[অতিথি পোস্ট] ইল্যান্সে ফ্রিলান্সিং: শুরু করবেন যেভাবে – ২য়পর্ব

e2.1
গত সংখ্যায় ফোন ভেরিফিকেশন পযর্ন্ত তুলে ধরা হয়েছিলো, এই সংখ্যায় বাকি অংশের বিস্তারিত আলোচনা করা হচ্ছে।

প্রোফাইল তৈরীঃ  অন্য সকল মাকের্টপ্লেসে যেভাবে প্রোফাইল তৈরী করতে হয় ইল্যান্সেও  প্রোফাইল তৈরী একই ভাবে করুন, কিন্ত এক্ষেত্রে কিছু পাথর্ক্য খুঁজে পাবেন।
গত সংখ্যায় বেসিক প্রোফাইল তৈরী (যা ইল্যান্সে অ্যাকাউন্ট খোলার পর অবশ্যই করতে হয়) বণির্ত হয়েছিলো।
নিম্নে ইল্যান্সে প্রোফেশনাল ও ভালো প্রোফাইল তৈরীর পন্থা বণির্ত হচ্ছে।


১) Login করার পর Overview এর ডানে Edit লিঙ্কে ক্লিক করুন।

. এবার নিচের মত পেজ আসবে
ক) YouTube Video URL অংশে আপনার কোনও ভিডিও YouTube এ থাকলে সেটার লিঙ্ক দিতে পারেন। আপনি যদি আগে অন্য কোথাও কাজ করে থাকেন এবং কোন ঘনিষ্ঠ ক্লায়েন্ট থাকে তাহলে তাকে বলুন আপনার জন্য একটি ছোট ভিডিও তৈরী করতে যা আপনি অথবা সে YouTube এ আপলোড করতে পারেন। ঘনিষ্ঠ এই কারনে বলছি ওডেস্ক অথবা অন্য সাইটে একজন ক্লায়েন্টের সাথে কয়েকটি প্রজেক্ট অথবা কয়েক মাস কাজ করার পর অবশ্যই সে আপনার কোন অনুগ্রহ গ্রাহ্য করবে। YouTube এ ভিডিও রাখলে সেটা আপনার জন্য কত উপকারী সেটা আগামী পবে বিস্তারিত বলব।
খ) Overview অংশে আপনার কাজ, আপনার স্কিল, অভিজ্ঞতা এসব বিষয় নিয়ে লিখুন। ভাল হয় যদি এখানে আপনি যে কাজ গুলো করবেন সে সম্মন্ধে বিস্তারিত বিবরণ দিলে।
উদাহরন স্বরূপ আপনি যদি লেখালেখির কাজ যেমন: Article Writing, Web Content Writing, Bloggingকরতে ইচ্ছুক হোন তাহলে নিচের মত করে লিখতে পারেন

I’m so passionate about writing. I’m highly trained and have developed myself to be the very best in what I do. I offer article writing, press releases, eBook writing and web content writing. I have also written articles on a wide variety of topics. I’m skilled in SEO and keyword research and placement, and I’m always very willing and ready to serve your needs.
আপনি অবশ্যই উপরের লাইনগুলো পুরোপুরি কপি করবেন না, আপনার কথাগুলো আপনার স্টাইলে লিখুন। উপরের লাইনগুলো আপনি অনুসরণ করতে পারেন মাত্র।

গ) Service Description অংশে আপনি যে কাজগুলো করবেন সেগুলো সম্মন্ধে বিস্তারিত লিখুন। এখানে যত বেশি সম্ভব আপনি কাজগুলো কিভাবে সম্পাদন করবেন তার বিবরণ লিখুন। তাছাড়া এখানে আপনি শেষ হওয়ার পরও ক্লায়েন্টকে বাড়তি কি কি সুবিধা দিবেন তা উল্লেখ করুন। উদাহরন স্বরূপ আপনি যদি ওয়েব ডেভেলপার হন তাহলে আপনি প্রজেক্ট শেষ করার পর ক্লায়েন্ট যদি কোন সমস্যায় পড়ে তাহলে আপনি যে তাকে ফ্রীতে তা করে দিবেন তা উল্লেখ করুন। এটি সাধারণ জীবনের মত, একটি মোবাইল ক্রয় করলে মোবাইল কোম্পানি একটি নিদির্ষ্ট সময় পযর্ন্ত ব্যবহারকারীকে কিছু নিদির্ষ্ট সুবিধা দিয়ে থাকে। তাই আপনার কাযোর্ত্তর সেবাগুলো এখানে উল্লেখ করুন।
ঘ) Payments Terms এই অংশে আপনার পেমেন্ট কিভাবে চান সেটি উল্লেখ করতে পারেন। Elance এ দুই ধরনের পেমেন্ট সিস্টেম আছে Hourly & Fixed Price
ঘ-১) Hourlyএই পদ্ধতিতে ক্লায়েন্ট আপনাকে ঘন্টা হিসেবে পে করবে, আপনাকে Elance Tracker নামক একটি Software Download করে ইন্সটল করতে হবে। কাজ শুরুর সময় এটি অন করতে হবে আর কাজ শেষ হওয়ার পর এটি অবশ্যই অফ করতে হবে। এই Software টি প্রতি ১২ মিনিট পর পর আপনার ডেস্কটপের স্ক্রিনশট নিবে, আপনি প্রতি স্ক্রিনশটে কমেন্ট যোগ করতে পারবেন, যেটা দ্বারা ক্লায়েন্ট বুঝবে আপনি ঐ সময়ে কি কাজ করেছেন। আপনি চাইলে পরে সেই স্ক্রিনশটগুলো দেখতে ও এডিট করতে পারেন। আবার কোন অবাঞ্ছিত স্ক্রিনশট মুছে দিতে পারেন কিন্তু সেক্ষেত্রে  ঐ স্ক্রিনশটের অধীনস্থ সময় গুলোও মুছে যাবে। 
ঘ-২) Fixed Price– এই পদ্ধতিতে ক্লায়েন্ট কাজ শুরুর আগেই Escrow তে টাকা জমা করবে, যা দ্বারা আপানার পেমেন্ট নিশ্চিত হয়। কাজ শুরুর আগে Workroom > Billing & Invoices এ ঢুকে Request to Escrow বাটনে ক্লিক করুন যদি ক্লায়েন্ট কোন কারনবশত Escrow তে টাকা জমা না করে থাকে। Escrow তে টাকা জমা না হওয়া পযর্ন্ত কাজ শুরু করবেন না। কাজ শেষ হওয়ার পর ক্লায়েন্ট পুরোপুরি সন্তুষ্ট হলে Workroom > Billing & Invoices এ ঢুকে Request Release বাটনে ক্লিক করুন।

কোন কারনে ক্লায়েন্ট Escrow Release না করলে চিন্তা করার কোন কারন নাই, Final Deliverable অথ্যাৎ কাজ শেষ হওয়ার ১ মাস পরে Escrow Auto Release হয়ে আপনার অ্যাকাউন্ট হয়ে টাকা জমা হবে। এ ব্যাপারে সন্দেহ থাকলে Elance Customer Care-এ সহায়তা নিতে পারেন।
ঙ) Keywords এই অংশে আপনার কাজ সম্পকির্ত ৫টা কীওয়াড দিতে পারবেন, ক্লায়েন্টদের নতুন প্রজেক্টে আমন্ত্রন পেতে এটি ম্যাজিক হিসেবে কাজ করে। যথাসম্ভব আপনার স্কিল সম্পকির্ত কীওয়াড দিন।

চ) Save বাটনে ক্লিক করে আপনার প্রোফেশনাল প্রোফাইল তৈরি সম্পন্ন করুন।
পোটর্ফলিওঃ এই অংশে আপনার আগের কাজগুলো জমা দিতে পারেন। নিঃসন্দেহে এটি কাজ পাওয়ার জন্য অনেক সহায়তা করবে।

স্কিলসঃ এই অংশে আপনি যে বিষয়ে দক্ষ তা উল্লেখ থাকবে। এগুলো আপনি নিজে নিজে লিপিবদ্ধ করতে পারেন অথবা Elance এ পরীক্ষা দেয়ার মাধ্যমে লিপিবদ্ধ করতে পারেন। oDesk এর মত Elance এও পরীক্ষা ফ্রীতে দেয়া যায়। আপনার নিজের লিপিবদ্ধ করা বিষয়গুলো আকাশী রঙের ও Elance এর মাধ্যমে দেয়া পরীক্ষা গুলো কমলা রঙের হয়ে থাকবে। ফ্রী মেম্বারশিপে আপনার দেয়া পরীক্ষার মাত্র ৫টি বিষয় অন্যরা দেখতে পারে।

কোন বিষয়ের উপর পরীক্ষা দেয়ার জন্য Skills এর ডানদিকে Edit লিঙ্কে ক্লিক করুন। নিম্নের মত পেজ আসবে

নতুন বিষয়ে পরীক্ষা দিতে চাইলে Add Skills বাটনে ক্লিক করুন। নিম্নের মত একটি পপ আপ বক্স আসবে

২টি রেডিও বাটন দেখতে পাবেন Take the skills testএবং Self-rate নামে।
Take the skills test সিলেক্ট করুন যদি আপনি অনলাইনে Elance এর লিপিবদ্ধ বিষয়গুলোতে পরীক্ষা দিতে চান।
Self-rate সিলেক্ট করুন যদি আপনি আপনার বিষয় নিজে নিজে লিপিবদ্ধ করতে চান কোন পরীক্ষা ব্যাতীত।
নিজে নিজে লিপিবদ্ধ  করার চাইতে Elance এর মাধ্যমে পরীক্ষা দিয়ে আপানার বিষয়গুলোতে লিপিবদ্ধ করা কাযর্কর ও গ্রহনযোগ্য। এতে আপনার দক্ষতা প্রমানিত হয়।
ইল্যান্স গ্রুপঃ আপনার প্রোফাইলের ডানদিকে নিচের চিত্রের মত Elance Groups এ যোগ দেয়ার লিঙ্ক পাবেন Join Groups লিঙ্কে ক্লিক করে আপনার পছন্দের গ্রুপের লিস্ট পেতে পারেন। সবগুলো গ্রুপের লিঙ্ক https://www.elance.com/groups/directory

সবগুলো গ্রপে যোগ দেয়ার জন্য এক বা একাধিক সংশ্লিষ্ট পরীক্ষায় উত্তীণ হতে হয়। আবার কিছু ক্লায়েন্ট তাদের জবে Proposal দেয়ার জন্য জব সংশ্লিষ্ট নিদিষ্ট গ্রপের আমন্ত্রন দেয় এবং Proposalগ্রহন করে।
এই পর্বে এই পযর্ন্তই, আগামী পর্বে Elance এর মেম্বারশিপ প্লান, বিশেষ কিছু ফিচার ও কাযর্কর Proposal লেখার উপায় নিয়ে আলোচনা করার আশা রাখছি।
Elance সম্পকির্ত যেকোনো প্রশ্ন থাকলে Elance BD Help নামক ফেসবুক গ্রুপে https://www.facebook.com/groups/elance.bd.help যোগদান করে অভিজ্ঞদের সাহায্য পেতে পারেন।
পরিশেষে বলি, নানা ধরনের বৈশিষ্ট্যে সমৃদ্ধ ইল্যান্স ওয়েবসাইটে প্রতিটি বিষয়ের উপর রয়েছে বিস্তারিত বর্ণনা যা একজন নতুন ফ্রিল্যান্সারকে সহজে আকৃষ্ট করবে বাস্তবিক পক্ষে এই সাইটটিতে অন্যান্য ফ্রিল্যান্সিং সাইটের সকল ভাল ভাল ফিচারের সমাহার দেখতে পাবেনতবে ফ্রি মেম্বারদের জন্য মাসে মাত্র ১৫টি কানেক্ট প্রথম প্রথম কাজ পেতে কিছুটা অসুবিধার সৃষ্টি করবেতাই কয়েকটি কাজ করার পর অন্য আরেকটি মেম্বারশিপ প্লানে পরিবর্তন করে নেয়াটাই শ্রেয়


পরবর্তী লেখা:

ইল্যান্সে ফ্রিলান্সিং: শুরু করবেন যেভাবে – ৩য় পর্ব  

লেখক – মৃণাল কান্তি রায়

4 thoughts on “[অতিথি পোস্ট] ইল্যান্সে ফ্রিলান্সিং: শুরু করবেন যেভাবে – ২য়পর্ব

  1. ভাইয়া পরের পর্ব কবে পাব অনেক দিন ধরে বসে আছি আর আগের তিনটা অনেক ভাল হইছে।

Comments are closed.

সার্চ করুন

web hosting

জনপ্রিয় লেখাসমূহ

Find us on facebook

Scroll to top