ডাটা এন্ট্রি প্রজেক্টে একটি মজার অভিজ্ঞতা

ডাটা এন্ট্রি প্রজেক্টে কাজ করতে গিয়ে কয়েকটি মজার অভিজ্ঞতা হয়েছিল। একটি প্রজেক্টে আমাকে বলা হয়েছিল যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যের ২,৫০০ টি ই-কমার্স ওয়েবসাইটের লিংক এনে দিতে যাদের সাইটে কোন সিকিউরিটি সিল নেই। ক্লায়েন্টের উদ্দেশ্য ছিল তাদের কাছে তার কোম্পানির সিকিউরিটি সিল বিক্রির জন্য ইমেইল দেয়া। এই প্রজেক্টটি খুবই সময় সাপেক্ষ ছিল। কারণ সার্চ করে ৫,০০০ থেকে ৮,০০০ সাইটে যেতে হবে এবং সেই সাইট গুলোতে গিয়ে দেখতে হবে তাদের সাইটে কোন সিকিউরিটি কোড আছে কিনা। ধরা যাক সমস্ত কাজ করতে প্রতি সাইটের পেছনে যদি ১ মিনিট করে সময় ব্যয় হয়, তাহলে ৫,০০০ সাইটের ক্ষেত্রে প্রতিদিন ৮ ঘন্টা কাজ করে মোট সময় লাগবে ১০ দিন। প্রজেক্টের মোট মূল্য ছিল ৩০০ ডলার। এই কাজগুলো করার জন্য আমি একজন কম্পিউটার অপারেটেরর সাথে কথা বলছিলাম যে অনেক কম খরচে আমাকে এই কাজগুলো করে দিতে রাজি হয়েছিল।

কিন্তু আরেকটি ক্ষেত্রে সমস্যা রয়ে গিয়েছিল। প্রজেক্টের ডেডলাইন সময় ছিল মাত্র ৭ দিন। তাই আমি দুই জন অপারেটর নিয়োগ দেবার চিন্তা করছিলাম। দুই জন আট ঘন্টা করে কাজ করলে ৫ দিনে কাজটি করা সম্ভব। এই অবস্থায় হঠাৎ একটা বিষয় আমার মাথায় এল, আচ্ছা এটা কি প্রোগ্রামিং করে করা যাবে? আমি আমার টিমের প্রোগ্রামারদের সাথে কথা বলে একটি আইডিয়া বের করলাম। আমরা দুটি প্রোগ্রাম তৈরি করলাম – একটি প্রোগ্রাম গুগল এবং ইয়াহু ডাইরেক্টরি থেকে সার্চ করে ওই দুই দেশের ই-কমার্সের সাইটের তথ্য ডাটাবেইজে সংরক্ষণ করবে। আর আরেকটি প্রোগ্রাম ডাটাবেইজ থেকে লিংক নিয়ে একটি একটি করে সাইটে যাবে এবং ওই সাইটে কোন সিকিউরিটি সিল আছে কিনা যাচাই করে দেখবে। প্রোগ্রামটি তৈরি করার পর আমি আমার সার্ভারে Cron Job এর মাধ্যমে দুটি প্রোগ্রামকে চালাই।

মজার কথা হচ্ছে আমাদের এই পদ্ধতি সফল হয়েছিল। এই পদ্ধতিতে সব কিছু সহ করতে আমাদের দুই দিন সময় লেগেছিল এবং প্রোগ্রামটির মাধ্যমে অল্প সময়ে আমারা ৮,০০০ সাইটে সার্চ করে ৪,০০০ টি সিলবিহীন সাইট পেয়েছিলাম। প্রয়োজনের তুলনায় প্রায় দ্বিগুণ সংখ্যক লিংক পেয়ে ক্লায়েন্টও মহা খুশি। অন্যদিকে আমার সময় এবং অর্থ দুটিই সাশ্রয় হল।

2 thoughts on “ডাটা এন্ট্রি প্রজেক্টে একটি মজার অভিজ্ঞতা

  1. জাকারিয়া ভাইয়া, আমার পেজ র‌্যাংক, আলেক্সা র‌্যাংক সহ আর্টিকেল ডিরেক্টরি'র তালিকা দরকার। কোন প্রোগ্রাম বা কোন পরামর্শ দিতে পারেন?

Comments are closed.

সার্চ করুন

web hosting

জনপ্রিয় লেখাসমূহ

Find us on facebook

Scroll to top