জরিপ – আউটসোর্সিং কাজে বাংলাদেশী ফ্রিল্যান্সারদের বর্তমান অবস্থা

আমি গত দুই বছর থেকে “মাসিক কম্পিউটার জগৎ” ম্যাগাজিনে নিয়মিতভাবে ফ্রিল্যান্স আউটসোর্সিং এর উপর লিখছি। এই দুই বছরে ফ্রিল্যান্সিং নিয়ে সবার মধ্যে আগ্রহ বেশ আশাব্যঞ্জক বলে আমার কাছে মনে হয়। সম্প্রতি একটি রিপোর্টে দেখা গেছে ওডেস্কে বাংলাদেশী ফ্রিল্যান্সারদের অবস্থান সপ্তমে। যা আমাদের দেশের জন্য আসলেই একটি ভালো দিক। এ নিয়ে কয়েকদিন আগে প্রথম আলোতে একটি লেখা প্রকাশিত হয়েছিল।

এবার আসি জরিপ প্রসঙ্গে। আগামী মাসে “কম্পিউটার জগৎ” এর ১৯তম প্রতিষ্ঠা বার্ষিকী সংখ্যা প্রকাশিত হবে। এই সংখ্যায় আমি ফ্রিল্যান্স আউটসোর্সিং এর বিস্তারিত ও সাম্প্রতিক তথ্য তুলে ধরব। সেই উদ্দেশ্যে বাংলাদেশী ফ্রিল্যান্সারদের নিয়ে একটি জরিপ চালাতে চাচ্ছি। ফ্রিল্যান্সিং এ নতুন বা অভিজ্ঞ সবাইকে এই জরিপে অংশগ্রহণের আমন্ত্রণ জানাচ্ছি। আপনাদের প্রদত্ত তথ্যের উপর ভিত্তি করে লেখাটি প্রকাশিত হবে। তাই অনুগ্রহ করে সঠিক তথ্য দিয়ে আমাকে সহায়তা করবেন বলে আশা রাখি। নিচের লিংকে ক্লিক করে জরিপে অংশগ্রহণের জন্য একটি ফরম পাবেন –

http://spreadsheets.google.com/viewform?formkey=dFF6UDF2VWF4QS1ESHZJTk5IaXdrR3c6MA

আপনার পরিচিত সকল ফ্রিল্যান্সারদেকে এই জরিপে অংশগ্রহণে উদ্বুদ্ধ করুন। আপনাদের সহায়তা এবং সুচিন্তিত মতামত আশা করছি।

10 thoughts on “জরিপ – আউটসোর্সিং কাজে বাংলাদেশী ফ্রিল্যান্সারদের বর্তমান অবস্থা

  1. অর্থ উত্তোলনের যে প্রচন্ড ঝামেলা পোহাতে হয় তা রয়েই গেল। সরকারের এই বিষয়ে কোন মাথাব্যথা নেই যা নিয়ে আপসোষের শেষ নেই। তবে আমার একটি প্রস্তাব আমাদের দেশেই একটি নিজস্ব মার্কেটপ্লেস তৈরী হোক। যেখানে আমরা নিজেরাই নিজের দেশের মার্কেটপ্লেসে কাজ করে অর্থ আয় করতে পারি। এই বিষয়টি ভাবলে মনে হয় ভাল হবে।

  2. জাকারিয়া ভাইয়া,
    Payoneer Master Card এ মাসিক সার্ভিস চার্জ বাবত সর্বমোট কত ডলার খরচ হয়। এজন্য rentAcoder অথবা oDesk কে কি কোন সার্ভিস চার্জ পে করতে হয়??
    আমার যদি সার্ভিস চার্জের টাকাই না আয় হয় তাহলেতো শুধু শুধু কার্ড নিয়ে লাভ নেই। তাই আপনাকে জিজ্ঞেসা করছি। উত্তর পেলে খুশি হব…
    -আদনান

  3. পেওনার কার্ডে প্রথম ১ বছর মাসে ৩ ডলার করে সার্ভিস চার্জ দিতে হয়। একবছর পর শুধুমাত্র ১ ডলার করে মাসিক চার্জ দিতে হয়।

    RentACoder থেকে প্রতিবার উত্তোলন করার জন্য ৩ ডলার করে চার্জ দিতে হয়।

    কার্ডে টাকা না থাকলে কোন চার্জ নেয়া হয় না, তাই আপনি ইচ্ছে করলে এখনই কার্ড নিতে পারবেন।

    এ নিয়ে বিস্তারিত তথ্য পাবেন নিচের পোস্টে –
    http://freelancerstory.blogspot.com/2008/09/blog-post.html

  4. Zakaria vai amar website theke earnings $120 er upore hoese but ami taka tulbo kivabe? Details karo kase passi na. R apni to er ageo amake onek help koresen. Ora ki automatically next month e taka pathay debe? Pathale kivabe pathabe? Check ami kothay vangabo? Kon kon bank check accept kore? Details janaben pls. Khub upokar hoto.

    http://www.bd-dollar.blogspot.com/

  5. Thanks, nice site. I love it. The site is in bangla that will help all bangla speaking people.
    However, I think Moneybooker is the best to bring money back to country because they support swift code which is available to all Bangladeshi banks as remittance that will cost 2.41 USD and for check 4.68 USD to withdraw funds.Finally, it is better to bring money back by check from anywhere that might take 3/4 weeks to get money from bangladesh. Paypal is not supported in Bangladesh.

    http://www.amazingbd.com

    My reference :
    https://www.moneybookers.com/app/?rid=8356947

  6. Dear Jakaria vai,

    I am doing Computer Supporting job, where my responsiblity is to monitor Email servers and solve any email related issues. Is there any free lance site where I can use my expertise ?

    Please let me know.

    Thanks and Kind regards,

    Sakib

  7. @ liton, ja month a 100$ porno hoyacha তার পরের মাসের ১৫ তারিখের মধ্যে আপনি পেমেন্ট হোল্ড না করলে অটোমেটিক
    সে মাসের 25 তারিখের দিকে আপনাকে সেন্ড করবে ।হাতে পেতে সাধারনত, ডাকে লাগে 10-14,আর কুরিয়ারে আরও আগেই পাবেন।
    মোটামুটি সব ব্যাংকেই হয়।তবে আমার জানামতে ইসলামী ব্যাংকেই কম চার্জে কাজটা তাড়াতাড়ি করে।আপনার সেভিংস account এ চেকটা জমা দিলেই হবে ।
    Thanks Zakaria vai and liton vai.

Comments are closed.

সার্চ করুন

web hosting

জনপ্রিয় লেখাসমূহ

Find us on facebook

Scroll to top