ওডেস্ক সাইট যেভাবে কাজ করে

১. প্রয়োজন দক্ষ জনশক্তি:
সাইটির কার্যপ্রণালী বুঝতে এই উদাহরণটি লক্ষ্য করুন – ধরা যাক, যুক্তরাষ্ট্রের নাগরিক মি: জর্জের একটি ওয়েব ডিজাইন এজেন্সি গঠন করতে ইচ্ছুক। তার দরকার একটি ভাল ওয়েব ডেভেলপমেন্ট টিম যারা কম মূল্যে ওয়েবসাইট তৈরি করে দিতে পারবে। এক্ষেত্রে অনলাইন ফ্রিল্যান্সার হচ্ছে জর্জের একমাত্র পছন্দ। কিন্তু একসাথে কয়েকজনকে ইন্টারনেটে ম্যানেজ করা বেশ ঝামেলাপূর্ণ। আবার যদি একই প্রজেক্টে কয়েকজন প্রোগ্রামারকে একসাথে কাজ করানোর প্রয়োজন হয় তাহলে জর্জ কি করবে?

২. চাকুরী তৈরি:
সমাধান হচ্ছে ওডেস্ক সাইট। জর্জ ওডেস্কে একটি একাউন্ট তৈরি করল এবং প্রোগ্রামার, গ্রাফিক্স ডিজাইনার, ডাটা এন্ট্রি অপারেটর ইত্যাদি বিভিন্ন পদে কয়েকটি চাকুরী তৈরি করল। কিছুক্ষণের মধ্যে প্রতি পদে ১০ টির অধিক আবেদনপত্র জমা পড়ল। প্রার্থীদের প্রত্যেকের রয়েছে ওডেস্কে একটি প্রোফাইল, কাজের ইতিহাস এবং অন্য বায়ার কর্তৃক প্রদত্ত ফিডব্যাক। প্রত্যেক প্রার্থীর প্রোফাইল, কাভার লেটার, পোর্টফলিও এবং বিভিন্ন টেস্টের সার্টিফিকেট পর্যবেক্ষণ করে জর্জ বেশ কয়েকজন অভিজ্ঞ প্রার্থী পেয়ে গেল।

৩. চাকুরী প্রদান:
প্রার্থীদের সাথে ইমেইল এ যোগাযোগ এবং চ্যাট করে জর্জ দুইজনকে পছন্দ করল। তাদের মধ্যে একজন হচ্ছে রাশিয়া থেকে মি: সার্জে ও তার কোম্পানি এবং আরেকজন হচ্ছে যুক্তরাষ্ট্র থেকে ফ্রিল্যান্সার লেখিকা মিস. ক্রিস্টিন। জর্জ তাদেরকে প্রতি ঘন্টায় মূল পরিশোধের ভিত্তিতে নিয়োগ দিল।

৪. টিম ম্যানেজমেন্ট:
সার্জে এবং ক্রিস্টিন প্রতিদিন যখন কাজ শুরু করে তখন নিজেদের কম্পিউটারে একটি সফটওয়্যার চালু করে রাখে। এই সফটওয়্যার প্রতি ১০ মিনিট পরপর তাদের কম্পিউটারের স্ক্রিনশট এবং অন্যান্য তথ্য ওডেস্কের সার্ভারে প্রেরণ করে। অন্যপ্রান্তে জর্জ জানতে পারছে তার টিমে সর্বশেষ অবস্থা এবং তাদের কর্ম দক্ষতা সম্পর্কে। এই ব্যবস্থায় কেউ কাজ না করে বসে আছে কিনা তাও জর্জ জানতে পারছে অথবা কাজ করতে গিয়ে কেউ সমস্যায় পড়লে তাকে সাহায্য করতে পারছে।

৫. সাপ্তাহিক মূল্য প্রদান:
প্রতি সপ্তাহে জর্জ ওডেস্কের “টাইম লগ” থেকে জানতে পারছে কে কতটুকু সময় কাজ করেছে। তার টিমের প্রাপ্য মূল্য জর্জ ওডেস্ককের মাধ্যমে সাথে সাথে প্রদান করতে পারছে।

সার্চ করুন

web hosting

জনপ্রিয় লেখাসমূহ

Find us on facebook

Scroll to top