FreelancerStory.Com

ইন্টারনেটে কাজ করুন ঘরে বসে বৈদেশিক মুদ্রা আয় করুন

[অতিথি পোস্ট] ইল্যান্সে ফ্রিলান্সিং: শুরু করবেন যেভাবে – ১ম পর্ব

ফ্রিল্যান্সিং সাইটগুলোর মধ্যে ইল্যান্স (www.Elance.com) অত্যন্ত জনপ্রিয় একটি আউটসোর্সিং মার্কেটপ্লেস। মোট ফ্রিল্যান্সারের সংখ্যার উপর ভিত্তি করে বাংলাদেশী ফ্রিল্যান্সাররা ইল্যান্সে ৮ম অবস্থানে রয়েছেন, এখানে মোট বাংলাদেশী ফ্রিল্যান্সারের সংখ্যা হচ্ছে প্রায় ২০ হাজারের মত। আর আয়ের উপর ভিত্তি করে বাংলাদেশীদের অবস্থান হচ্ছে ১৪তম স্থানে। ২০০৬ সাল থেকে শুরু করে এই সাইটের মাধ্যমে বাংলাদেশী ফ্রিল্যান্সাররা মোট ২৫ লক্ষ ডলারের উপর আয় করেছেন। ইল্যান্সে রয়েছে বেশ কিছু অনন্য বৈশিষ্ট্য যা এটাকে অন্যান্য মার্কেটপ্লেস থেকে আলাদা করে রেখেছে। অত্যন্ত সম্ভাবনাময় এই আউটসোর্সিং মার্কেটপ্লেস নিয়ে আমাদের এবারের ধারাবাহিক প্রতিবেদন।
Elance এ রেজিস্ট্রেশন একটু জটিল, আপনাকে ধাপে ধাপে সবগুলো সঠিক ভাবে সম্পন্ন করতে হবে। এজন্য আমি ধরে নিচ্ছি আপনি ইল্যান্সে এখনও রেজিস্ট্রেশন করেননি তাই রেজিস্ট্রেশন থেকেই শুরু করছি।
রেজিস্ট্রেশনঃ
১। প্রথমে https://www.elance.com যান,  উপরের ডান দিকে Register, Sign in লিঙ্ক দেখতে পাবেন Registerলিঙ্কে ক্লিক করুন অথবা সরাসরি এই লিঙ্কে ভিজিট করুন https://www.elance.com/signupselect রেজিস্ট্রেশনের জন্য।
তারপর নিম্নের মত একটি পেজ আসবে 
২। আপনি যেহেতু Contractor হিসেবে কাজ করবেন তাই I want to work রেডিও বাটনে ক্লিক করুন তারপর Continue এ ক্লিক করুন।
৩। Continue এ ক্লিক করার পর নিচের মত পেজ আসবে


ক) আপনার ইমেল, নাম, ইউজারনেম ( ইহা ভবিষ্যতে পরিবতর্ন যোগ্য নয়), পাসওয়ার্ড ঠিক মত দিন।
খ) Account Type এ আপনি কোন ধরনের একাউন্ট খুলেতে চাচ্ছেন তা সিলেক্ট করুন (লক্ষনীয় ব্যাক্তিগত হলে Individual এবং কোন Company বা Agency  হলে Business সিলেক্ট করুন।
গ) Individual সিলেক্ট করলে Display Name নামে একটা অপশন থাকবে। আপনার নাম কি ভাবে অন্যের কাছে দেখাতে চান তা এখানে  সিলেক্ট করতে পারেন। উদাহরনঃ Jhon Doe এর বদলে শুধু Jhon D. দেখাতে চাইলে Display last initial only সিলেক্ট করুন।
Business সিলেক্ট করলে Business Name নামে একটা টেক্সবক্স থাকবে, যেখানে আপনার Company বা Agency এর নাম টাইপ। করতে পারবেন।
ঘ) আপনি কোথা থেকে Elance এর ব্যাপারে জেনেছেন তা How did you hear about us এ তাদের জানাতে পারেন। সবশেষে Elance Terms of Service চেকবক্সে টিক দিয়ে Register বাটনে ক্লিক করুন।
কাজের ক্যাটাগরি সিলেক্ট করাঃ
সুষ্টুভাবে রেজিস্ট্রেশনের পর নিচের মত করে পেজ আসবে

ক) এর শিরোনামেই বুঝতে পারবেন আপানার কাছে কি চাওয়া হয়েছে। আপনি যে ক্যাটাগরিতে দক্ষ সেটা সিলেক্ট করুন।
খ) যদিও উপরে লিখা আপনি যেকোন সময় ক্যাটাগরি বদলাতে পারেন কিন্তু আপনাকে প্রথমেই আপানার নিদির্ষ্ট ক্যাটাগরি সিলেক্ট করার অনুরোধ করব। কারন ফ্রি মেম্বারশীপে ১ এর অধিক ক্যাটাগরি সিলেক্ট করা যায় না আর এক ক্যাটাগরি থেকে অন্য ক্যাটাগরিতে মাইগ্রেট করতে পরের মাসের জন্য অপেক্ষা করতে হবে।
গ) ক্যাটাগরি সিলেক্ট করার পর নিচের মত করে পেজ আসবে

আপনি যেহেতু এইমাত্র শুরু করলেন তাই Basic Free অথ্যাৎ Free Membership Plan সিলেক্ট করুন।

ঘ) অবশেষে আপনাকে Email Confirmation এর জন্য অনুরোধ জানানো হবে। আপনার Email Login করে Elance প্রদত্ত লিঙ্কে ক্লিক করুন, আপনার রেজিস্ট্রেশন সম্পন্ন হবে।

প্রোফাইল তৈরী করাঃ
ক) ঠিকঠাক মত রেজিস্ট্রেশন ও Email Confirmation এর পর Elance Log in করুন।

খ) আপনাকে আপনার প্রোফাইল তৈরী করার অনুরোধ করা হবে।

গ) Create a profile লিঙ্কে ক্লিক করুন আপনার প্রোফাইল তৈরীর জন্য (http://help.elance.com/entries/156542-how-do-i-create-and-maintain-my-profile এই লিঙ্ক থেকে Elance এর অফিসিয়াল সাহায্য পাবেন প্রোফাইল তৈরীর জন্য) ।
প্রোফাইল তৈরীঃ
ক) প্রোফাইল তৈরীর জন্য Start Your Profile বাটনে ক্লিক করুন।

খ) এরপর নিচের মত পেজ আসবে

সঠিকভাবে প্রত্যেকটা ঘর পূরণ করুন তারপর Continue বাটনে ক্লিক করুন। লক্ষনীয় বিষয় Country থেকে শুরু করে Zip/Postal Code পযর্ন্ত আপনি অন্য যেকোন ফ্রিলান্সিং প্রোফাইলের মত সঠিক তথ্য দিন। Phone Number অংশে Country Code আগে থেকেই দেয়া থাকবে, এই অংশে Mouse Over করলে যথাযথ নিদের্শনা পাবেন।

গ) টেলিফোন নাম্বার দেয়ার জন্য Area Code অংশে আপনার এলাকার জন্য যে Code নিদির্ষ্ট করা সেটি দিন। যেমনঃ ঢাকার  Area Code 02, সিলেটের Area Code 08210 দেয়ার প্রয়োজন নেই যেহেতু এটি আগেই Country Code এর সাথে দেয়া আছে। টেলিফোন নাম্বারের বদলে আপনার মোবাইল নাম্বার ব্যবহার করতে পারেন, এজন্য Area Code দেয়ার প্রয়োজন নাই সরাসরি Phone Number দিয়ে দিন 0 ব্যতীত পরের ১০টি নম্বর।

ঘ) এরপর নিচের মত পেজ আসবে।


Your Picture অংশের Upload বাটনে ক্লিক করে আপনার ছবি যুক্ত করুন।

Tagline অংশে আপনার কাজের সাথে সামঞ্জস রেখে সুন্দর ১ টি লাইন লিখুন। যেমনঃ Creative & Professional Website Developer (যদি আপনি Web Development এর কাজ করে থাকেন) অথবা আপনার স্কিলগুলো উল্লেখ করুন যেমনঃ XHTML CSS PHP MySQL WordPress

Minimum Hourly Rate অংশে আপনার ঘন্টা হিসেবে কাজের মূল্য লিখুননতুনরা $3 থেকে $5 দিলে ভাল হয়, পরবর্তীতে আপনি অনেকগুলো কাজ কমপ্লিট করার পর Hourly Rate বাড়িয়ে দিতে পারেন

Overview অংশে আপনার সম্পকের্ত ও আপনার কাজ সম্পকের্ত বিস্তারিত লিখুন ১০০০ শব্দের ভিতরে।


Skills অংশে আপনার স্কিলগুলো উল্লেখ করুন। Elance এ স্কিলের লিস্ট দেখতে Browse all skills লিঙ্ক এ ক্লিক করুন। লিস্ট হতে আপানার স্কিলগুলোতে ক্লিক করুন, একে একে স্কিলগুলো যুক্ত হতে থাকবে।

সবশেষে Continue বাটনে ক্লিক করুন।

ফোন নাম্বার ভেরিফিকেশনঃ

প্রোফাইল সুষ্টুভাবে পূরনের পর আপানার ফোন নাম্বার ভেরিফাই করা হচ্ছে আসল কাজ। নিচের মত পেজ আসবে প্রোফাইল সুষ্টুভাবে পূরনের পর।

ক) Verify your contact phone number লিঙ্কে ক্লিক করুন।

নিচের মত পপআপ বক্স আসবে 


যেখানে আপনি আপনার প্রদত্ত ফোন নাম্বার ঠিক করতে পারেন কোন ভুল থাকলে Edit লিঙ্কে ক্লিক করে।

Start the call অংশে কখন ফোন করা হবে সিলেক্ট করতে পারেন। তারপর Continue বাটনে ক্লিক করুন।


উপরের চিত্রের মত পপআপ আসবে। আপনার প্রদত্ত ফোন নাম্বারে একটি কল আসবে। কলটি রিসিভ করার পর বিস্তারিত শুনুন তারপর # বাটন চাপুন। টেলিফোন হয়ে থাকলে পপআপে প্রদত্ত নাম্বারগুলো চাপুন অথবা স্পষ্ট করে বলুন। মোবাইল হয়ে থাকলে # বাটন চাপার পর পপআপে প্রদত্ত নাম্বারগুলো চাপুন স্পষ্ট করে বললে কাজ হবে না কারন Elance এ মোবাইলের জন্য Speech to Text Recognition Technology নেই, এটি শুধুমাত্র টেলিফোনে বেলায় কাজ করবে। মোবাইলের ক্ষেত্রে নাম্বার ভেরিফাই করা একটু জটিল কল রিসিভ করে # বাটন চাপার পর পপআপে প্রদত্ত নাম্বারগুলো সঠিকভাবে চাপুন এবং সাথে সাথে কলটি কেটে দিন, অন্যথা নাম্বার ভেরিফাই হবে না।

ফোন নাম্বার ভেরিফাই ব্যাতীত কোন কাজে বিড করা যায় না এবং কোন টেস্টও দেয়া যায় না, তাই কষ্ট করে ফোন নাম্বার ভেরিফাই করুন।

Elance Help নামে একটি ফেসবুক আছে যেখানে Elanceসম্পকির্ত আপনার সকল প্রশ্নের উত্তর দেয়ার চেষ্টা করা হবে। এর লিঙ্ক

লেখক – মৃণাল কান্তি রায় (দীপ)

পোস্টটি শেয়ার করূন, অন্যজনকে জানতে দিন

7 Comments so far:

  1. shahidul says:

    অনেক সুন্দর পোষ্ট । সবার কা্জে লাগবে

  2. Sohel says:

    vai very nice post…

    many many thanks…..

    from sohel.nsb@gmail.com.

  3. সিয়াম says:

    ভাইয়া কোন নাম্বার থেকে ফোন আসবে এটা কি লোকাল কোন নাম্বার না international call

  4. IT user says:

    অনেক সুন্দর লিখেছেন
    http://www.comillait.com/

  5. kamrul says:

    very nice post. keep it up…………

  6. Helal says:

    I need a phone verified elance account. I have tried more and more but failed. Please Deep vai akta phone verified account kore denna. grame thaki telephone nei. khub upokar hoto. Please
    skype: backlink-maker
    mobile: 01850138864/01784349045

  7. Thanks for informative post. It helps me lot.