প্রোগ্রামিং শেখার নতুন বাংলা বই প্রকাশিত

এবারের একুশে বইমেলায় তাম্রলিপি প্রকাশনী থেকে প্রকাশিত হয়েছে প্রোগ্রামিং শেখার নতুন বাংলা বই – “কম্পিউটার প্রোগ্রামিং“। বইটি লিখেছেন জাতীয় এবং আন্তর্জাতিক পর্যায়ে খ্যাতিসম্পন্ন প্রোগ্রামার – তামিম শাহ‍্‍রিয়ার সুবিন। বইটিতে অত্যন্ত সহজ ও সাবলীল ভাষায় প্রোগ্রামিং এর বিষয়গুলোকে উপস্থাপন করেছেন ফলে কেবল বিশ্ববিদ্যালয়ের ছেলেমেয়েরাই নয়, স্কুল-কলেজের ছেলেমেয়েরাও সহজে প্রোগ্রামিংয়ের বিষয়গুলো বুঝতে পারবে। বইতে প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ হিসেবে ‘সি’ ব্যবহার করা হয়েছে। তবে লেখক বইতে ‘সি’ ল্যাঙ্গুয়েজ শেখানোর চেয়েও জোর দিয়েছেন প্রোগ্রামিংয়ের মৌলিক ধারনাগুলোর ওপর। পাঠককে সাথে নিয়ে ঘুরে বেড়িয়েছেন প্রোগ্রামিংয়ের নানান দিকে। বইয়ের প্রতিটি অধ্যায়ের সাথে পর্যাপ্ত উদাহরণ এবং তার ব্যাখ্যা রয়েছে। পাশাপাশি বইটিতে পাঠকদের চিন্তা করার জন্য ছুঁড়ে দেওয়া হয়েছে নানান সমস্যা যা কিনা চিন্তাশীল পাঠকদের ভাল লাগবে। প্রোগ্রামিংয়ের বিষয় ছাড়াও লেখক তার অভিজ্ঞতা থেকে পাঠককে দিকনির্দেশনা দিয়েছেন প্রোগ্রামিং ক্যারিয়ার, ফ্রিল্যান্স প্রোগ্রামিং এবং বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক প্রোগ্রামিং প্রতিযোগিতায় অংশগ্রহনের ব্যাপারে। বইয়ের ভূমিকায় জনপ্রিয় লেখক মুহম্মদ জাফর ইকবাল বইটির ভূয়সী প্রশংসা করেন এবং এর সাফল্য কামনা করেন।

বইটির বিষয়বস্ত এবং এর উদ্দেশ্য সম্পর্কে লেখক ফেসবুকে পাঠকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দিয়েছেন। এগুলোর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে –

কবে থেকে পাওয়া যাচ্ছে?
উঃ ফেব্রুয়ারির ১২ তারিখ থেকে পাওয়া যাচ্ছে বইমেলায়। তাম্রলিপি এবং গণিত অলিম্পিয়াডের বইয়ের স্টলে।

বইয়ের দাম কত?
উঃ ১৮০ টাকা, তবে বইমেলাতে ২৫% কমিশন পাওয়া যাবে।

বইটা কাদের জন্য লেখা?
উঃ যারা জীবনে প্রথমবারের মতো প্রোগ্রামিং শিখবে তাদের জন্য। নবম শ্রেণী ও তার উপরের ক্লাসের ছাত্রছাত্রীদের বইটা পড়তে কোন সমস্যা হওয়ার কথা না।

ভার্সিটির ছাত্র-ছাত্রীদের কী বইটা পড়া দরকার?
উঃ যদি প্রোগ্রামিং ইতিমধ্যে শিখে না থাকে তাহলে পড়লে ভালো হবে। প্রোগ্রামিং জানা থাকলে এই বই পড়ার দরকার নাই। তবে আমার Teaching Style এর সাথে পরিচিত হওয়ার জন্য বইটা পড়া যেতে পারে।

বইতে কোন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ ব্যবহার করা হয়েছে?
উঃ C। তবে C এর সবকিছু দেখানো হয় নাই, একটা ক্ষুদ্র অংশ দেখানো হইছে। সুতরাং C ভালোভাবে শিখতে চাইলে বইটা পড়ার পরে অবশ্যই C এর ভালো কোনো বই পড়তে হবে। আর এই বইটা পড়ার পরে PHP, Java, Python ইত্যাদি ল্যাঙ্গুয়েজের বই পড়া যেতে পারে যদি বেশি C শেখার দরকার / ইচ্ছা না থাকে।

বইটা পড়লে কি ভালো প্রোগ্রামার হওয়া যাবে?
উঃ প্রশ্নই আসে না। বইটা যদি কেউ মনোযোগ দিয়ে পড়ে, উদাহরণের প্রোগ্রামগুলো বুঝে করে এবং আমি যেসব কাজ করতে বলেছি, সেসব কাজ করার চেষ্টা করে তাহলে সে প্রোগ্রামিং শেখার জন্য প্রস্তুত হবে।

বইটা আমি কেন লিখলাম?
উঃ একাধিক গুরুত্বপূর্ণ কারণ আছে। গণিত অলিম্পিয়াডের ভলান্টিয়ার হবার কারণে স্কুল-কলেজের অনেক ছেলেমেয়ের সাথে আমার পরিচয় আছে এবং তারা প্রায়ই আমার কাছে জানতে চায় যে প্রোগ্রামিং শেখার জন্য কোন বই পড়বে? তাদের জন্যই বইটা লেখা। তবে ভার্সিটিতেও অনেককে আমি দেখেছি, প্রোগ্রামিংয়ের ইংরেজি বই পড়তে স্বাচ্ছন্দ্য বোধ করে না, তাই প্রথম বর্ষে প্রোগ্রামিংয়ে পিছিয়ে পড়ে এবং সেই দুর্বলতা কাটিয়ে ওঠার সুযোগ পায় না। আমি নিশ্চিত যে তারা যদি কোন বাংলা বই দিয়ে শুরু করতো তবে better প্রোগ্রামার হতে পারতো। তবে একসময় না একসময় ইংরেজি বইগুলো পড়াই লাগবে। আর সবচেয়ে গুরুত্বপূর্ণ কারণ হচ্ছে আমার বাবা-মাকে খুশি করা। আমি এমনিতে তাঁদের কোন কথা মেনে চলি না, নিজের খেয়ালখুশিমতো চলি। তাই তাঁদেরকে খুশি করার এমন সহজ একটা সুযোগ হাতছাড়া করলাম না।

বইতে আসলে কী আছে?
উঃ বইয়ের অধ্যায়গুলোর নাম বললে আশা করি বিষয়টা বোঝা যাবে:

অধ্যায় ০ – শুরুর আগে
অধ্যায় ১ – প্রথম প্রোগ্রাম
অধ্যায় ২ – ডাটা টাইপ, ইনপুট ও আউটপুট
অধ্যায় ৩ – কন্ডিশনাল লজিক
অধ্যায় ৪ – লুপ (Loop)
অধ্যায় ৫ – একটুখানি গণিত
অধ্যায় ৬ – অ্যারে
অধ্যায় ৭ – ফাংশন
অধ্যায় ৮ – বাইনারি সার্চ
অধ্যায় ৯ – স্ট্রিং
অধ্যায় ১০ – মৌলিক সংখ্যা
অধ্যায় ১১ – আবারও অ্যারে
অধ্যায় ১২ – বাইনারি সংখ্যা পদ্ধতি
অধ্যায় ১৩ – কিছু প্রোগ্রামিং সমস্যা
অধ্যায় ১৪ – শেষের শুরু

সর্বশেষ তথ্য (১৩/৮/২০১১):

  • বইটির প্রথম ৪টি অধ্যায় এই লিংক থেকে ডাউনলোড করে পড়া যাবে।
  • বই সংক্রান্ত বিস্তারিত তথ্যের জন্য একটি ফেসবুক পেজ তৈরি করা হয়েছে।
  • বইটি ঢাকায় কাঁটাবনে বিডিওএসএন অফিসে পাওয়া যাচ্ছে (আরো অনেক জায়গায় পাওয়া যাওয়ার কথা)। যোগাযোগ: আইযুব ভাই (01191385551)।
  • সম্পূর্ণ বইটি লেখকের ওয়েবসাইটে (http://cpbook.subeen.com) সবার জন্য উন্মুক্ত করা হয়েছে। ফলে বিনামূল্যে বইটি পড়া যাবে এই লিংক থেকে।

30 thoughts on “প্রোগ্রামিং শেখার নতুন বাংলা বই প্রকাশিত

  1. আমি বই টি কিনব । কারন প্রোগ্রামিং নিয়ে আমি কিছু জানতে চাই । আর তামিম ভাই এতো কষ্ট করে লিখছে না কিনলে কেমনে ।

  2. সুবিন আমার বিশ্ববিদ্যালয়ের সহপাঠী ছিল এবং এখন একজন পরম বন্ধু। বইটি আমি পড়েছি, এক কথায় অসাধারণ হয়েছে। প্রোগ্রামিং এ যারা নবীন তাদেরকে বইটি অবশ্যই পড়ার জন্য আমি পরামর্শ দিব।

    সুবিনের ব্যাপারে আরেকটি তথ্য দেই, সে নিজে একজন ফ্রিল্যান্সার এবং "মুক্ত সফটওয়্যার লিঃ" নামে একটি প্রতিষ্ঠানের পরিচালক।

  3. বাংলা ভাষায় programming এর বই কতটা দরকার সেইটা শুধু cse এর 1st year এ থাকা কালীন সময়ই বুঝা যায়। ১২ বছর বাংলায় পড়া লেখা করার পর হঠাৎ english writer দের বই পরতে আসলে খুবই সমস্যা হয়। আর তাছারা বাইরের দেশে অনেক ছেলে মেয়ে school এ থাকাকালিন সময়ই programming শুরু করে। সেখানে আমরা versity যাওয়ার আগে programming এর ক-খ ও শিখতে পারিনা শুধু মাত্র এই বই এর অভাবে।

  4. Zakaria ভাই…চার অধ্যায় পড়ে…ভুল করে ফেল্লাম 😛 । পুরো বইটা পড়া খুবই দরকার। কোথায় পাবো? নীলক্ষেতের বইয়ের বাজারে পাওয়া যাবে? সিডি সহ দাম কত পরবে?

  5. বইটা ঢাকায় কাঁটাবনে বিডিওএসএন অফিসে পাওয়া যায় (আরো অনেক জায়গায় পাওয়া যাওয়ার কথা)। যোগাযোগ: আইযুব ভাই (01191385551)।

    বই এর সাথে কোন সিডি দেয়া হয়নি শেষ পর্যন্ত। সর্বোচ্চ খুচরা মূল্য ১৮০ টাকা।

  6. Ami Jessre a taki n ami boi ta kinte cai .. Amak ki korte hobe?? R ami akta boro soro prob a poresi… Ami Starhostbd teke akta domain kinesi akn ta ami amar blogger ar blog ar sathe add korte cai kintu ami ta parsi na.. Plz ai sub ta nia akta post den…

  7. আন্দরকিল্লায় কোন লাইব্রেরিতে পাওয়া যেতে পারে জানালে উপকৃত হতাম………

  8. চট্টগ্রামের আন্দরকিল্লায় কোন লাইব্রেরীতে বইটি পাওয়া যাবে জানালে উপকৃত হব।

  9. Zakaria vaiya amai akta help korben apni tu mota mute sob help rakcen apner ai site a apni ki email marketing ki vabe kora jai ai tar upor akta post korben ki…………………please replay deyen vaiya…………………..

Comments are closed.

সার্চ করুন

web hosting

জনপ্রিয় লেখাসমূহ

Find us on facebook

Scroll to top