[অতিথি পোস্ট] ইল্যান্সে ফ্রিলান্সিং: শুরু করবেন যেভাবে – ৩য় পর্ব

eproposal

ইল্যান্সের কয়েকটি বিশেষ ও গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য:

  • মেম্বারশিপ প্লান: কনট্রাক্টরদের চাহিদা অনুযায়ী ELance-এ রয়েছে চার ধরনের মেম্বারশিপ প্লান। এই ফিচারটি অন্য ফ্রিল্যান্সিং সাইট থেকে নিঃসন্দেহে ভালো। প্রত্যেক কনট্রাক্টর অযথা বিড করা থেকে বিরত থাকে কানেক্ট হারানোর ভয়ে, তাই বিডও কম জমা হয় এবং ক্লায়েন্টও সবগুলো প্রপোজাল অন্তত ১ বার করে পড়তে পারে।
  •  কানেক্ট (Connect): একজন কনট্রাক্টর প্রতি মাসে সর্বোচ্চ কতটি বিড করতে পারবে সেই সংখ্যাকে এই ওয়েবসাইটে কানেক্ট হিসেবে উল্লেখ করা হয় এই সংখ্যাটির পরিমাণ মেম্বারশিপ প্লানের উপর নির্ভর করেBasic (Free) মেম্বাররা প্রতি মাসে ১৫ টি করে কানেক্ট পাবেন যা দিয়ে সর্বোচ্চ ১৫টি প্রজেক্টে বিড করতে পারেন৫০০ ডলারের নিচের প্রজেক্টে বিড করতে ১টি কানেক্ট, ৫০০ থেকে ১০০০ ডলারের প্রজেক্টে ২টি কানেক্ট এবং ১০০০ ডলারের প্রজেক্ট বিড করতে ৪টি কানেক্টের প্রয়োজন হয়Individual , Small Business, Large Business মেম্বার ইচ্ছে করলে অর্থের বিনিময়ে আরো অতিরিক্ত কানেক্ট অর্জন করতে পারেনএজন্য প্রতি ১০টি কানেক্টের জন্য ৫ ডলার সাইটকে প্রদান করতে হয়
  • প্রজেক্টের সর্বনিম্ন প্রপোজাল মূল্য: একটি প্রজেক্টে একজন কনট্রাক্টর সর্বনিম্ন কত মূল্যে করার জন্য প্রস্তাব (Proposal) বা বিড করতে পারবে তা নির্ভর করে ওই প্রজেক্টের বাজেটের উপর ৫০০ ডলারের কম মূল্যের প্রজেক্টে সর্বনিম্ন ৫০ ডলার প্রস্তাব করা যায়৫০০ থেকে ১০০০ ডলারের প্রজেক্টে সর্বনিম্ন প্রস্তাব মূল্য হচ্ছে ৩০০ ডলারআর ১০০০ ডলারের অধিক বাজেটের ক্ষেত্রে এই পরিমাণ হচ্ছে ৭০০ ডলার
  • গ্যারান্টেড পেমেন্টঃ ELance-এ দুই ধরনের (Hourly Fixed Price) কাজের ক্ষেত্রে রয়েছে  নিশ্চিত টাকা পাওয়ার সুযোগ। Hourly কাজের ক্ষেত্রে ELance Tracker Fixed Price কাজের ক্ষেত্রে Escrow সিস্টেম কাজ শেষে টাকা পাওয়ার নিশ্চয়তা দেয়। উল্লেখ্য Hourly কাজে ELance Tracker দিয়ে ট্র্যাককৃত সময় প্রতি সপ্তাহ শেষে ক্লায়েন্টের কাছে পাঠানো যায়। কোন কারনে পাঠাতে না পারলেও প্রতি সোমবার বাংলাদেশ সময় রাত ৮টায় ক্লায়েন্টের কাছে অটো চলে যায়। তাই অতিরিক্ত সময় যোগ-বিয়োগ করতে হলে এই সময়ের ভিতরে করতে হবে। ক্লায়েন্টে চাইলে তৎক্ষনাৎ পেমেন্ট করতে পারে আবার না করলেও  ১ সপ্তাহ পর অটো বিলিং হয়।
  • সাপোর্ট সিস্টেম ও হেল্প সেন্টারঃ কাজ, পেমেন্ট বা অন্য কিছু নিয়ে ক্লায়েন্টের সাথে কোন হেরফের বা মতওনৈক্য থাকলে  ইল্যান্স সাপোর্ট টিম খুবই সহায়তা করে, অন্য সাইটগুলো যেখানে  ক্লায়েন্টে ফ্রেন্ডলি ELance সেখানে কনট্রাক্টরদের কথা বেশি  গুরুত্ব দেয়। তবে সেক্ষত্রে কনট্রাক্টরকে অবশ্যই সৎ থাকতে হবে, কনট্রাক্টরের কাজ ও কথার মিল থাকলে ক্লায়েন্টকে উল্টো নোটিশ দেয়া হয় তার আচরণ ঠিক করার জন্য। তাছাড়া  ইল্যান্স ইউনিভার্সিটি নামক একটি হেল্প সেন্টার যা নতুন এবং অভিজ্ঞ সকল ধরনের ফ্রিল্যান্সরদেরকে বিভিন্ন ধরনের তথ্য দিয়ে সাহায্য করে থাকে আছে ভিডিও টিউটরিয়ালের মাধ্যমে কিভাবে একজন সফল ফ্রিল্যান্সার হওয়া যায় তার বিস্তারিত বর্ণনা

উপরোক্ত কয়েকটি বৈশিষ্ট্য ও অন্যান্য কারনে ELance  কনট্রাক্টর ও ক্লায়েন্ট উভয়ের কাছে সমাদৃত। জুলাই, ২০১২ পযর্ন্ত  ELance  এ রেজিষ্ট্রেশন করেছেন ৫৮১,০২০ জন কনট্রাক্টর (এর মধ্যে বাংলাদেশী কনট্রাক্টরদের সংখ্যা ১২, ৭৫৩ জন) এবং প্রতি মাসে গড়ে ৭০ হাজার কাজ পোস্ট হয় সকল ক্যাটাগরিতে।


বিভিন্ন ধরনের মেম্বারশিপ প্লান: 


ফ্রিল্যান্সার কনট্রাক্টর হিসেবে এই সাইট থেকে আপনি কি পরিমাণে সুবিধা নিতে চান সে অনুযায়ী একটি প্লান বেছে নিতে হবে রেজিষ্ট্রেশন করার পর যে কোন সময় এই সুবিধাগুলো আপনি আপগ্রেড করতে পারেন নিচে বিভিন্ন প্লানের বৈশিষ্ট্য এবং পার্থক্যগুলো উল্লেখ করা হল


Basic
Individual
Small Business
Large Business
প্রোপোজাল লিমিট (Connects)
প্রতিমাসে সর্বোচ্চ বিড করার সংখ্যাঃ
১৫টি
৩০টি
৪০টি
৬০টি
প্রোফাইল কীওয়ার্ডঃ
৫টি
১০টি
১৫টি
২০টি
সদস্য সংখ্যাঃ
১জন
১জন
৫জন
অনিদির্ষ্ট
স্টোরেজ (প্রতি ওয়ার্করুমে)ঃ
৫০০ মেগাবাইট
১ গিগাবাইট
১ গিগাবাইট
২ গিগাবাইট
একাধিক ক্যাটাগরিতে যোগ দেয়াঃ
যায় না
যায়
যায়
যায়
সার্চ রেজাল্টে নিজের ইচ্ছা মত প্লেসমেন্টঃ
নেই
আছে
আছে
আছে
প্রতি সপ্তাহ শেষে নিদিষ্ট ক্যাটাগরিতে আপনার অবস্থানঃ
সংক্ষিপ্ত বণর্না
বিস্তৃত বণর্না
বিস্তৃত বণর্না
বিস্তৃত বণর্না
মাসিক ফিঃ
ফ্রি
১০ডলার
২০ডলার
৪০ডলার
প্রজেক্ট প্রতি কমিশনঃ
.৭৫% – .৭৫%

 

সকল মেম্বারশিপের ক্ষেত্রে একই সুবিধাগুলো নিম্নরূপঃ
Ø  প্রতিমাসে একবার বিনামূল্যে ওয়্যার ট্রান্সফার পদ্ধতিতে অর্থ উত্তোলন
Ø  পোটর্ফলিও যোগ করা।
Ø  গ্যারান্টেড পেমেন্ট, অটোমেটিক বিলিং, সময় ও মাইলস্টোন ট্র্যাকিং। 

ELance-এ বাংলাদেশী কনট্রাক্টরদের সাফল্যঃ
 

নাম
কাজের ক্ষেত্র
লেভেল
বিগত ১২ মাসে কাজের সংখ্যা
Anna Novas Lab
আইফোন ও অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্ট
১২
৮৫টি
Ahmed J.
ওয়েব ডেভেলপমেন্ট
১১
১৪৭টি
Ideal Computers & Digital Studio
গ্রাফিক্স ডিজাইন
১১
৩০০টি

 

বিড উইনিং Proposal তৈরির কিছু কৌশলঃ



বিভিন্ন স্কিলে এক্সপার্টদের ELance-এ কাজ পাওয়া মোটেই কঠিন কিছু নয় আমি নিজেও প্রথম বিডেই কাজ পেয়েছিলাম। তাই কোন একটা বিষয়ে এক্সপার্ট হওয়ার আগে ELance নিয়ে অযথা চিন্তা বাদ দিন, নইলে সময় নষ্ট হবে! Proposal জমা দেয়ার আগে দেখে নিন আপনি ক্লায়েন্টের Requirement পূরণ করতে পারবেন কিনা। সংশ্লিষ্ট স্কিল গুলোতে টেস্ট দিয়ে না থাকলে আগে দিয়ে দিন তারপর Proposal জমা দিন। 
নিচে কিছু টিপস/পরামশ দেয়া আছে যেটা অনেক গবেষনার ফলঃ

১। প্রথমেই দেখে নিন ক্লায়েন্ট Proposal এর শুরুতে কোনকিছু লিখতে বলেছে কিনা। যেমনঃ
Please mention WordPress Expert top of your application to avoid being spammed.
এক্ষেত্রে আপনাকে অবশ্যই WordPress Expert কথাটি Proposal এর শুরুতে লিখতে হবে, নইলে ক্লায়েন্ট আপনার Proposal এর কোন কিছু না পড়েই আপানাকে অযোগ্য ঘোষণা করবে এবং আপনি আপনার মহামূল্যবান একটি কানেক্ট হারাবেন একমাসের জন্য।

২। এরপর দেখুন ক্লায়েন্টের পেমেন্ট মেথড ভেরিফাইড কিনা, না থাকলে তার ইউজারনেমের দিকে তাকান।
ক) ইউজারনেম থেকে তার নামের কিছু আভাস পেলে লিখুন Dear/Hi Username,
খ) ইউজারনেম থেকে তার নামের আভাস না পেলে লিখুন Dear Sir /Hiring Manage,
৩। ক্লায়েন্টের পেমেন্ট মেথড ভেরিফাইড থাকলে দেখুন এর আগে সে কোন এবং আগে কোনও কাজ করিয়েছে কিনা। কাজ করিয়ে থাকলে তার অন্য কাজের ফিডব্যাকগুলো দেখুন এবং সেগুলো থেকে তার নাম খুঁজে পাবেন, অনেক সময় অন্য কনট্রাক্টররা ক্লায়েন্টের নাম উল্লেখ করে থাকে তাদের দেয়া ফিডব্যাকে। নাম খুঁজে পেলে Dear/Hi এর পর তার নামের প্রথম অংশ লিখুন। নাম খুঁজে না পেলে উপরের ২ নং পন্থা অবলম্বন করুন।
৪। অনেক সময় আপনি আপনার Proposal এ কি লিখবেন তা খুঁজে পাবেন Job Description-ই! কায়েন্ট কি চায় তা বোঝুন আগে, তার চাওয়ার মধ্যে অনেক প্রশ্ন করার অপশন পাবেন। আপনি আপনার বুদ্ধি দিয়ে তাকে তার Project সম্মন্ধে প্রশ্ন করুন এক বা একাধিক। যেমনঃ কায়েন্ট যদি Job Description এ বলে সে একটি ওয়েবসাইট চায় WordPress প্লাটফর্মে এবং তার আরোও লেখা থাকবে অবশ্যই । আপনি নিচের মত কিছু প্রশ্ন করতে পারেন

1.  Have you selected your theme or I have to built it from scratch (from PSD)
2.  Do you have any list of website to follow, if any then please mention that & let me know what kind of features from it you need on your site?
3.  Do you need the site fully optimized for On Page SEO?

এই রকম কাজের জন্য এই প্রশ্নগুলো করলেই ক্লায়েন্ট বোঝবে আপনি তার কাজের জন্য উপযুক্ত এবং আপনার যথেষ্ট জ্ঞান আছে এই বিষয়ে যেহেতু আপনি প্রশ্ন করতে জানেন। যারা WordPress Expert তারা অবশ্যই বুঝবেন একটি WordPressওয়েবসাইটের জন্য থিম সিলেকশন কতটুকু প্রয়োজন।

৫) উপরের অংশগুলো মিলিয়ে আপনার Proposal মোটামোটি তৈরি হয়ে যাবে, সবগুলো মিলালে এমন হয়
Words if the client want
Dear Sir/Name,
I have some questions to you please answer those questions so that I can understand you full requirement.
Your questions to client here.
৬) তারপর আপনার সম্মন্ধে কিছু লিখুন, আপনি কেন এই কাজ করতে পারবেন, আপনি যদি এর আগে আই রকম কাজ করে থাকেন তাহলে তার লিঙ্ক দিয়ে দিতে পারেন।
৭) আপনি অন্য মাকের্টপ্লেসে কাজ করে থাকেলে এবং Elance এ নতুন হলে ওই মাকের্টপ্লেসের প্রোফাইল লিঙ্ক অবশ্যই দিয়ে দিবেন। একথা বলছি কারন ইদানিং oDesk এবং Freelancer এর এক্সপার্টরা Elance এ যোগ দিচ্ছেন যেহেতু Elance এ প্রতিযোগিতাটা অন্য মাকের্টপ্লেস থেকে কম এবং কাজের মূল্যও বেশি।
৮) অযথা বার বার স্যার/ম্যাডাম ডেকে নিজেকে আনকোরা হিসেবে উপস্থাপন করবেন না। ভদ্রতার খাতিরে একবারই যথেষ্ট। কাকুতি মিনতি করে লাভ নেই, যত সংক্ষেপে এ গুছিয়ে লেখা যায় তার চেষ্টা করুন। লেখার সময় বানান গুলো ঠিক হচ্ছে কিনা ভালো করে খেয়াল করুন।

৯) অনেক ক্লায়েন্ট আবার একটি নিদিষ্ট সময়ে আপনাকে কাজ করতে বলবে তাই আপনি যদি রাজি হন তাহলে Proposal এ বলুন আপনি বাংলাদেশ থেকে হলেও US/UK/Clients Time এর সাথে মানিয়ে নিতে পারবেন এবং আপনি একদিনের জন্যেও ওই সময়ে অনুপস্থিত থাকবেন না। Data Entry, Virtual Assistant কাজের ক্ষেত্রে এমন হতে দেখা যায়। অবশেষে Regards/Thanks লিখে নিচের লাইনে আপনার নামের প্রথম অংশ লিখে দিন।

১০) এবার আপনি অন্য কনট্রাক্টরদের বিডকৃত মুল্যের দিকে এবং ক্লায়েন্টের বাজেটের দিকে তাকান, আপনার থেকে স্কিলড এবং অভিজ্ঞ কেউ বিড করে থাকলে তাদের  থেকে যথা সম্ভব কমে বিড করুন এবং ক্লায়েন্টকেও  বলে দিন যেহেতু আপনি Elance এ নতুন তাই এই মূহুর্তে আপনি কম রেটে কাজ করবেন এবং কাজ পাওয়াটাই আপনার কাছে মূখ্য বিষয়। অন্য বিডকারিদের প্রোফাইল লিঙ্ক এবং গড়, সব্বোচ্চ ও সবনিম্ন বিডকৃত অর্থের পরিমান দেখতে পাবেন Job Description এর একবারে শেষে নিচের ছবির মত।

১১) Hourly কাজের ক্ষেত্রে আপনি কত ঘ্ন্টায় কাজটি করতে পারবেন টা দিতে হবে। Ongoing Job এর ক্ষেত্রে ক্লায়েন্টের দেয়া Duration যা পাবেন তা বসিয়ে দিন। এটি পাবেন Job Description শুরুর পূর্বেই Job Title এর ঠিক পরে।

১২) ক্লায়েন্ট তার বাজেট সম্মন্ধে Not Sure থাকলে এবং আপনি এ বিষয়ে  কিছু না বোঝলে Will Submit Amount Later চেকবক্সে চেক করতে পারেন সে ক্ষেত্রে আপনি Proposal তার বাজেটটি জানানোর জন্য প্রশ্ন করেতে পারেন।

১৩) অনেক কায়েন্টই Elance এ নতুন দের তাদের জবে Proposal দেয়ার জন্য আমন্ত্রন জানায়, সে ক্ষেত্রে আপনি একটি অতিরিক্ত লাইনে যোগ করুন Proposal এর শুরুতেই Thank you for inviting me to your job!.

মনে রাখার কিছু বিষয়ঃ

  • সাধারণত যে সকল কাজ তুলনামূলকভাবে একটু কঠিন এবং যে সকল কাজে কম বিড পড়ে, সেধরনের কাজ পাওয়ার সম্ভাবনা বেশি থাকে
  • বলাই বাহুল্য এর কাজ করতে ইংরেজীতে পারদর্শী হওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণঅন্তত প্রজেক্টের চাহিদা বুঝা এবং সে অনুযায়ী ক্লায়েন্টের সাথে সাবলীলভাবে যোগাযোগ করার ক্ষমতা থাকা প্রয়োজন
  • নতুন কাজে বেশি বিড করুনএকটা নতুন জব পোস্ট হওয়ার কয়েক ঘন্টার মধ্যে বিড করতে পারলে কাজ পাওয়ার সম্ভাবনা থাকেবেশিরভাগ সময় ক্লায়েন্ট প্রথম কয়েকজনের মধ্যেই কাউকে মেসেজ দেই অথবা যোগাযোগের জন্য ডাকে
  • সুন্দর, সাধারণ এবং সংক্ষিপ্ত Proposal লিখুনক্লায়েন্টের চাহিদাগুলো ভালোভাবে পড়ুন এবং চাহিদা অনুসারে Proposal লিখতে চেষ্টা করুনকেন আপনি এই কাজের উপযোগী, কেন আপনাকে ক্লায়েন্ট নিয়োগ করবে সে কথা পরিষ্কার করে লিখুনব্যক্তিগত যোগাযোগের মাধ্যম ব্যাবহার করবেন না
  • বাংলাদেশ সময় রাত ৭টা থেকে ভোর ৫টা পযন্ত প্রজেক্টে Proposal জমা দেয়ার চেষ্টা করুন। কারন এই সময়ে বেশি জব পোস্ট হয়ে থাকে (যেহেতু পশ্চিমা দেশগুলোর অফিস আওয়ার তখন শুরু হয়)।

পরবর্তী লেখা:

[অতিথি পোস্ট] ইল্যান্সে ফ্রিলান্সিং: শুরু করেবেন যেভাবে-৪র্থ পর্ব (পাঠকদের জিজ্ঞাসা)

লেখক – মৃণাল কান্তি রায়
 

One thought on “[অতিথি পোস্ট] ইল্যান্সে ফ্রিলান্সিং: শুরু করবেন যেভাবে – ৩য় পর্ব

  1. অসাধারন একটি সাইট । এই সাইটে আজ আমি প্রথম। এই সাইটি আমার জন্য খুবই উপকারী।আমি কিভাবে যে ভাল লাগাটা প্রকাশ করবো ভাষা খুজেঁ পাচ্ছি না। আমি খুবই খুবই আনান্দিত।

Comments are closed.

সার্চ করুন

জনপ্রিয় লেখাসমূহ

Find us on facebook

Scroll to top