই ভাল হয়।
    ৪. প্রত্যেক প্রশিক্ষনার্থী দের জন্যই সাপ্তাহিক বা পাক্ষিক একটি পরিক্ষার ব্যবস্থা থাকলে ভাল হয় ( যেমন ধরুন w3schools.com এর মত)।
    ৫. এখানে যারা পরিক্ষায় ভাল ষ্কোর দেখাবে তারা নিজেরাও টিউটেরিয়াল বানাতে পারবে এবং তা পাবলিশ করার জন্য আপনার সাইটে একটি ভিন্ন অপশন থাকবে।
    ৬. সপ্তাহে একটি দিন আপনার সাথে ভয়েজ চ্যাটিংএস সময় নির্ধারন করতে হবে।

    ভাইয়া আমাকে যদি আপনারর পছন্দ হয় তবে আমি আপনার এই মহত উদ্দ্যেগের সাথে থাকতে সদা প্রস্তুত আছি। আশাকরি আপনি আমার এই আন্তরিক আসাটুকুর যর্থার্থ মূল্যয়ন করবেন।
    আপনার মোবাইল নম্বর টা দিলে ভাইঁয়া খুব খুশি ও উপক্রত হব।

  2. আপনি কয়েকটি দারুন পরামর্শ দিয়েছেন যা আমি সাইট তৈরির সময় বিবেচনা করব। আমার সাথে যোগাযোগ করতে হলে নিচের গুগল গ্রুপে আলোচনায় অংশগ্রহণ করতে পারেন –
    http://groups.google.com/group/bdosn_outsourcing/t/9b465a2ef1b89c3d

  3. ভাইয়া আপনার সাইটি নতুন(আমাদের মত যারা নতুন ফিলান্সার)দের জন্য একটি খুব সুন্দর সাইট। আপনার প্রচেষ্টা অসাধারন। আমি খালি গুগল এড নিয়ে মাথা ঘামাই। আপনার কথা শুনে মনে হল এটা অনলাইনের আয়ের ০.০০১% মাত্র। আপনার উদ্দোগকে সাগতম জানাই। আমি একজন নতুন ব্রগার। আমার ওয়েব ডিজাইন ব্যপারে তেমন কোন জ্ঞান নাই। তবে আপনার প্রশিক্ষণ ওয়েবসাইটে আমাকে একটু জায়গা দিলে খুব খুশি হব। আমার মতে প্রশিক্ষণ ওয়েবসাইট টি একটি ফ্রম আকারে খুল্লে ভাল হবে(PHPbb, PUNbb, SMF e.t.c.)।

  4. যারাই ডিজাইনার হতে হচ্ছুক তাদের প্রত্যেকের জন্য প্রশিক্ষণ সাইটটি উন্মুক্ত থাকবে বলে আশা করছি। পরবর্তী তথ্য খুব শীঘ্রি জানতে পারবেন।

  5. যাকারিয়া ভাই আমি একজন গ্রাফিক্স ডিজাইনার। মানে শিখেছি কিন্তু কোন কাজ পাই নাই। আপনি যে একটি সুন্দর পদক্ষেপ নিয়েছেন তার জন্য ধন্যবাদ। আপনার যদি ৫গিগা হোষ্টিং এর প্রয়োজন পড়ে আমাকে জানাবেন।
    চুপিচুপি একটা কথা বলি আমি আপনার একজন ভক্ত।
    কম্পিঊটার জগৎ ম্যাগাজিনের আপনার সব আর্টিকেল গুলো আমি খুব গুরুত্তের সাথে পড়ি।
    আমি ওয়ার্ডপ্রেসের উপর ও মোটামুটি কাজ জানি।
    আমার সাইট http://4techbd.co.cc
    ভালো থাকবেন।

  6. Zakaria.
    At first take my salam. congratulation for various step to develop me or whole of bangladesh.
    pls inform inform me how i can i withdraw money gaf to moneybokert o bank total process.
    I have few dollars at gaf.
    thanks
    asad
    asad.lec@gmail.com

  7. Zakaria Brother,
    I hope it will be a great chance for our young people by which we can upgread ourself with online usage and to make profession,In the section of globalization our peoples performance/contribution is so little.By the by we people continously interested to do like you explain but have any opportunity to learn easily.
    Thanks to ur stepping…..!
    Hope Full..May we can do our jobs and show performance through ur idea and can make money.
    THANKS
    Am
    Shoaib Hossain,
    From Chittagong University
    Mail@ secreat2100@gmail.com

  8. জাকারিয়া ভাই আপনার সাথে আছি চালিয়ে যান ।আর আপনার এই পোস্ট গুলো টেকটিউনস আর সামুতে দিয়ে দিলে আরও মানুষ ভাল করে জানবে ।আর নতুন সাইট খুবই ভাল আর সুন্দর আর ইউজার ফ্রেন্ডলি হবে মনে হচ্চে ।আর আপনার সময় না হলে আমি আপনার অনুমতি নিয়ে আপনার আপডেটগুলো আপনার নামে সামুতে আর টেকটিউনস সহ সকল সাইটে দিতে চাই।আপনি আমাকে একটা মেইল করে অনুমতি দিলেই হবে।আমি আপনার নামে সব সাইটে দিয়ে দিব।আর হ্যা আমার মেইল ঠিকানা gprsmamun@gmail.com

  9. @মামুন, আমি অত্যন্ত খুশি হব যদি আপনি ওই সাইটগুলোতে পোস্ট করতে পারেন। কাজের চাপে সাইটগুলোতে ভিজিট করা হয় না।

    আশা করছি সামনের সপ্তাহে বেটা ভার্সন রিলিজ করতে পারব।

  10. জাকারিয়া ভাই আমি ও আপনার সাথে আছি চালিয়ে যান। জাকারিয়া ভাই আমার ওয়েব ডিজাইন ব্যপারে তেমন কোন জ্ঞান নাই। তবে আপনার প্রশিক্ষণ ওয়েবসাইটে আমাকে একটু জায়গা দিলে খুব খুশি হব। . আমার মেইল ঠিকানা plz mail me – almaraj121@gmail.com

  11. ভাইয়া,শুধু কি আপনার সাইটটা অনুসরন করলেই হবে নাকি আমাদের At Least কিছু Software জানা থাকতে হবে।আমি ওয়েব ডিজাইনার হতে চাই।আমি শুধু Photoshop জানি।আমার কি Flash, Illustrator প্রভ্রতি জানা থাকতে হবে?আর শুধুমাত্র ভাল ওয়েব ডিজাইনার (প্রোগ্রামিং নয়)হতে হলে কি কি সফটওয়্যার জানা থাকা উচিত? আমি Lynda, Total Training সহ বিভিন্ন প্রতিষ্ঠানের প্রচুর Video Tutorial Download করে ভাল করে ফটোশপ শিখছি।

  12. আপনি যদি শুধুমাত্র Photoshop ভালভাবে জানেন তাহলেও একজন ভাল ওয়েব ডিজাইনার হতে পারবেন। তবে Illustrator জানা থাকলে আরো অনেক সুবিধা পাবেন। আমার মনে হয় এই মূহুর্তে আপনি ফটোশপ নিয়ে আরো চর্চা করুন।

  13. অনেক ধন্যবাদ।আর ভাইয়া, Flash দিয়ে করা ওয়েব সাইটের নাকি কদর বেশি।তাই সেটাও কি ভাল করে শিখে কাজে হাত দিলে ভাল হবে?আর Image Ready এর ব্যাপারে জদি কিছু বলতেন।

  14. Flash দিয়ে তৈরি ওয়েবসাইটের কদর সবসময় বেশি। কিন্তু ফ্লাশ শেখা ততটা সহজ নয়। তাই আমি নতুনদের পরামর্শ দেই ফটোশপ দিয়ে ওয়েব ডিজাইনিং ক্যারিয়ার শুরু করার জন্য।

  15. জাকারিয়া ভাই কেমন আছেন?আপনাকে আজ একটা প্রশ্ন জিজ্ঞাস করি।আমার ইচ্ছা আছে ফ্রিল্যান্সিং ক্যারিয়ার বেছে নেবার ।আমি কি শিখলে ভবিষ্যতে ভাল করতে পারব এবং কোনটা বেছে নেব।?আপনি অনেক লেখায় ওয়েব ডিজাইনার হবার পরামর্শ দিয়েছিলেন ।আমাকে সাজেশন দেন

  16. হাসান ভাই আপনার নিকট একটা আবদার আছে যদি সম্ভব হয় পূরণ করবেন আর সম্ভব না হল েসমস্যা নাই ।আমার একটা সাইট আছে যার ঠিকানা http://mytechnotice.blogspot.com
    আমার সাইটের একটা ভাল হেডার দরকার যার সাইজ ১০০০*১৩৫ আপনার পক্ষে সম্ভব হলে আমাকে একটা হেডার ডিজাইন করে মেইলে পাঠাবেন ।মোটামোটি হলেই চলবে।আপনার সমস্যা হলে দরকার নাই।

  17. প্রশিক্ষন সাইটটির অপেক্ষায় আছি।
    এটা বাংলাদেশীদের জন্য একটি নতুন দ্বার উম্মোচন করবে।

  18. http://flash.tutsplus.com/ -Flash শেখার জন্য এটা ভাল সাইট।যাই হোক জাকারিয়া ভাই আমার ভিডিও এডিটিং এর শখ।আমি Adobe premiere Pro মোটামুটি পারি।আপনি যদি ফ্রীল্যান্সিং এর ক্ষেত্রে ভিডিও এডিটিং এর সম্ভাবনা নিয়ে কিছু লিখতেন ভাল হতো।তা এই লাইনে ভাল করার জন্য কিছু পরামর্শ দিন premiere ছারাও আর কি কি Software শিখতে হবে তা জানতে চাইছি।

    আরেকটা বিষয় তা হোল Adobe Photoshop ছাড়াও দেখলাম ওদের After Effects,Photoshop Elements, Image Ready আর Indesign নামে ৪ টা software আছে।এই ৪টা কি কাজে লাগে ১ লাইন করে জদি বলতেন তবে আমার জন্য ভাল হতো।Web Designer হতে হলে Flash ছাড়া শুধু Photoshop জানলেই হবে নাকি এই ৪টার সবগুলো বা কিছু কিছু জানতে হবে।এই তথ্যটা একটু বিস্তারিত জানালে কৃতজ্ঞ থাকব।

    ভাল থাকবেন
    সজল

  19. জাকারিয়া ভাই
    আপনার site এর খবর কী?
    আমি একটা বিসয় নিয়ে confused আর তাহল Photoshop দিয়ে কিভাবে web site create করাজায়।
    আমি normally web site create(HTML code) করতে পারি।
    photoshop দিয়ে web site create করার tutorial site জদি জানান তবে কৃতজ্ঞ থাকব।

  20. Dear Zakaria Chowdhury,
    Thanks for your helpful site. You published the story of "Alpha Digital Team" & you also mentioned that you have a desire a market place for the freelancer. Could you pls mentioned the date when you start the job.
    Shakil

Comments are closed.

সার্চ করুন

web hosting

জনপ্রিয় লেখাসমূহ

Find us on facebook

Scroll to top